Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবিতে পরিবেশ সচেতনতায় সেমিনার অনুষ্ঠিত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ৮:৫২ পিএম

পরিবেশ নিয়ে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
রোববার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ভবনের ১৩৫ নং কক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সহযোগি সংগঠন ইয়েস গ্রুপ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে ইয়েস গ্রুপের সদস্য মাহাবুব আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার। এসময় তিনি বলেন, ‘মানুষের মানসিকতার উপর নির্ভর করে পরিবেশ কেমন থাকবে। মানসিকতার পরিবর্তন করতে পারলে পরিবেশের বিপর্যয় রক্ষা করা সম্ভব। তাই তিনি টিআইবির এ ধরনের সচেতনতা মূলক কার্যক্রমকে স্বাগত জানান।’
সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রিমোট সেন্সিং বিভাগের অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম। তিনি বলেন, ‘পরিবেশ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া পরিবেশ রক্ষা করা সম্ভব না। পরিবেশের ক্ষতি হলে তার ভোগান্তি আমাদের সকলকে পোহাতে হবে।’
সেমিনারে আরো উপস্থিত ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক সামছুন্নাহার খানম, সরকার ও রাজনীতি বিভাগের সহকারি অধ্যাপক ও জাবি ইয়েস গ্রুপের উপদেষ্টা কামরুল হাসান এবং সহকারি অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, জাবি ইয়েস গ্রুপের টিম লিডার মোস্তাফিজুর রহমান প্রমুখ।
এদিকে সেমিনার শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ সচেতনতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ