Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এফডিআই ১১ মাসে কমেছে ৭ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশে ব্যাংক প্রকাশিত সর্বশেষ লেনদেনের ভারসাম্য বিষয়ক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) দেশে সামগ্রিকভাবে এফডিআই এসেছে ২৬১ কোটি ডলার, যা ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩৬ শতাংশ কম। ওই সময়ে ২৮১ কোটি ডলারের এফডিআই এসেছিল। আলোচ্য সময়ে নিট এফডিআই কমেছে ৪ দশমিক ১৮ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের ১১ মাসে নিট এফডিআই এসেছিল ১৬৭ কোটি ৬০ লাখ ডলারের। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে এসেছে ১৬০ কোটি ৬০ লাখ ডলার। ২০১৬-১৭ অর্থবছরের এ সময়ে নিট এফডিআই ৩৩ শতাংশ বেড়েছিল। যদিও ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাস পর্যন্ত ইতিবাচক ধারায় ছিল এফডিআই।
এদিকে আলোচ্য সময়ে পোর্টফলিও বা (শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ) বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে দেশের দুই শেয়ারবাজারে বিদেশিরা ৩৫ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ করেন, যা ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে ছিল ৩২ কোটি ৪০ লাখ ডলার। পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, অনেকদিন ধরে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) থেকে বলা হচ্ছে, বিদেশি অনেক কোম্পানি আসছে। অনেকে সমঝোতা স্মারক সই করছে। কিন্ত বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, এফডিআই বাড়েনি। এর মানে হচ্ছে, বিনিয়োগকারীরা আসছে এবং আগ্রহ দেখাচ্ছে। কিন্তু কোনো না কোনো কারণে পিছিয়ে যাচ্ছে। এটা হতে পারে বিনিয়োগ পরিবেশ, অবকাঠামো বা রাজনৈতিক পরিস্থিতির কারণে। তিনি বলেন, এখন পর্যন্ত যেহেতু এফডিআই কম, বছরের বাকি সময়ে আর বিশেষ পরিবর্তন হবে না। কারণ সামনে নির্বাচন। বাংলাদেশের মতো দেশের নির্বাচনের আগে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা পরবর্তী পরিস্থিতির জন্য অপেক্ষা করে। এ ছাড়া দেশে যেসব বড় প্রকল্প হচ্ছে তার সিংহভাগই বিদেশ থেকে ঋণ নিয়ে হচ্ছে। এসব প্রকল্পে বিদেশিদের মালিকানা (পিপিপি) থাকলে এফডিআই বাড়ত। কিন্তু সরকার পিপিপি পদ্ধতি আকর্ষণীয় করতে না পারায় তা হয়নি। এ জন্যও এফডিআই কমছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ