Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:১২ এএম

সেনাসহ নিহত ৬ 

মালিতে গাড়ি বোমা হামলায় দুই সেনা সদস্যসহ ৬ জন নিহত হয়েছেন। শুক্রবার আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী টাস্কফোর্স-জি৫ এর মালির সদর দফতরে এ হামলা চালানো হয়। আল-কায়েদার একটি গ্রæপ এ হামলার দায় স্বীকার করেছে। শুক্রবার জুমার নামাজের পর কয়েকজন হামলাকারী গাড়ি নিয়ে ওই হেডকোয়ার্টসে হামলা চালায়। পরে বন্দুকযুদ্ধে হামলাকারীরা নিহত হয়। এএফপি, রয়টার্স।

 

হতাহত ৩২ জন
চীনের মধ্যাঞ্চলীয় হুনান প্রদেশে শুক্রবার রাতের সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এতে অপর ১৪ জন আহত হয়েছে। শনিবার দেশটির স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে। হুনান প্রদেশে শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৪১ মিনিটে এই দুর্ঘটনা ঘটে। একটি এক্সপ্রেসওয়েতে হুনান প্রদেশের একটি ট্রান্সপোর্ট কোম্পানির মালিকানাধীন একটি কোচের সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। সিনহুয়া।

 

জম্মু-কাশ্মীর বন্যাক্রান্ত
জম্মু ও কাশ্মীরে নিরবচ্ছিন্ন কয়েকদিনের বৃষ্টিপাতে নদ-নদীর পানি বৃদ্ধির কারণে কর্তৃপক্ষ কয়েকটি এলাকা বন্যা কবলিত ঘোষণা করা হয়েছে। মুখপাত্র বলেন,‘ব্যাপক বৃষ্টিপাতের ফলে গত কয়েক দিনে ঝিলম নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে কর্তৃপক্ষ মধ্য ও দক্ষিণাঞ্চলকে বন্যা কবলিত এলাকা হিসেবে ঘোষণা করেছে।’ বৃষ্টিপাত ও বন্যার কারণে স্থানীয় সরকার কর্তৃপক্ষ বন্যাকবলিত এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে। সিনহুয়া।

 

দুই ফিলিস্তিনিকে হত্যা
অধিকৃত গাজা উপত্যকায় ইসরাইলি সেনারা শুক্রবার মাথায় গুলি করে মুসাব আইমান নামে ১৩ বছর বয়সি এক ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে। একইদিন গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের কাছে ইসরাইলি সেনারা মুহাম্মাদ ফাউজি মুহাম্মাদ নামে ২৪ বছর বয়সি আরেক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থাটি জানিয়েছে, ইসরাইলি সেনারা গাজার পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী খান ইউনুস শহরের কাছে শুক্রবার ফিলিস্তিনি বালক মুসাব আইমানের মাথায় গুলি করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। একইদিন গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের কাছে ইসরাইলি সেনারা ফিলিস্তিনি যুবক মুহাম্মাদ ফাউজি মুহাম্মাদকে গুলি করে। আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান। আনাদোলু।

 

আত্মঘাতী হামলা
মালিতে আন্তর্জাতিক সন্ত্রাস বিরোধী টাস্ক ফোর্স জি৫ সাহেল-এর সদরদপ্তরে জাতিসংঘের গাড়িতে এক আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। শুক্রবারের এই হামলায় দুই সৈন্য ও এক বেসামরিক লোক নিহত হয়েছে। নিরাপত্তা সূত্র ও স্থানীয় এক নেতা একথা জানিয়েছে। এই শক্তিশালী বোমা হামলায় ভবনের প্রবেশপথের দেয়াল ধ্বংস হয়েছে। প্রচÐ শক্তিশালী বিস্ফোরণে গাড়িটি ছিটকে ভবনের ভেতরে চলে যায়। আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী সাপোর্ট গ্রæপ অব ইসলাম অ্যান্ড মুসলিম টেলিফোনে মৌরিতানিয়ার সংবাদ সংস্থা আল-আখবারের কাছে এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেসের মুখপাত্র এক বিবৃতিতে জানান, গুতেরেস ‘জি৫ সাহেল জয়েন্ট ফোর্সেস এর সদরদপ্তর কমপ্লেক্সে’ হামলার নিন্দা জানিয়েছেন। মালিতে পাঁচ জাতির এই বাহিনীতে এটাই প্রথম হামলার ঘটনা। ২০১৭ সালে ফ্রান্সের সহায়তায় এই বাহিনীর ওই ঘাঁটিটি স্থাপন করা হয়। এএফপি।

তিন শিশুর লাশ উদ্ধার
শতাধিক অভিবাসীর প্রাণহানির আশঙ্কা
লিবিয়ার উপকূলে অভিবাসীদের একটি নৌকাডুবির ঘটনায় তিন শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার এ দুর্ঘটনা ঘটে। ১০০ কিংবা তারও বেশি প্রাণহানির আশঙ্কা করছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম)। সিএনএন-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। আইওএম জানিয়েছে, নৌকাটিতে আরোহীরা সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যাচ্ছিলেন। লিবিয়ার কোস্টগার্ড এখন পর্যন্ত মাত্র ১৬ জনকে উদ্ধার করতে পেরেছে। সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ