Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাবিতে খালি পায়ে মানববন্ধনে ছাত্র-শিক্ষক

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১:৩৩ পিএম

সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে খালি পায়ে মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে।
আজ মঙ্গলবার বেলা ১১টায় শুরু হওয়া ওই মানববন্ধনে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।
এর আগে ছাত্রলীগের হামলার ঘটনায় খালি পায়ে প্রতিবাদের ডাক দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ খান।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি লেখেন- ‘দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা এবং লাঞ্ছনার প্রতিবাদে আজ মঙ্গলবার নগ্নপদে অফিসে যাব। বেলা ১১টা-১২টা পর্যন্ত জোহা স্যারের মাজারে দাঁড়িয়ে নীরবতা পালন করব।’
প্রতিবাদে শামিল হওয়ার আহ্বান জানিয়ে ফরিদ খান লেখেন- ‘খালি হাতে, নগ্ন পায়ে এবং নীরবে যে কেউ যোগদান করতে পারেন। কোনো স্লোগান না, ফেস্টুন না, বক্তৃতা না- না কোনো রাজনীতি। এই নগ্ন পায়ে নীরব প্রতিবাদ বোঝাবে আমরা আর সভ্যসমাজের নাগরিক নই, যেখানে বাকস্বাধীনতা আছে, যেখানে ন্যায়সঙ্গত প্রতিবাদের সুযোগ আছে।’
সরকারি চাকরিতে কোটাপ্রথার সংস্কারের দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর সোমবার (২ জুলাই) দফায় দফায় হামলা করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা।
হামলায় অন্তত ১০ শিক্ষার্থী আহত হয়েছেন। হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদেরও রেহাই দেয়নি। তাদের চড়-থাপ্পড় দেয়ার পাশাপাশি রাস্তায় ফেলে বেধড়ক পেটানো হয়েছে।
গত শনিবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে কোটা আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূরসহ সাত শিক্ষার্থী আহত হন।
সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।
ছাত্রলীগের অতর্কিত হামলায় চার শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।
এর আগে রোববারও বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের হামলা চালায় ছাত্রলীগ।
এদিকে সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে রোববার থেকে সারা দেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজে অনির্দিষ্টকালের জন্য ক্লাস ও পরীক্ষা বর্জন এবং অবরোধ কর্মসূচি চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ