Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সংরক্ষিত কাউন্সিলর পদে ওরা ৫২ জন

সিটি নির্বাচন-২০১৮

রেজাউল করিম রাজু : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর পদে যুদ্ধে নেমেছেন ৫২ জন। নির্বাচিত হবেন ১০ জন। তিন ওয়ার্ড মিলে একটি আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন তারা। এদের মধ্যে যেমন উচ্চ শিক্ষিত রয়েছে। আবার রয়েছে স্বশিক্ষিতও। গৃহবধু থেকে চাকুরীজীবী। আবার রাজনৈতিক নেত্রীও। বর্তমান পরিষদে আছেন এমন বেশ কজন এবারো নির্বাচনী মাঠে আছেন। সাথে আছে গতবার নির্বাচিত হতে পারেননি এছাড়াও নতুন মুখ। কেউ কেউ প্যানেল এমন কি ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেছেন
আগে ছিলেন এবারো নির্বাচন করছেন এমন দুজন নারী কাউন্সিলর প্রার্থী বলেন, আমরা সবচেয়ে বেশী কষ্ট করছি। পুরুষ প্রার্থীরাতো নিজ ওয়ার্ড নিয়ে ব্যস্ত। আর আমাদের তিন ওয়ার্ড নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে পরিশ্রম আর খরচও হচ্ছ্। এবার প্রার্থী হয়েছেন এমন একজন উচ্চ শিক্ষিত প্রার্থী বলেন, তিনটি ওয়ার্ড মিলে ভোটারদের ভোট নিয়ে নির্বাচন করতে হচ্ছে। অথচ আমাদের বলা হচ্ছে সংরক্ষিত মহিলা আসন। এটা বড্ড বেমানান।
বিগত পরিষদের ছিলেন এবং এবারো নির্বাচন করছেন এমন একজন কাউন্সিলর বলেন, আমরা তিন ওয়ার্ড মিলে নির্বাচিত হই। তিন ওয়ার্ডের প্রতি আমাদের দায়িত্ব বেড়ে যায়। কিন্তু সব সুযোগ সুবিধা ভোগ করেন স্ব স্ব ওয়ার্ডের কাউন্সিলরা। এবার নির্বাচিত হলে দশজনে মিলে আমাদের নায্য অধিকার আর সম্মানের ব্যাপারে সোচ্চার হবো।
মেয়র পদে দলীয় ভাবে ভোট হলেও কাউন্সিলরদের দলের প্রতীক পাবার সুযোগ নেই। তবে দু’দলের অনেক প্রার্থী। একেক আসনে তিনজন পর্যন্ত রয়েছে। এনিয়ে বিব্রত দলীয় নেতারা। বিগত নির্বাচনে সংরক্ষিত দশটি আসনের সবকটিতে বিজয়ী হয়েছিলেন বিএনপির প্রার্থী। এবারো তাদের অধিকাংশ নির্বাচন করছেন। আবার রয়েছে দলের নতুন মুখ। মহিলা কাউন্সিলর প্রার্থীদের প্রচার প্রচারণায় নেমেছে মহিলা কর্মী। নারী প্রার্থীর প্রচারণার কাজ শেষ করে আবার যোগদিচ্ছে পুরুষ প্রার্থীর প্রচারণায়।্ নাস্তাসহ জনপ্রতি পঞ্চাশ একশো টাকার বিনিময়ে এ কাজে যুক্ত হয়েছে হাজার হাজার কর্মী।
প্রার্থীদের গণসংযোগ
দিনটি শুক্রবার হওয়ায় বেশীরভাগ প্রার্থীই মহল্লায় মহল্লায় গণসংযোগ করেন। বিশেষ করে মসজিদ ভিত্তিক গণসংযোগ ছিল বেশী। মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের কর্মীরা নিজ নিজ প্রার্থীর লিফলেট নিয়ে মসজিদের সামনে দাড়িয়ে তা বিতরণ করেন।
লিটনের গণসংযোগ
গতকাল আওয়ামী লীগের প্রার্থী লিটন আসাম শিরোইল কলোনী, বউ বাজার, রবের মোড়, শিরোইল আসাম কলোনী, শিরোইল কলোনী ইঞ্জিনিয়ারিং পাড়া, শিরোইল কলোনী স্কুল এলাকা, ছোটবোনগ্রাম এলাকায় লিফলেট বিতরণ করেন ও গণসংযোগ করেন। এসব এলাকার বিভিন্ন বাড়ি ও দোকানে গিয়ে রাজশাহীর উন্নয়নের স্বার্থে নৌকা মার্কায় ভোট চান।
বুলবুলের গণসংযোগ
বিএনপি প্রার্থী বুলবুল ২৬নং এবং বিকেলে ২৭ নং ওয়ার্ডে গণসংযোগ করেন। এসময়ে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু, বিএনপি কেন্দ্রীয় কমিটির ত্রান ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন, গণসংযোগের সময় উপস্থিত নেতাকর্মীরা প্রতিটি কেন্দ্র কঠোরভাবে পাহাড়া দেওয়া দেবেন বলে জানান। সেইসাথে ভোট গণনা না হওয়া পর্যন্ত কেন্দ্রে থাকবেন এবং ভোটের তালিকা স্বাক্ষর করে বের হবেন বলে উল্লেখ করেন। তারা ধানের শীষের বিজয়ের মধ্যে দিয়ে আগামীতে রাজশাহী থেকে বেগম জিয়ার মুক্তি ও হাসিনা সরকারের পতনের আন্দোলন গড়ে তোলা হবে। বিকেলে বিএনপি নেতৃবৃন্দ ও কর্মীরা ২৭নং ওয়ার্ডে বিকেলে গণসংযোগ করেন এবং ধানের শীষের জন্য দোয়া ও ভোট প্রার্থনা করেন।
বাংলাদেশ জাতীয় পাটির প্রার্থী হাবিবুর রহমান নিউ মার্কেট এলাকায় গণসংযোগ করেন। এছাড়াও গণসংহতির মুরাদ মোর্শেদ ও ইসলামী শাসনতন্ত্রের শফিকুল ইসলামও নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন

১ ফেব্রুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১
২৭ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ