Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের উন্নয়নে গণমাধ্যম তথ্য সেতুর কাজ করছে : তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দেশের উন্নয়নে গণমাধ্যম তথ্য সেতুর কাজ করছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, এই যে ধাপে ধাপে বাংলাদেশ সমৃদ্ধি, সংবিধান, গণতন্ত্র এবং সুশাসনের পথে এগিয়ে যাচ্ছে, এক্ষেত্রে গণমাধ্যম তথ্য সেতুর কাজ করছে। তাই দেশের সার্বিক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ।
গতকাল রাজধানীর তেজগাঁওয়ে এনএসডিসি’র সম্মেলন কক্ষে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদের (এনএসডিসি) উদ্যোগে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।
ইনু বলেন, দেশের অর্থনীতিকে আরো উন্নতভাবে এগিয়ে নিতে জনশক্তিকে দক্ষ ও কর্মক্ষম করে গড়ে তোলা প্রয়োজন। দেশের অর্থনীতি যেখানে দাঁড়িয়ে আছে সেখান থেকে যদি আরেক ধাপ উপরে উঠতে হয়, তবে সেখানে একটি চ্যালেঞ্জ রয়েছে। তা হল অদক্ষ শ্রমিক নির্ভর অর্থনীতি। আধা দক্ষ জনগোষ্ঠীকে শ্রমশক্তি ও জনশক্তিতে পরিণত করা। তবেই কেবল আমরা পরের ধাপের অর্থনীতির যে চ্যালেঞ্জ তার চাহিদা মেটাতে পারবো। মন্ত্রী বলেন, সুতরাং উন্নয়নশীল দেশের পরের ধাপে পৌঁছাতে রাজনীতি ও অর্থনীতিতে সুশাসন প্রতিষ্ঠা করা প্রয়োজন। আমরা প্রায়শই মনে করে থাকি রাজনীতি ও সুশাসন হাতের এপিঠ-ওপিঠ। অর্থনীতির সুশাসন আমরা আলোচনাতেই আনি না। যখনই সুশাসনের বিষয় আসবে তখনই ভাবতে হবে রাজনীতি, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রেও দক্ষ জনশক্তি দরকার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ। অনুষ্ঠান পরিচালনা করেন বাসস’র প্রধান প্রতিবেদক আশেক উন নবী চৌধুরী। কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন এনএসডিসি সচিবালয়ের পরিচালক (যুগ্ম সচিব) মোহাম্মদ রেজাউলকরিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ