Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিতে বাড়ানো হচ্ছে ঢাকার পরিধি

সংসদে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ৬:০২ পিএম

 গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সব মানুষের জন্য আবাসন সুবিধা নিশ্চিত করার জন্য বাড়ানো হচ্ছে রাজধানী ঢাকা শহরের পরিধি। কারণ ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্য হচ্ছে সব নাগরিকের জন্য আবসান নিশ্চিত করা, সরকারের প্রতিশ্রæত অঙ্গিকারকে প্রতিপালনের লক্ষ্যে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সরকার দলীয় এমপি মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, দেশের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মোট ২২টি প্লট উন্নয়ন প্রকল্পসহ মোট ৪৪টি প্রকল্প চলমান রয়েছে। তবে, যে সকল জেলা-উপজেলায় হাউজিংয়ের প্রকল্প গ্রহণ করা হয়নি সে সকল স্থানের স্থানীয় জনগণের চাহিদা, এমপিদের ইচ্ছা এবং নিষ্কটক জমি প্রাপ্তি সাপেক্ষে দাউদকান্দিতে নতুন প্লট উন্নয়ন প্রকল্প গ্রহণ করা যেতে।
এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি, মাথাপিছু জমির ক্রমহ্রাস, পরিবেশ অবক্ষয় এবং আন্তজার্তিক বিরাজমান প্রেক্ষাপট বিবেচনায় ‘জাতীয় গৃহায়ন নীতিমালা-১৯৯৩ (সংশোধিত-১৯৯৯) পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন, সংশোধন ও সমন্বয় সাধনপূর্বক একে আরো বেশি কার্যক্রম ও যুগোপযোগী করা লক্ষ্যে সরকার জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬ প্রণয়ন করেছে। প্রণীত নীতিমালায় সমগ্র দেশব্যাপী গৃহায়ন সংকট নিরসনকল্পে অনুকূল ও সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সরকার যথাযথ পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে সকল নাগরিকের জন্য গৃহায়ন ব্যবস্থা সহজলভ্য করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ