Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পীরাগাছায় আমনের বীজতলায় মড়ক

পীরগাছা (রংপুর) থেকে এস.এম সিরাজুল ইসলাম | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রংপুরের পীরগাছা উপজেলায় আমন বীজতলায় মড়ক দেখা দেওয়ায় চাষীরা আমন ধান রোপনে হতাশায় পড়েছেন। জানাগেছে, কৃষকরা আমন ধান রোপনের জন্য বীজতলা তৈরী করে বিভিন্ন জাতের আমন ধান বীজ বপন করে থাকেন। বপনের এক থেকে দেড় মাসের মধ্যে চারাগুলো উত্তোলণ করে জমিতে রোপন করা হয়।
এদিকে বীজতলাগুলোতে বীজ বপনের ১৫-২০ দিনের মধ্যে চারাগুলো বিবর্ণ হয়ে বিনষ্ট হচ্ছে। কৃষকরা পচন ঠেকাতে বিভিন্ন বালাই নাশক কীটনাশক ব্যবহার করেও কোন সুফল পাচ্ছেন না। পীরগাছা ইউনিয়নের তালুক ইসাদ গ্রামের নজরুল ইসলাম জানান, বীজতলায় চারাগুলোতে যে পচন দেখা দিয়েছে তাতে আমন ধান রোপনে সংকট প্রকট আকার ধারন করতে পারে বলে আশংখা করা হচ্ছে।
এদিকে অন্নদানগর ইউনিয়নের ব্রাহ্মী সরদার গ্রামের আবুল হোসেন জানান, দেশীয় জাতের বীজ পর্যাপ্ত না পাওয়ায় আমদানীকৃত ভারতীয় বীজ বপন করার পর বিভিন্ন রোগে প্রার্দুভাব দেখা দিয়েছে। তিনি আরও জানান, বীজতলা গুলোতে বিভিন্ন বালাই নাশক ব্যবহার করেও চারাগুলোকে রক্ষা করা যাচ্ছে না। অপরদিকে ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের রহমতচর গ্রামের কৃষক মোকলেছ আলী ও আফজাল হোসেন জানান, কিছুদিন আগে চরাঞ্চলে বীজতলাগুলোতে বন্যার পানি ঢুকে পড়ায় বীজগুলোতে পচন ধরেছে। কৃষক নেতা আব্দুস ছবুর মিয়া বীজতলা পরিদর্শন করে বলেন, চারাগুলো পচনের হাত থেকে জরুরী ভিত্তিতে রক্ষার আশু প্রয়োজন।
কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে ১৮ হাজার ৫’শ হেক্টর জমিতে আমন ধান রোপন করার জন্য ১ হাজার হেক্টর জমিতে কৃষক বীজ বপন করেছেন। এ নিয়ে কৃষি অফিসারের সঙ্গে কথা হলে তিনি জানান, চলমান আবহাওয়ায় বীজতলা বিনষ্ট হওয়ার কথা নয়। সার প্রয়োগ করলে এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বীজতলায়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ