Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই দিনে মূলধন কমেছে সাড়ে ছয় হাজার কোটি টাকা

পুঁজিবাজারে পতন অব্যাহত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০৫ এএম

আবার পতনে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের মতোই টানা পতনে পড়তে যাচ্ছে বাজার। এ ধারা বাহিকতায় গত দুই কার্যদিবস ধরে বাজারে সূচকের পতন হয়েছে। এ সময়ের মধ্যে প্রায় ১১০ পয়েন্ট সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে বাজার মূলধন কমেছে ছয় হাজার ৪৬৭ কোটি ৬ লাখ ৯৯ হাজার টাকা। দুই কার্যদিবস আগে গত রোববারর জুন বাজার মূলধন ছিল তিন লাখ ৯০ হাজার ৯৫২ কোটি ২০ লাখ ৫৩ হাজার টাকা। সেখানে গতকাল মঙ্গলবার বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে তিন লাখ ৮৪ হাজার ৪৮৫ কোটি ১৩ লাখ ৫৪ হাজার টাকা।
সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও দেড় ঘন্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। গতকাল মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ৪২ লাখ তিন হাজার টাকা।
গতকাল দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক তিন পয়েন্ট কমে অবস্থান করছে ১,২৫৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১,৯৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ৪২ লাখ ৩ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ গত সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫,৪৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১,২৬৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ১,৯৭৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৮৬ কোটি ৯ লাখ ৯৮ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৪৬ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা।
অন্যদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৬৫ লাখ ৯৪ হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ