Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কক্সবাজার মাতামুহুরীতে ৫ ছাত্রের মৃত্যু

৩ লাশ উদ্ধার : নিখোঁজ ২

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

কক্সবাজারের চকরিয়া উপজেলার পৌর সদরের ২নং ওয়ার্ডে অবস্থিত চকরিয়া গ্রামার স্কুলের ৫ ছাত্রের মৃত্যু হয়েছে মাতামুহুরী নদীতে। গতকাল শনিবার দুপুরে তারা মাতামুহুরী ব্রীজের সামান্য দক্ষিণ পাশে সদ্য জেগে উঠা বালু চরে বন্ধুদের সাথে ফুটবল খেলে শেষে বেলা সাড়ে ৩টার দিকে মাতামুহুরী নদীতে গোসল করতে নামে একদল ক্ষুদে ফুটবলার। এদের মধ্যে ৬জন ছাত্র নিখোঁজ হয়ে যায়। একজনকে তাদের সহপাঠিরা মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে চকরিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার ৩ঘন্টা পর স্থানীয় জনগণ ও ডুবুরি দল নদীতে জাল ফেলে। এতে তিনজনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতরা হল, চকরিয়া গ্রামার স্কুলের দশম শ্রেণীর আমিনুল হোছাইন এরশাদ (১৬) ও তার ছোট ভাই ৮ম শ্রেণীর ছাত্র মেহরাব হোসেন, দশম শ্রেণীর চাত্র তুর্ণ ভট্রাচার্য (১৬)। এ রিপোর্ট লেখা পর্যন্ত একই স্কুলের দশম শ্রেণীর ছাত্র ফরহাদ বিন শওকত (১৬) ও সাজ্জাত জওয়াদের লাশ এখনো পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। চকরিয়া ও কক্সবাজারের ফায়ার সার্ভিস ও ডুবুরি দল লাশ উদ্ধারে তৎপরতা এখনো অব্যহত রেখেছে।
জানা গেছে, চকরিয়া মাতামুহুরী ব্রিজ সংলগ্ন মাতামুহুরী নদীর চরে ফুটবল খেলে নদীতে গোসল করতে গিয়ে ৫ ছাত্রের সলিল সমাধি ঘটেছে। এ ঘটনার পর কয়েক হাজার শোকার্ত নর-নারী নদীর দুপাড়ে অবস্থান করছে। এ ঘটনা ঘটেছে শনিবার দুপুর ২ টার সময়।
বিভিন্ন সূত্রে জানা গেছে, চকরিয়ার পৌরসদর এলাকার চকরিয়া গ্রামার স্কুলের দশম শ্রেণির ৭/৮ জন ছাত্রসহ ২০/২২ জনের একদল ক্ষুদে ফুটবলার বিভিন্ন স্কুলের অর্ধ-বার্ষিক পরীক্ষা শেষ করে মাতামুহুরী নদীর ব্রিজ সংলগ্ন চরে ফুটবল খেলতে যায়। খেলা শেষে ওইসব ফুটবল দলের সদস্যরা মাতামুহুরী নদীতে গোসল করতে নামে। ওই সময়ে ক্ষুদে ফুটবলাররা গোসল শেষ করে উঠে আসলেও ৬ জন ছাত্র নদীতে গোসল করতে নামে আর কুলে ফিরে আসেনি। এ সময় সবক’জন ছাত্র নদীতে তলিয়ে যেতে দেখে জামি নামের একজন ছাত্র কোন রকমে সাঁতার কেটে উঠতে পারলেও এমশাদ, মেহেরাব, তুর্ণ, অর্ভি ও ফরহান নদী থেকে উঠতে পারেনি। প্রি-ক্যাডেট গ্রামার স্কুলের ১ জন শিক্ষক জানিয়েছেন, সকালে নদীতে তলিয়ে যাওয়া ছাত্ররা উচ্চতর গণিত পরীক্ষা শেষ করে বেরিয়ে যায়। পরে তারা মাতামুহুরী নদীর চরে ফুটবল খেলে গোসল করতে নেমে এ মর্মান্তি¡ক ঘটনার শিকার হয়েছে। নদীতে তলিয়ে যাওয়া এরশাদ ও মেহরাব চকরিয়া আনোয়ার শপিং কমপেক্সের মালিক আনোয়ার হোছাইনের ছেলে। তুর্ণ ওই বিদ্যালয়ের শিক্ষিকা জলির পুত্র বলে জানা গেছে। এছাড়া ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলামের পুত্র সাজ্জাত জওয়াদও রয়েছে। ফরহানের ঠিকানা জানা যায়নি।
চকরিয়া ফায়ার সার্ভিসে কোন ডুবুরি না থাকায় উদ্ধার অভিযানে বিলম্ব হয়েছে। তবে স্থানীয় লোকজন পানিতে তলিয়ে যাওয়া ৫ ছাত্র উদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। মাতামুহুরীর চর জুড়ে এ ঘটনার পর থেকে হৃদয় বিদারক ঘটনার অবতারণা ঘটেছে। এ ঘটনা শুনার পর কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ মৌলভী ইলিয়াছ এমপি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলমসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত থেকে উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে। এ ঘটনাকে কেন্দ্র করে পুরো কক্সবাজার জেলায় শোকের ছায়া নেমে এসেছে। স্বজন হারানো অভিভাবক, স্কুরের ছাত্র-ছাত্রীদের কন্নায় আকাশ ভারী উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ