Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাফারি পার্কে নতুন অতিথি

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে গয়াল শাবকের দুটি বাচ্চা জন্ম নিয়েছে। চতুর্থবারের মত গয়াল শাবক বাচ্চা প্রসব করায় বর্তমানে সাফারী পার্কে গয়ালের পরিবারের সদস্য ৯টি। পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন জানান, ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিন দফায় বিভিন্ন সময়ে এ পার্কে পূর্ণবয়স্ক মোট ৭টি গয়াল আনা হয়েছিলো। এদের মধ্যে তিনটি গয়াল রোগে ভুগে মারা গিয়েছিল। পরে দুইটি মাদী গয়াল থেকে বিভিন্ন সময়ে ৫টি বাচ্চা পাওয়া যায়। গয়াল বনগরুর সাথে গৃহপালিত গরুর ক্রসে গয়াল উৎপন্ন হয়ে থাকে। গয়ালের অপর নাম মিথুন। এদের বাচ্চার রং লালচে বর্ণের হলেও প্রাপ্ত বয়স্ক গয়ালের রং কালো হয়। প্রতিটি বাচ্চার ওজন হয় সাধারণত ২০কেজির মত। প্রতিবার এরা সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে থাকে। আট মাস থেকে এক বছর পর্যন্ত এরা মায়ের দুধ পান করে।
তিনি আরো জানান, গয়াল মূলত ভারত, নেপাল, মালদ্বীপ, কম্বোডিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পাওয়া যায়। এছাড়াও বান্দরবনের নাইক্ষ্যাংছড়িতে গয়ালের ব্রিডিং ফার্ম রয়েছে। গয়ালের গোশত ও দুধের জন্য এদেশের অনেক উপজাতি খামার তৈরী করে গয়াল পালন করে। গয়ালের গর্ভকালীন সময় সাধারণত ২৭৫দিন। এরা প্রাকৃতিক পরিবেশে ৩০/৪০ বছর পর্যন্ত বেঁচে থাকে। গমের ভূমি, গাজর ও মিষ্টি কুমড়া এদের প্রধান খাবার। পুরুষ ও মাদি বাচ্চারা দুই থেকে তিন বছরের মধ্যে প্রজনণক্ষম হয়।



 

Show all comments
  • রফিকুল ইসলাম ২ জুলাই, ২০১৮, ৫:০৬ এএম says : 0
    নতুন অতিথিকে স্বাগতম
    Total Reply(0) Reply
  • জাহিদ ২ জুলাই, ২০১৮, ৫:০৭ এএম says : 0
    তাদের যেন ঠিকমত যত্ন নেয়া হয়
    Total Reply(1) Reply
    • Harris Paul Matthew ২ জুলাই, ২০১৮, ৯:৪০ এএম says : 4
      Buy more animals from Europe or Asia. other wise day by Day in Bangladesh will lost their animals resources.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফারি পার্কে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ