Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী মন্দার পরও এফডিআই বেড়েছে সাড়ে ৪শতাংশ

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সরাসরি বৈদেশিক বিনিয়োগে (এফডিআই) বিশ্বব্যাপী মন্দাভাব দেখা দিলেও ২০১৬ সালে বাংলাদেশে বেড়েছে সাড়ে ৪ শতাংশের বেশি। ২০১৫ সালের তুলনায় ওই সময়ে ৯৭ কোটি ৩৩ লাখ ডলার বিনিয়োগ বেড়েছে। যেখানে বিশ্বব্যাপী ২০১৬ সালে বিদেশি বিনিয়োগ কমেছে ২ শতাংশ। অন্যদিকে এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে বিদেশি বিনিয়োগের প্রবাহ কমেছে ১৫ শতাংশ।
বাংলাদেশে ২০১৬ সালে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে ২৩৩ কোটি ২৭ লাখ মার্কিন ডলার। যেখানে ২০১৫ সালে বৈদেশিক বিনিয়োগ ছিল ২২৩ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার। অর্থনৈতিক সমীক্ষা ২০১৭ অনুসারে এ তথ্য জানা যায়। বিদেশি বিনিয়োগে বিশ্বব্যাপী মন্দাভাব দেখা গেলেও ২০১৫ সালের মতো ২০১৬ সালেও বিদেশি বিনিয়োগের প্রবৃদ্ধির ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ ব্যাংক পরিচালিত অর্থ-বার্ষিক এন্টারপ্রাইজ জরিপের মাধ্যমে বাংলাদেশে প্রকৃত প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগের পরিসংখ্যান করা হয়। অর্থনৈতিক ওই সমীক্ষায় বলা হয়েছে, ২০১৬ সালে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ ২৩৩ কোটি ২৭ লাখ মার্কিন ডলার দেখানো হয়েছে। যা গত পঞ্জিকাবর্ষের চেয়ে ৯৭ কোটি ৩৩ লাখ ডলার। প্রবৃদ্ধি ৪ দশমিক ৩৫৪ শতাংশ।
অর্থনৈতিক সমীক্ষায় দেখা যায়, ২০১৬ সালে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের মধ্যে সমমূলধন হিসেবে এসেছে ৯১ কোটি ১৪ লাখ ডলার, পুনঃবিনিয়োগ ১২১ কোটি ৫৪ লাখ ও কোম্পানির আন্তঃঋণ ২০ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। তবে ২০১৫ সালের তুলনায় প্রবৃদ্ধি কমেছে। ওই বছর এফডিআই বেড়েছে ৪৬ দশমিক ৪১ শতাংশ। অর্থাৎ ২০১৪ সালের তুলনায় ৭০ কোটি ৮৭ লাখ ডলার এফডিআই বেড়েছে।
সমীক্ষায় দেখা যায়, ২০১৫ সালে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ ছিল ২২৩ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার। যেখানে ২০১৪ সালে বাংলাদেশে এফডিআই ছিল ১৫২ কোটি ৬৭ লাখ ডলার। তবে ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে বৈদেশিক বিনিয়োগ কমে যায়। ২০১৩ সালে এফডিআই এসেছে ১৫৯ কোটি ৯২ লাখ ডলার। এ ছাড়া ২০১২ সালে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ হয়েছে ১২৯ কোটি ২৬ লাখ ডলার, ২০১১ সালে ১১৩ কোটি ৬৪ লাখ ডলার এবং ২০১০ সালে হয়েছে ৯১৩ কোটি ৩ লাখ ডলার।
যেখানে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের এফডিআই শীর্ষক প্রতিবেদন অনুসারে বিশ্বব্যাপী ২০১৬ সালে সরাসরি বিদেশি বিনিয়োগ কমেছে ২ শতাংশ। এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে বিদেশি বিনিয়োগের প্রবাহ কমেছে ১৫ শতাংশ। স¤প্রতি আঙ্কটাডের ওই প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।
এ বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, গেল বছরে বিশ্বের এফডিআই কমে গেছে। এতে বোঝা যাচ্ছে, বিশ্ব অর্থনীতি এখনো মন্দা থেকে বেরিয়ে আসার প্রক্রিয়ায় সঠিকভাবে দাঁড়াতে পারছে না। সেই হিসেবে বাংলাদেশ ভালো করেছে। প্রত্যাশা অনুযায়ী এবং সম্ভাবনা অনুযায়ী এফডিআই না আসলেও অন্তর্জাতিক বাস্তবতার বিবেচনায় এফডিআইয়ের প্রবৃদ্ধি নিয়ে সন্তুষ্ট থাকতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে কর্মসংস্থান বাড়ানোর ক্ষেত্রে এফডিআইয়ের ভূমিকা বেশি। তাই এফডিআই বৃদ্ধিতে মনোযোগ বাড়াতে হবে।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ