Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

প্রস্তাব ফিলিস্তিনের
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের উত্তরাঞ্চলীয় আরব শহর কুয়ালানসোয়ে থেকে অপহরণ হওয়া ৭ বছর বয়সী বালকের খুঁজে ফিলিস্তিনি পুলিশ সহায়তার প্রস্তাব দিয়েছে। দেশটির পুলিশ ইতোমধ্যে অনুসন্ধান শুরু করেছে বলে জানিয়েছে। করিম জুমহোর নামে ওই বালক মঙ্গলবার সন্ধ্যায় অপহরণের শিকার হয় এবং এখনো তার হদিস অজানা রয়ে গেছে। এঘটনায় আহমেদ নাকিব নামে একজন প্রধান সন্দেহভাজনকে আটক করা হয়েছে। দ্য ওয়াইনেট ডটকম।


চুরির গহনা ফেরত
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যের আমবালাপুজহা এলাকার এক বাড়ি থেকে সোনার গহনা চুরি করেছিলেন এক ব্যক্তি। চুরির দুই দিন পর তার অনুতাপ শুরু হয়। পরে ক্ষমা চেয়ে একটি চিঠি লিখে চুরির সব গহনা ফেরত দেন। মঙ্গলবার থাকাজি পঞ্চায়েতের একটি পরিবার আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে সবাই চলে যান। বাড়ি ছিল পুরো ফাঁকা। এই সুযোগে বাড়ির পেছনের দরজা ভেঙে ঢুকে পড়ে চোর। আলমারিতে রাখা মূল্যবান জিনিসপত্র- একটি আংটি, কানের দুল এবং লকেট নিয়ে পালায় চোর। এনডিটিভি।


ফিলিস্তিনি কিশোর নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় নিজেদের বসতভিটায় ফেরার অধিকার দাবিতে বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। গত ৩০ মার্চ শুরু হওয়া বিক্ষোভে ইসরাইলের প্রাণঘাতী হামলায় এ পর্যন্ত ১৪০ জন নিহত হয়েছেন। শুক্রবারের বিক্ষোভে কয়েক হাজার লোক অংশ নিয়েছিলেন। কেউ কেউ সীমান্তবেষ্টনীর কাছে গিয়ে বিক্ষোভ দেখিয়েছেন। ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরাইলের ভূখÐে কোনো ফিলিস্তিনি ঢুকতে চাইলেই তাকে গুলি করা হয়েছে। বিবিসি।


লরিভর্তি পচা গোশত
ইনকিলাব ডেস্ক : ভাগাড়-কান্ড ও পচা মাংস উদ্ধার তদন্ত, তল্লাশি ও ধরপাকড় চলছে। এর পরও থেমে নেই ভাগাড়-কান্ড। সর্বশেষ শুক্রবার গভীর রাতে কলকাতা বিমানবন্দরের ২ নম্বর গেটের কাছ থেকে উদ্ধার হল এক লরি পচা গোশত। পুলিশ সূত্রে খবর, শুক্রবার বিমানবন্দরের কাছে চেকিং চলাকালে একটি লরি আটকায় পুলিশ। লরির ডালা খুলে দেখা যায়, তার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পচা মাংস ও হাড়। এবিপি।


ভুটানের বাণিজ্য ঘাটতি
ইনকিলাব ডেস্ক : বছরের প্রথম কোয়ার্টারে ভুটানের বাণিজ্য ঘাটতি বেড়ে ১০ বিলিয়ন নূ-এ পৌঁছেছে। এর মধ্যে বিদ্যুৎ বাণিজ্যও রয়েছে। এর মধ্যে শুধু ভারতের সাথে বাণিজ্য ঘাটতি রয়েছে ৯.৫ বিলিয়ন নূ। কোন দেশের রফতানির চেয়ে তাদের আমদানি ব্যয় বেড়ে গেলে বাণিজ্য ঘাটতি তৈরি হয়। ২০১৮ সালের প্রথম তিন মাসের প্রভিশনাল বাণিজ্য তথ্য অনুযায়ী ভুটান ১৭.৪ বিলিয়ন নূ-এরও বেশি পরিমাণ অর্থের পণ্য আমদানি করেছে। ওয়েবসাইট। এসএএম।

পাকিস্তানের উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : ইউরেনিয়াম বিক্রির সাথে জড়িত থাকার দায়ে ভারতের কয়েকজন ব্যক্তি গ্রেফতার হওয়ার পর পাকিস্তান উদ্বেগ জানিয়েছে। উচ্চমাত্রার রেডিওঅ্যাকটিভ এই পদার্থ পারমাণবিক প্ল্যান্টে ব্যবহার করা হয়। পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল ইসলামাবাদে সাংবাদিকদের বলেন, “বø্যাক মার্কেটে ইউরেনিয়াম বিক্রির চেষ্টার যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, সেটি নিয়ে পাকিস্তান গভীরভাবে উদ্বিগ্ন। এসএএম।

 

সন্দেহভাজন গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি রাসায়নিক কারখানায় শক্তিশালী বিস্ফোরণের ঘটনায় কর্তৃপক্ষ ‘কয়েকজন’ সন্দেহভাজনকে আটক করেছে। এই বিস্ফোরণে ১৯ জন নিহত ও ১২ জন আহত হয়। স্থানীয় জন নিরাপত্তা প্রশাসনের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, চীনের সিচুয়ান প্রদেশের ইবিন নগরীর শিল্প এলাকায় বৃস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে এ বিস্ফোরণ ঘটে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ