Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নাদাল রোমাঞ্চ জিতে ফাইনালে জকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১০:১২ পিএম

টেনিসের সর্বকালের অন্যতম সেরা দুই খেলোয়াড় তারা। দুজনের সম্মিলিত গ্র্যান্ড স্লাম শিরোপার সংখ্যা ২৯। তবে ২০১৪ সালের ফ্রেঞ্চ ওপেন ফাইনালের পর গ্র্যান্ড স্লামে রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচের দ্বৈরথটা দেখা হচ্ছিল না টেনিসপ্রেমীদের। অবশেষে উইম্বলডনের সেমিফাইনালে দেখা হলো দুজনের। দুজন উপহার দিলেন রোমাঞ্চকর এক ম্যাচ। যেখানে শেষ হাসি হাসলেন জকোভিচ। স্প্যানিশ তারকাকে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা।

অল ইংল্যান্ড ক্লাবে দুই দিনে দুর্দান্ত দুটি সেমিফাইনাল দেখল টেনিসপ্রেমীরা। শুক্রবার গ্র্যান্ড স্লামের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের জন ইসনারকে হারিয়ে ফাইনালে ওঠেন দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসন। ৬ ঘণ্টা ৩৫ মিনিট স্থায়ী সেই ম্যাচটি জন্য নাদাল-জকোভিচের দ্বিতীয় সেমিফাইনাল শুরু হয়েছিল নির্ধারিত সময়ের বেশ দেরিতে। ম্যাচটা তাই শুক্রবার শেষ করা যায়নি। খেলা বন্ধ হওয়ার আগে জকোভিচ এগিয়ে ছিলেন দুই সেটে, ৬-৪, ৩-৬, ৭-৬ (১১-৯)।

সেখান থেকে শনিবার আবার শুরু হয় খেলা। ২০১১ সালের পর প্রথমবার উইম্বলডনের সেমিফাইনালে ওঠা নাদাল চতুর্থ সেট জিতে নেন ৬-৩ গেমে। প্রথম চার সেট দুজনের দুটি করে। পঞ্চম সেটের খেলা যখন এগিয়ে যাচ্ছিল, আগের দিনের দীর্ঘতম সেমিফাইনালের রেকর্ড এদিন নতুন করে লেখা হয় কি না, সেই আলোচনাও চলছিল তখন! কিন্তু পঞ্চম সেটে পাঁচবার ব্রেক পয়েন্ট মিস করেন নাদাল। সেখানেই পিছিয়ে পড়েন ২০১৮ ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন এই স্পানিয়ার্ড। ২০১৬ ইউএস ওপেনের পর প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠেন জকোভিচ।

পাঁচ ঘণ্টা ১৬ মিনিট স্থায়ী ম্যাচটি শেষ পর্যন্ত জকোভিচ জিতেছেন ৬-৪, ৩-৬, ৭-৬ (১১-৯), ৩-৬, ১০-৮ গেমে। এটি ছিল এই দুজনের মুখোমুখি ৫২তম লড়াই। টেনিসের উন্মুক্ত যুগে আর কোনো জুটির এতবার মুখোমুখি হওয়ার নজির নেই!

রোববারের ফাইনালে অ্যান্ডারসনের মুখোমুখি হবেন জকোভিচ। অ্যান্ডারসন ১৯২১ সালের পর প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে উইম্বলডনের ফাইনালে উঠেছেন। গত বছর ইউএস ওপেনের ফাইনালে ওঠা তার সর্বোচ্চ সাফল্য। চতুর্থ উইম্বলডন ও ১৩তম গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ের হাতছানি জকোভিচের সামনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ