Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভিজ্ঞতা বিনিময় সভায় বক্তারা বাল্যবিয়ে বন্ধে পাঁচ চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

নারীর ক্ষমতায়ন, শিক্ষা-স্বাস্থ্যসহ বিভিন্ন উন্নয়ন সূচকে বাংলাদেশ আশাব্যঞ্জক উন্নতি করলেও এখনও বাল্যবিয়ে বন্ধে কাঙ্খিত সাফল্য আসেনি। বিশেষত দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি বাল্যবিয়ে সংঘটিত হয় বাংলাদেশে। আর এই ক্ষেত্রে প্রধানত পাঁচটি চ্যালেঞ্জ রয়েছে। এগুলো হচ্ছে- সিদ্ধান্ত গ্রহণে মেয়েদের মতামতকে কম গুরুত্ব দেওয়া, প্রত্যন্ত অঞ্চলে তথ্য প্রাপ্তির সীমিত সুযোগ, স্থানীয় উন্নয়নে মেয়েদের অংশগ্রহণ কম থাকা, পারিবারিক ও সামাজিক বাধা এবং সর্বোপরি মেয়েদের ভবিষ্যত কর্মসংস্থানের কথা অভিভাবকগণের বিবেচনায় না আনার প্রবণতা। এই কয়েকটি চ্যালেঞ্জ মোকাবেলা করলে বাল্যবিয়ে বন্ধে দেশে আশানুরুপ সাফল্য আসতে পারে।
গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘তারুণ্যের শক্তি: আমরাই পারি বাল্যবিবাহ রুখে দিতে’ প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। গার্লস নট ব্রাইডস এর আয়োজনে এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সমন্বয়ক ও ব্র্যাকের পরিচালক আন্না মিনজ। সভায় প্রকল্প মূল্যায়ন গবেষণায় প্রাপ্ত শিক্ষণ ও সীমাবদ্ধতা ও সুপারিশসমূহ তুলে ধরেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির প্রধান হাবিবুর রহমান ও সংস্থাটির একই কর্মসূচির ব্যবস্থাপক দিলরুবা নাসরীন।
আয়োজকরা জানান, ২০১৩ সালের বিবিএস থেকে মাল্টিপল ইন্ডিকেটর ক্লাসটার সার্ভে-র পরিসংখ্যান অনুযায়ী- রংপুর বিভাগে ১৮ বছরের আগে বিবাহ সংঘটনের হার ৭৬ শতাংশ যা সব চেয়ে বেশি। আর বরিশাল বিভাগে এই হার ৭০শতাংশ, যা দ্বিতীয় সর্বোচ্চ। এই প্রেক্ষাপটে বাল্যবিবাহ প্রতিরোধে সমমনা কয়েকটি সংগঠনের উদ্যোগে গঠিত গার্লস নট ব্রাইডস বাংলাদেশ জোটের পক্ষ থেকে এই জেলা দুটিতে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। দুই বছর মেয়াদী প্রকল্পটির বাস্তবায়ন শেষ হবে আগামী ২৪শে জুলাই। প্রকল্পের প্রায়ই শেষ সময়ে এর কার্যকারিতা ও প্রাপ্ত অভিজ্ঞতাসমূহ তুলে ধরতে এই সভার আয়োজন করা হয়।
ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির সমন্বয়কারী নিশাত সুলতানার সঞ্চালনায় বক্তব্য রাখেন যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক কনসালট্যান্ট কাজী আরিফুল হকসহ সরকারি-বেসরকারি ও সুশীল সমাজের প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাল্যবিয়ে

২৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ