Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইছামতির বুকফাটা কান্না

মুরশাদ সুবহানী, পাবনা থেকে : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

পাবনার ঐহিত্যবাহী ইছামতি নদী। শহরের মধ্য দিয়ে প্রবাহিত এই নদীর বুক ফাটা কান্না শোনার যেন কেউ নেই। প্রায় ২০ বছরকাল যাবৎ পাবনার ইছামতি নদী খনন করা হবে, সচল করা হবে এই ধরণের আশার বাণী শোনা গেলেও বাস্তবে কিছুই হয়নি। দীর্ঘ দিনে নদী শুকিয়ে গেছে। পরিণত হয়েছে ময়লা আবর্জনা ফেলার ভাগারে। দুর্গন্ধ ছড়াচ্ছে, পরিবেশ দূষিত হচ্ছে, মশা উৎপাদনের নিরাপদ স্থানে পরিনত হয়েছে।
জানা গেছে, বিভিন্ন নদীতে পানির টান পড়ায় কালে কালে এই নদী গভীরত্ব ও পানির প্রবাহ হারিয়ে ফেলে। এই নদীর যে অংশটুকু এখন দৈর্ঘ্য-প্রস্থে আছে সেটি বহাল রেখে নদীর গভীরত্ব বাড়িয়ে পানির প্রবাহ ফিরিয়ে আনা সম্ভব। প্রায় ২০ বছর আগেও এই কাজ কয়েকবার করার চেষ্টা হয়েছে। কাজের কাজ কিছু হয়নি।
ইছামতি নদী পাবনা শহরে তার আদি চেহারা ফিরে পায়নি । পাবনা সফরে আসছেন। পাবনাবাসী দাবি করেছেন, তিনি ইতোপূর্বে অন্যান্য স্থানে বন্ধ হয়ে পড়া নদী, জলাশয় খনন করে এগুলোর শোভাবর্ধন করে দিয়েছেন। পাবনার ইছামতি নদী খননে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল প্রশাসনকে যথাযথ নির্দেশ দেবেন। অভিজ্ঞমহল মনে করেন পাবনার ইছামতি নদীকে প্রবাহমান করতে হলে এই কাজের জন্য পানি উন্নয়ন বোর্ড, পাবনা পৌরসভা এবং জেলা প্রশাসন এই তিন দপ্তরের সমন্বয় জরুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইছামতির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ