Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদার মুক্তির শর্ত গণতন্ত্রের প্রতি বৃদ্ধাঙ্গুল প্রদর্শন - তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, অপরাধী খালেদা জিয়ার মুক্তি ছাড়া নির্বাচন হবে না- এই উক্তির মধ্যে দিয়ে রাজনীতি ও গণতন্ত্রের সঙ্গে বেয়াদবি, ধৃষ্টতা, ঠাট্টা এবং বুড়ো আঙুল প্রদর্শন করা। এ রকম ভয়ংকর পরিস্থিতি মোকাবিলা করতে হলে সরকারের পাশাপাশি সাংবাদিকদেরও তিনি এগিয়ে আসার আহŸান জানান। আদালত ও কারাগারকে খেয়াল রেখে সাংবাদিকদের চলার পরামর্শ দিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির সহায়তায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) প্রশিক্ষণপ্রাপ্ত সাংবাদিকের সনদ প্রদান বিতরণ অনুষ্ঠানে একথা বলেন।
গণতন্ত্রের সংজ্ঞা প্রসঙ্গে হাসানুল হক ইনু তাঁর বক্তব্যে বলেন, আমরা এক কথায় খুব বলে দিই গণতন্ত্র মানে কথা বলার অধিকার, মত প্রকাশের অধিকার, সমালোচনা করার অধিকার বা আমরা বলি গণতন্ত্র মানে নির্বাচিত সরকার প্রতিটি স্তরে নির্বাচন করবে। সরলভাবে গণতন্ত্রের সংজ্ঞা নির্মাণ করা ঠিক না। গণতন্ত্র কার্যত হলো আইনের শাসন। যখন আইনের শাসন বলব তার মানে হলো গণতন্ত্র একটা আইনের কাঠামোর মধ্যে গণতন্ত্রের চর্চা হয়। সেই কাঠামোর ভেতর যারা যাবার অধিকার প্রাপ্ত হন তারাই গণতন্ত্রের ভেতর বসবাস করতে পারেন। যারা অধিকারপ্রাপ্ত নন তারা এ কাঠামোর ভেতর বসবাস করতে পারেন না।
তথ্যমন্ত্রী বলেন, আইন মেনে আইনের নির্দিষ্ট গন্ডির ভেতর কাজটি করতে হয়। এই জন্য গণতন্ত্রের ভেতরে একদিকে মত প্রকাশের অধিকার আছে। আর একদিকে কারাগার আছে, আদালত আছে। আদালত ও কারাগার ছাড়া গণতন্ত্র নির্মাণ করা যায় না। সুতরাং আদালত ও কারাগার এই দুটো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এই দুটো বিষয় থাকার জন্য আপনার এখানে মত এবং বক্তব্য লেখার অধিকার রয়েছে। আদালত এবং কারাগার খেয়াল রেখে আপনাকে চলতে হবে। আইনের দ্বারা নির্দিষ্ট করে দেওয়া আছে আপনি কি করতে পারবেন আর কি করতে পারবেন না।’ হাসানুল হক ইনু বলেন, ‘অপরাধী খালেদা জিয়াকে ছাড়া নির্বাচন হবে না তখন আমি মনে করি চক্রান্ত যড়যন্ত্রের কালো বিড়ালটা বিএনপির থলের ভেতর থেকে বেরিয়ে আসছে। নির্বাচন বানচালের চক্রান্তটা আস্তে আস্তে উঁকি মারছে। অপরাধীকে ছাড়া নির্বাচন করতে দেব না বিএনপির এই উক্তি হচ্ছে গণতন্ত্রের সঙ্গে বেয়াদবি, ধৃষ্টতা, ঠাট্টা এবং বুড়ো আঙুল প্রদর্শন করা। এ রকম ভয়ংকর পরিস্থিতি মোকাবিলা করতে হলে সরকারের পাশাপাশি সাংবাদিকদেরও তিনি এগিয়ে আসার আহŸান জানান।
অনুষ্ঠানের সভাপতি পিআইবির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরওয়ার বলেন, আমি তথ্যমন্ত্রীর অধিকাংশ বক্তব্যের সঙ্গে একমত পোষণ করছি। তিনি সাংবাদিকদের ঝুঁকি বিমার আওতায় আনার দাবি জানান। অকারণে কারোর চরিত্র হনন না করার জন্য সাংবাদিকদের প্রতি আহŸান জানান গোলাম সরওয়ার। পিআইবি পরিচালনা পর্ষদ সভাপতি গোলাম সারওয়ারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, পিআইবি›র মহাপরিচালক মোঃ শাহ আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক মফিজ উদ্দিন, এটুআই প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ