Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুপপুর পরিমাণবিক বিদ্যুত কেন্দ্রে রেললাইন নির্মাণ কাজের চুক্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য স্টেশন বিল্ডিং, বক্স কালভার্ট, লেভেল ক্রসিং গেট এবং অন্যান্য আনুসঙ্গিক কাজসহ রেলপথ নির্মাণ কাজের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
গতকাল মঙ্গলবার এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মোঃ মজিবুর রহমান এবং নির্মাণকারী কোম্পানীর পক্ষে সুভাষ চন্দ্র হাওলাদার। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ের এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ভারী যন্ত্রপাতি ও আনুষাঙ্গিক মালামাল রেলওয়ের মাধ্যমে পরিবহন করা হবে। এজন্য পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে রেল সংযোগ স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে খুব সহজেই চট্রগ্রাম ও খুলনা বন্দর হতে মালামাল রুপপুর পরিমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে।
ভারতীয় প্রতিষ্ঠান জিপিটি এবং বাংলাদেশের ২ টি প্রতিষ্ঠান এসইএল এবং সিসিসিএল যৌথভাবে কাজটি করবে। এতে ২২ কিঃ মিঃ মেইন লাইন ও ৪ দশমিক ৫০ কিঃ মিঃ লুপ লাইন নির্মিত হবে। এতে ১ টি স্টেশন বিল্ডিং, ১টি প্লাটফর্ম এবং ১৩ টি লেভেল ক্রসিং গেট নির্মাণ করা হবে। চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শেষ করবে।। বাংলাদেশী টাকায় চুক্তি মূল্য ২৯৭ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার টাকা। এতে ঈশ্বরদী বাইপাস থেকে ডুয়েলগেজ রেলপথ নির্মিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ