Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০৩ এএম

আশ্বস্ত করার চেষ্টা
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস উত্তর কোরিয়া প্রশ্নে পূর্ব এশিয়ায় ওয়াশিংটনের দুই মিত্র দেশ দক্ষিণ কোরিয়া ও জাপানকে পুনরায় আশ্বস্ত করতে সিউল ও টোকিও সফরে যাচ্ছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়া স্থগিত করায় এ অঞ্চলে তার দেয়া প্রতিশ্রুতি বিষয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার পর তিনি এ সফরে যাচ্ছেন। এএফপি।

২২ জনের প্রাণহানি
ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় পার্বত্য প্রদেশগুলোতে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসে ২২ জন মারা গেছে ও অপর নয় জন নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার দেশটির জাতীয় দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় স্থায়ী কমিটি একথা জানিয়েছে। বিশেষ করে, লাই চাউ প্রদেশের ১৬টি এলাকা, হা গিয়াং প্রদেশের ৫টি ও কুয়াং নিনহ প্রদেশের একটি এলাকায় ভূমিধস, বাড়ি ধস ও আকস্মিক বন্যায় এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। সিনহুয়া।

চীনে নিহত ৮
চীনের পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশের ইংশাং কাউন্টিতে এক ট্রাক দুর্ঘটনায় আটজন নিহত ও অপর চারজন আহত হয়েছে। একটি ট্রাক অপর একটি তেলের ট্যাঙ্কারকে ধাক্কা দিলে তাতে আগুন ধরে যায়। এতে পার্শ্ববর্তী একটি বাড়িতে আগুন ছড়িয়ে পড়লে এ হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। সিনহুয়া।

২২ বছরের সাজা
ওয়াশিংটনে বুধবার লিবীয় নাগরিক আহমেদ আবু খাত্তালাকে ২২ বছরের কারাদÐাদেশ দেয়া হয়েছে। ২০১২ সালে বেনগাজিতে এক হামলার সঙ্গে জড়িত থাকার দায়ে তাকে এ সাজা দেয়া হল। ওই হামলায় এক মার্কিন রাষ্ট্রদূত ও অপর তিনজন নিহত হয়। সিআইএ’র দুইজন নিরাপত্তা রক্ষী ও একজন সিআইএ কর্মীকে হত্যার ওই ঘটনার সঙ্গে খাত্তালা সরাসরি জড়িত ছিল। খাত্তালা একটি জঙ্গি গোষ্ঠীর নেতা। এএফপি।

ওয়াশিংটন সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ৩০ জুলাই ওয়াশিংটনে ইতালির প্রধানমন্ত্রী গুসেপে কোন্তের সঙ্গে সাক্ষাত করবেন। বুধবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘আটলান্টিকের উভয় প্রান্তের বৈশ্বিক সংঘাত মোকাবেলা এবং অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাষ্ট্র ও ইতালি পরস্পরকে আন্তরিকভাবে সহযোগিতা করবে।’ এএফপি।

কালো তালিকাভুক্ত
যুদ্ধকালীন সময়ে শিশু অধিকার লংঘনের দায়ে জাতিসংঘ চলতি বছরে ডিআর কঙ্গো, মালি ও ইয়েমেন গ্রæপকে কালো তালিকাভুক্ত করেছে। চলতি সপ্তাহে জাতিসংঘ এই ঘোষণা দেয়। শিশু অধিকার ক্রমাগতভাবে লংঘন হওয়াতে জাতিসংঘের মহাসচিব এন্থনিও গুতেরেজ গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। মহাসচিব বলেন, চলতি বছরের প্রথম দিকে ইয়েমেনে শিশু হত্যাকান্ড বেশি সংঘটিত হয়েছে। সশস্ত্র বাহিনী ও বিভিন্ন বিদ্রোহী গ্রæপ কর্তৃক শিশুদের নিয়োগ ও ব্যবহার করা হচ্ছে।’এএফপি।

জব্দ সম্পদের মূল্য ২৭ কোটি ডলার
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাসা থেকে জব্দ করা সোনার অলঙ্কার, হাতব্যাগ ও ঘড়ির মূল্য ২৭ কোটি তিন লাখ ডলার। দেশটির পুলিশের বরাতে ব্রিটেনের দা গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। এটাই মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি জব্দ করা সম্পদ বলে জানিয়েছেন পুলিশ কমিশনার অমর শিং। ওয়ান এমডিবি তদন্তের অংশ হিসেবে নাজিব রাজাক ও তার স্ত্রী রোসমাহ মানসুর সংশ্লিষ্ট ছয়টি ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়েছিল। সেখান থেকে এক হাজার চারশ নেকলেস, পাঁচশ ৬৭টি হাতব্যাগ, চারশ ২৩টি ঘড়ি, দুই হাজার দুইশ আংটি, এক হাজার ছয়শ ব্রৌচ ও ১৪টি টায়রাসহ বিপুল সম্পদ উদ্ধার করা হয়েছিল। গার্ডিয়ান।

ইসরাইল সন্ত্রাসী রাষ্ট্র : বলিভিয়া
গাজার উপত্যকায় বসতবাড়িতে ফেরার বিক্ষোভে নিরপরাধ ফিলিস্তিনিদের নির্বিচার হত্যার দায়ে ইহুদিবাদী ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে বলিভিয়া। কাজেই এখন থেকে বলিভিয়া সফরে যেতে হলে ইসরাইলি নাগরিকদের আগে ভিসা পেতে হবে। এর আগে ১৯৭২ সালে দেশটির একনায়ক শাসন আমলে সই করা চুক্তি অনুসারে ইসরাইলি নাগরিকদের বলিভিয়া সফরে ভিসা লাগত না। এখন থেকে ইসরাইলকে গ্রæপ-৩ দেশ হিসেবে বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে বলিভিয়ার জাতীয় অভিবাসন প্রশাসন ইসরাইলি নাগরিকদের ভিসা আবেদন পর্যালোচনা করে দেখবে। মোরালেস বলেন, অন্য অর্থে ইসরাইলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করছি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ