Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষকদের অনশন ৯ দিনে অসুস্থ ১৯৩

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:২৫ এএম, ৪ জুলাই, ২০১৮

 

 এমপিভুক্তির দাবিতে ৯ দিন অনশনসহ টানা ২৪দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। অনশনকালে গতকাল পর্যন্ত ১৯৩ জন অসুস্থ হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষকরা। এর মধ্যে ১৭ জন শিক্ষক-কর্মচারীকে স্যালাইন দেওয়া হয়েছে এবং গুরুতর অসুস্থ ২৩ জনকে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। যার মধ্যে ২০ জন শিক্ষক চিকিৎসা শেষে পুনরায় আমরণ অনশনে যোগ দিয়েছেন।
টানা আমরণ অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। হাসপাতাল থেকে ফিরে তিনি গতকাল আবার আন্দোলনে যোগ দিয়েছেন। তিনি বলেন, ‘আজ আমাদের আন্দোলনের ২৪ দিন, আমরণ অনশনের নবম দিন চলছে। আমি নিজেই গুরুতর অসুস্থ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলাম। সেখান থেকে আজ ফিরেছি।’ তিনি আরও বলেন, আমাদের দাবিতো ন্যায্য। এই ন্যায্য দাবি প্রধানমন্ত্রী মেনে নেওয়ায় এর আগের আন্দোলন বন্ধ করে আমরা স্ব স্ব প্রতিষ্ঠানে ফিরে গিয়েছিলাম। কিন্তু আমাদের আশাহত করা হয়েছে। বাজেটে আমাদের আশার প্রতিফলন ঘটেনি। তাই বাধ্য হয়েই আমরা ফের আন্দোলনে নেমেছি। আশা করি আমাদের ন্যায্য দাবি সরকার মেনে নেবে। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।’
মঙ্গলবার আমরণ অনশনে সংসদ সদস্য অধ্যাপক মোঃ ইয়াসিন আলী সংহতি জানিয়ে বক্তব্য রাখেন। তিনি শিক্ষকদের দাবি মেনে নিয়ে অমানবিক অবস্থার অবসান ঘটানোর আহŸান জানান। এছাড়া বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বাচিত মহিলা ভিপি প্রফেসর মাহফুজা খানম, সিপিবি এর নারী সেলের আহŸায়ক এ্যাডঃ মাকসুদা আক্তার লাইলী আন্দোলনে সংহতি জানা। তারা বলেন, প্রধানমন্ত্রীর নিকট শিক্ষকরা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নুন্যতম যে দাবি জানিয়েছে তা অবশ্যই মেনে নেওয়া উচিৎ এ থেকে শিক্ষকদের সরে আসার আর কোন উপায় থাকে না। শিক্ষকদের এ যৌক্তিক দাবি অতি দ্রæত সময়ের মধ্যে মেনে নিয়ে তাদের ক্লাসরুমে ফিরে যাওয়ার পরিবেশ সৃষ্টি করার আহŸান জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ