Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ইসলামে জঙ্গিবাদের স্থান নেই’ -ইকবাল সোবহান চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ৮:১৬ পিএম

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্ঠা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন- ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলামে জঙ্গিবাদের স্থান নেই। সরকার কোন ধরনের জঙ্গিবাদকে প্রশ্রয় দেবেনা। যারা ধর্মের নামে মুসলমানদের মধ্যে বিভ্রান্ত সৃষ্টি করে আসছে তারা দেশ ও জাতির শত্রু। যারা বাংলাদেশে বসবাস করে বাংলাদেশের পতাকা, ভাষা দিবস, স্বাধীনতা দিবস ও মুক্তিযোদ্ধাকে সম্মান করেনা এদেরকে চিহিৃত করতে হবে।
গতকাল বিকালে মুশুরীখোলা দরবারের পীর সাহেব শাহ্ আহসানুজ্জামানের সভাপতিত্বে উপাধ্যক্ষ মুফতী আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক এর সঞ্চালনায় বিশ^বিখ্যাত দার্শনিক, হাফিজুল হাদিস, ফকিহ, হানাফী মাযহাবের প্রতিষ্ঠাতা, ইমামে আযম নোমান বিন সাবিত (রহ.) স্মরণে গবেষণা মূলক সংস্থা ‘ইমামে আ‘যম ও আ‘লা হযরত গবেষণা পরিষদ’ এর ব্যবস্থাপনায় বি,এম,এ অডিটরিয়ম মিলনায়তনে অনুষ্ঠিত কনফারেন্সে বক্তারা বলেন-পৃথিবীর দুই তৃতীয়াংশ মুসলমানের ইমাম, জ্ঞান-বিজ্ঞান, ইসলামের সুক্ষাতিসূক্ষ বিষয়ে সহজ সামাধানের সুফল পাচ্ছে বর্তমান বিশ্বের মুসলিম মিল্লাত। তাঁর প্রতিষ্ঠিত মাযহাব বিশ্বের শ্রেষ্ঠ নামি বিদ্যাপীঠে সিলেবাসভূক্ত এবং তার মাসলা-মাসায়েলকে কেন্দ্র করে যাবতীয় কাজ-কর্ম পরিচালনা হয়ে আসছে ।
বক্তারা আরো বলেন-মাযহাব মানা ও স্বীকার করা ওয়াজিব। অথচ বিকৃত মতাদর্শী ধর্মীয় উপ-গোষ্ঠী যুগ যুগ ধরে চলে আসা ইসলামের বিভিন্ন বিধি-বিধানের বিরুদ্ধে ইচ্ছাকৃত বিষোদগার চালাচ্ছে। এই মাযহাব বিরোধীরা অবশ্যই পথভ্রান্ত এবং ওরাই জঙ্গিবাদে জড়িয়ে ইসলামের ভুল অনুশীলনে লিপ্ত হয়ে মুসলমানদের ঈমান-আক্বিদা বিনষ্টের পাঁয়তারা করে চলছে। এদের বিরুদ্ধে সামাজিক জাগরণ ও জনসচেতনতার ওপর বক্তারা গুরুত্বারোপ করেন।
কনফারেন্সে মুখ্য আলোচক ছিলেন প্রফেসর ড. মুহাম্মদ আবদুর রশিদ, আল্লামা কাফিল উদ্দীন সরকার সালেহী, আল্লামা অধ্যক্ষ ড. একেএম মাহবুবুর রহমান, আল্লামা আবু সুফিয়ান আল-আবেদী, ড.মাওলানা জাফর উল্লাহ্, মাও. আ ন ম মাসউদ হোসাইন আল-কাদেরী, ড. এরশাদ আহমদ আল-বোখারী, ড. মুহাম্মদ আবুল হোসেন, মাও. মুফতি মাহমুদুল হাসান, মাও. মুফতি জসিম উদ্দীন আযহারী, মুফতি আবুল হাসান মুহাম্মদ ওমায়ের, পীর মাও. আবদুর রহমান কাদেরী, পীর মাও. অলি উল্লাহ আশেকী, ড. মুফতি নাসির উদ্দীন নঈমী, মাও. মাসুম বাকি বিল্লাহ্ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ