Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সুষ্ঠু নির্বাচনের ডেফিনেশন নেই : ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন, যেহেতু অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নির্দিষ্ট কোনো ডেফিনেশন তথা সংজ্ঞা নেই, তাই কমিশন আইনানুগ নির্বাচন করে থাকে। গতকাল রোববার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের একথা বলেন।
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ইসি সন্তুষ্ট কিনা এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, সন্তুষ্ট-অসন্তুষ্টের প্রশ্নটা আসতেছে কেন? এখানে আইনানুগ নির্বাচন হয়েছে কিনা এই জিনিসিটা বলতে পারেন। কোনটা মুখ্য- সার্বিক দৃষ্টিতে সুষ্ঠু নির্বাচন নাকি আপনাদের দৃষ্টিতে আইনানুগ নির্বাচন- এমন প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশের ভোটারদের সন্তুষ্টি, যারা নির্বাচনে অংশগ্রহণ করেছে তাদের সন্তুষ্টি এবং তাদের গ্রহণযোগ্যতার উপর ভিত্তি করেই নির্বাচন করতে হবে। তাদের কাছে গ্রহণযোগ্য হতে হবে। এজন্যই আমরা কাজ করি। আর আমাদের কাছে যেহেতু সুষ্ঠুর কোনো ডেফিনেশন নেই। কিন্তু আইনের একদম নির্ধারিত ডেফিনেশন আছে, ওটার ব্যাখ্যা আছে। সেজন্য আমরা যখন কাজ করি, তখন আইনানুগ নির্বাচন করার জন্যই সমস্ত কার্যক্রম করি। আর আইনানুগ নির্বাচন হলে পরেই আমরা ধরে নেই যে, এটা মোটামুটি গ্রহণযোগ্য নির্বাচন বলে বিবেচিত হবে যোগ করেন এই নির্বাচন কমিশনার।
গাজীপুরে নির্বাচন অবাধ হয়নি অর্থাৎ মানুষ সেখানে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পায়নি- ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের মন্তব্যের বিষয়ে রফিকুল ইসলাম বলেন, উনি কমেন্টস (মন্তব্য) করেছেন। উনি দয়া করে যদি আমাদেরকে তথ্য-উপাত্ত দিয়ে সহায়তা করেন, কেন উনি এই কমেন্টসটা করেছেন। তাহলে ওটা আমরা খতিয়ে দেখব। তিনি বলেন, আমাদের কাছে কিন্তু প্রথমে ডেফিনেশনটা দরকার। অবাধের ডেফিনেশনটা যদি পাই তাহলে ওটা সবার কাছে গ্রহণযোগ্য কিনা এটা কিন্তু একটা বিরাট ব্যাপার। তখন আমরা এটা দেখব। আইনানুগ এবং সুষ্ঠু ভোটের মধ্যে কিন্তু কিছুটা হলেও কনফ্লিক্ট (বৈপরিত্ব) আছে। আমি দেখতে চাই যে, আইনানুগ হয়েছে কি না। বিরোধী দল এবং আওয়ামী লীগেরও যারা এরেস্ট হয়েছে তারা বলছেন যে, নির্বাচন কমিশন সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে পারেনি। আর আমি বলছি- আমরা আইনানুগ পরিবেশ বজায় রেখেছি।
তিন (সিলেট, বরিশাল, রাজশাহী) সিটি নির্বাচন প্রসঙ্গে এই নির্বাচন কমিশনার বলেন, তিন সিটি নির্বাচন নিয়ে আমরা কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা বলব। আচরণবিধি বাস্তবায়ন সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথা হবে।



 

Show all comments
  • Enamul Islam ২ জুলাই, ২০১৮, ৪:৩৩ এএম says : 0
    আমার দৃঢ় বিশ্বাস আসন্ন জাতীয় নির্বাচনে চীন যদি প্রভাব খাটায় তা হবে সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আর ভারত যদি প্রভাব খাটায় তাহবে পক্ষপাতিত্ব মূলক নির্বাচনের জন্য , আশা আছে চীন যুক্তরাষ্ট্র জাপান জার্মানি ফ্রান্স ইংল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়ন , জাতিসংঘ সজাগ থাকলে আসন্ন নির্বাচন সুষ্ঠ ও নিরপেক্ষ হবে
    Total Reply(0) Reply
  • Joynul Abedin ২ জুলাই, ২০১৮, ৪:৩৫ এএম says : 0
    কি‌সের নির্বাচন কার নির্বাচন? কে আমা‌দেরকে ভোট দি‌তে দি‌বে?
    Total Reply(0) Reply
  • Ziaur Rahman ২ জুলাই, ২০১৮, ৪:৩৬ এএম says : 0
    অশুভ সংকেত
    Total Reply(0) Reply
  • Prodip ২ জুলাই, ২০১৮, ৪:৩৬ এএম says : 0
    নৌকা এবার পাহাড় দিয়ে চলবে অসুবিধা নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ