Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ মাসে গ্রেফতার ৩৫১১২ জন -মাদকবিরোধী অভিযান নিয়ে সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০৩ এএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদকে জানিয়েছেন,এ বছরের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ২৭ হাজার ৩৪০টি মামলায় ৩৫ হাজার ১১২ জন আসামীকে গ্রেপ্তার করা হয়েছে। ৩ কোটি ২৮ লাখ ২৫ হাজার ৬১১ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। এছাড়া চলমান অভিযানের অংশ হিসেবে চলতি মে ও জুন মাসে ১৫ হাজার ৩৩৩টি মামলায় ২০ হাজার ৭৬৭ জন আসামীকে গ্রেপ্তার করা ও ২৬ লাখ ৫৯ হাজার ৮০৭ পিস ইয়াবা উদ্ধার করা হয় এবং ১ হাজার ২৮৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে সরকার দলীয় এমপি ওয়ারেসাত হোসেন বেলালের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী একথা জানান। মন্ত্রী বলেন, মাদকবিরোধী অভিযান কার্যক্রম তাৎক্ষণিকভাবে সুচারুভাবে পরিচালনা করার জন্য পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমার সীমান্ত এলাকায় সংশ্লিষ্ট দু দেশের সহযোগিতায় সীমান্ত (বর্ডার) লিয়াঁজো অফিস স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাদক সমস্যা নিরসনের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে এ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে (মহাপরিচারক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও মহাপরিচালক, নারকোটিক্স কনট্রোল ব্যুরো) দ্বিপাক্ষিক পাঁচটি সফল বৈঠক সম্পন্ন হয়েছে। আর ইয়াবা পাচার ঠেকাতে অপর পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের সঙ্গেও এখন পর্যন্ত ৩টি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মিয়ানমার ও ভারতে অবস্থিত মাদক ব্যবসায়ীদের এবং মাদক তৈরির গোপন কারখানার তালিকা উভয় দেশের প্রতিনিধিদের কাছে দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।
মন্ত্রী বলেন, দেশব্যাপী ইয়াবা ব্যবসায়ীদের তালিকা হালনাগাদ করে সর্বাত্মক নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। মাদকের গডফাদার ও পৃষ্ঠপোষকদের আইনের আওতায় আনতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এ খসড়া প্রণয়ন করা হয়েছে। কামাল বলেন, বর্তমান সরকার মাদকের বিরুদ্ধে জোরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এ নীতি বাহমশবায়নে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ বিজিবি র‌্যাবসহ আইন প্রয়োগকারী সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে শক্তিশালী ও ঢেলে সাজানোর জন্য অধিদপ্তরের জনবল ১ হাজার ৭০৬ জন থেকে ৮ হাজার ৫০৫ জনে উন্নীতকরা হয়েছে। এমপি দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬৮ টি কারাগার রয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১৩ টি কারাগার নব নির্মান/ পূণ নির্মান করে চালু করা হয়েছে। এছাড়া বর্তমানে ৮টি নতুন কারাগারের নির্মান কাজ চলমান আছে। যা ৩০ জুনের মধ্যে শেষ হবার কথা । এছাড়া নতুনভাবে আরো ৬টি কারাগার সংস্কারের কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ