Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ই-বিআইএন যে কোনো ব্যবসায় বাধ্যতামূলক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

ব্যবসায়ী এবং ব্যবসার ক্ষেত্রে ইলেকট্রনিক্যালি জেনারেটেড বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার বা ই-বিআইএন বাধ্যতামূলক করেছে এনবিআর। বিশ্লেষকদের অভিমত, এ পদ্ধতির সঠিক বাস্তবায়ন হলে করের আওতা ও জিডিপি অনুপাত বাড়ার পাশাপাশি বাড়বে কাজের স্বচ্ছতা। এছাড়াও নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ক্ষেত্রেও এটি হবে একটি ইতিবাচক উদ্যোগ।
কর প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১২ সালে প্রণয়ন করা হয় নতুন ভ্যাট আইন। তবে শেষ পর্যন্ত ব্যবসায়ীদের আন্দোলন ও দাবির মুখে এর বাস্তবায়ন মুখ থুবড়ে পড়ে। ২০১৬-১৭ অর্থবছরে সরকার ঘোষণা দেয় ২০১৯-২০ অর্থবছর থেকে বাস্তবায়ন হবে এই আইন।
সে পথেই এবার একধাপ এগোল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। স¤প্রতি সংস্থার পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় কাগজ কলমের পুরনো পদ্ধতি থেকে বেরিয়ে এখন থেকে ব্যবসার ক্ষেত্রে অবশ্যই থাকতে হবে ইলেকট্রনিক্যালি জেনারেটেড বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার বা ই-বিআইন। ১১ সংখ্যার পরিবর্তে অনলাইন এই বিআইএন করা হয়েছে নয় সংখ্যার। যদিও এর আগে পুরনো পদ্ধতির বিআইএন এর মেয়াদ বাড়ানো হয় তিন দফা।
এফবিসিসিআইয়ের সাবেক সভাপতির অভিমত, এ উদ্যোগ বাস্তবায়িত হলে স্বচ্ছতার পাশাপাশি বাড়বে করের আওতা। তবে তা নির্ভর করবে এর কার্যকর বাস্তবায়নের ওপর। এরই মধ্যে আমদানি-রফতানি, টেন্ডার, ব্যাংক ঋণ নেয়া এবং পণ্য সরবরাহসহ বেশকিছু ক্ষেত্রে ব্যবসায়ীরা ব্যবহার করছেন বিআইএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ই-বিআইএন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ