Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০৩ এএম

ঝাড়খন্ডে নিহত ৬
ভারতের ঝাড়খন্ড রাজ্যে মাওবাদীদের পেতে রাখা মাইন বিস্ফোরণে ঝাড়খন্ড জাগুয়ার ফোর্সের ছয় জওয়ান নিহত হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যটির গারবা জেলার চিনজো এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা। ডিআইজি পুলিশ বিপুল শুক্লা জানিয়েছেন, চিনজো এলাকায় মাওবাদীদের উপস্থিতির খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা সন্ধ্যার দিকে সেখানে গিয়ে হাজির হয়। এ সময় মাইন বিস্ফোরণ ঘটিয়ে ও গুলিবর্ষণ করে ঝাড়খন্ড জাগুয়ার ফোর্সের ছয় জওয়ানকে হত্যা করে মাওবাদীরা। এনডিটিভি।
টেক্সাসে বিস্ফোরণ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি হাসপাতালে প্রাণঘাতী বিস্ফোরণে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছে কর্মকর্তারা। স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টা ৩০ মিনিটের দিকে গেইটসভেইল শহরের ওই হাসপাতালের নির্মাণাধীন একটি স্থাপনায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। সেখানে একটি বৈদ্যুতিক জেনারেটর বিস্ফোরিত হয়েছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। বিস্ফোরণের পর হাসপাতাল ও নিকটবর্তী নার্সিং হোম থেকে সবাইকে সরিয়ে নেওয়া হয়। বিবিসি।

দ. কোরিয়ায় গ্রেফতার
দক্ষিণ কোরিয়ার কুখ্যাত পর্নো সাইট পর্ন সোরা.নেট-এর মালিককে গ্রেপ্তার করা হয়েছে। সাইটটি ২০১৬ সালে নিষিদ্ধ করা করা হয়। সোরা.নেট নামে ঐ সাইটে ১০ লক্ষের বেশি ব্যবহারকারী ছিল। আর সেখানে হাজার হাজার ভিডিও ছিল যেখানে ভিডিওতে থাকা নারীদের কোন অনুমতি নেয়া হয়নি। এমনকি অনেক ক্ষেত্রে তারা জানতেন না যে ভিডিও ধারণ করা হয়েছে। স্থানীয় পুলিশ বলছে ওয়েবসাইটটির মালিক অবৈধ যৌনপল্লী এবং জুয়া খেলার বিজ্ঞাপন ঐ সাইটে ব্যবহার করে প্রচুর অর্থ উপার্জন করেছে। বিবিসি।

বোমা হামলার আশঙ্কায়...
রাশিয়ার পুলিশ জানিয়েছে, বিশ্বকাপের আয়োজক শহর রোস্তভ-অন-ডন শহরে বুধবার হোটেল, রেস্টুরেন্টসহ ১৬টি স্থান খালি করে ফেলা হয়। সন্দেহভাজন বোমা হামলার আশঙ্কায় টপোস কংগ্রেস-হোটেল থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা যে কয়েকটি হোটেলকে বিশ্বকাপের আনুষ্ঠানিক হোটেল হিসেবে তালিকাভুক্ত করেছে টপোস কংগ্রেস সেগুলোরই একটি। তবে ফিফা বলছে, কোনও দলই এই হোটেলে থাকছে না। স্ট্রেইট টাইমস।

ভ্যান দিয়ে হামলা
নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে শীর্ষ সংবাদপত্র দ্য টেলিগ্রাফের প্রধান কার্যালয়ে একটি ভ্যান গাড়ি তুলে দিয়ে হামলার ঘটনা ঘটেছে। ওই ঘটনার পর ভ্যান গাড়ির চালক এখন পলাতক রয়েছেন। পুলিশ বলছে, ইচ্ছাকৃতভাবে চালানো এই হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি। মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে পত্রিকাটির সদরদপ্তরে দ্রæতগতির একটি সাদা ডেলিভারি ভ্যান ধাক্কা খায়। এ ঘটনায় ভবনটির সামনের জানালা ভেঙে যায় এবং আগুন ধরে যায়। পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই আগুনটি প্রায় ১৪ মিটার পর্যন্ত উঁচু ছিল। আরটি।

ভিয়েতনামে বন্যায় ১৯ জনের মৃত্যু
ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় পার্বত্য প্রদেশগুলোতে সপ্তাহান্তে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৯ জনের মৃত্যু ও আরো ১২ জন আহত হয়েছে। এতে এখনো স্থানীয় ১১ জন নিখোঁজ রয়েছে। বুধবার দেশটির প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় স্টীয়ারিং কমিটি একথা জানিয়েছে। খবরে বলা হয়, এদের মধ্যে লাই চাউ প্রদেশে ১৪ জনের এবং হা গিয়াং প্রদেশে পাঁচজনের মৃত্যু হয়েছে। তারা সকলে ভূমি ও ঘরবাড়ি ধসে বা আকস্মিক বন্যার কারণে মারা যায়। আর এ প্রকৃতিক দুর্যোগে নিখোঁজ সকলেই লাই চাউ প্রদেশের বাসিন্দা। বুধবার সকালে বন্যার তোড়ে তারা ভেসে যায়। এতে ১২৪টি ঘরবাড়ি একেবারে ধসে পড়েছে এবং ২ হাজার ৯৭টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বন্যার কারণে ১ হাজার ২০৩ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। সিনহুয়া।

মনোনয়ন দৌড়ে হারলেন ক্রাউলি
যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট দলের অন্যতম শীর্ষ নেতা, দেশটির প্রতিনিধি পরিষদের চতুর্থস্থানীয় ডেমোক্রেট দলীয় সদস্য জোসেফ ক্রাউলি মনোনয়ন দৌড়ে দলের নবীন এক প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। প্রতিনিধি পরিষদের আসন্ন নির্বাচনে ক্রাউলির ২৮ বছর বয়সী ডেমোক্রেট সোশ্যালিস্ট আলেকজান্ড্রিয়া ওকাসিও কোর্তেজ এর কাছে পরাজিত হয়েছেন। ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেয়ে এবারের নির্বাচনে ক্রাউলির আসনে প্রার্থী হবেন কোর্তেজ। নিউ ইয়র্কের ওই আসনটি থেকে পরপর ১০ বার নির্বাচিত হয়েছেন ক্রাউলি। ১১তম মেয়াদের জন্যও মনোনয়ন চেয়েছিলেন তিনি। এর আগে গত ১৪ বছর ধরে নিজ দল থেকে কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হননি তিনি। এবার চ্যালেঞ্জের মুখোমুখি হয়েই হেরে গেলেন। নির্বাচনে ডেমোক্রেট পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেলে কুইন্স ডেমোক্রেট পার্টির প্রধান ক্রাউলি স্পিকার হতে পারেন, এমন ধারণা করা হচ্ছিল বলে খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের। কিন্তু মনোনয়ন না পাওয়ায় ক্রাউলির স্পিকার হওয়ার সম্ভাবনা ভেস্তে গেল। রয়টার্স।

পোপ-ম্যাখোঁ বৈঠক ভ্যাটিকানে
ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। মঙ্গলবার ভ্যাটিকান সিটিতে অনুষ্ঠিত এই বৈঠকে দারিদ্র্য ও অভিবাসন ইস্যুসহ ইউরোপের আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে তারা আলোচনা করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। ইমানুয়েল ম্যাখোঁ এবং পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের অ্যাপোসটোলিক প্যালেসে এক ঘণ্টার এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিবেদনে বলা হয়, নিজ দেশে ধর্মনিরপেক্ষতার বদলে ক্যাথলিক চার্চের দিকে ঝুঁকে পড়ার অভিযোগ রয়েছে ম্যাখোঁ’র বিরুদ্ধে। এমন অভিযোগের মধ্যেই মঙ্গলবার পোপের সঙ্গে দীর্ঘ বৈঠকে মিলিত হন ফরাসি প্রেসিডেন্ট। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ