Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন উত্তরেই ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার সুযোগ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ৯:৫৮ পিএম


ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর নাগরিকদের কাছে তিনটি সহজ প্রশ্নের উত্তর চাওয়া হবে। স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে এই তিনটি প্রশ্নের উত্তর দিতে পারবেন আবেদনকারীরা। বৃহস্পতিবার হাউস অব লর্ডসের ইমিগ্রেশন বিষয়ক কমিটির কাছে এই তথ্য জানান হোম সেক্রেটারি সাজিদ জাবিদ। তিনি বলেন, যুক্তরাজ্যে বসবাসের জন্য ইইউভুক্ত নাগরিকদের আইডি চেক, ক্রিমিনাল রেকর্ড এবং যুক্তরাজ্যে বসবাস করছে কিনা এ বিষয়টি যাচাই করবে হোম অফিস। আবেদনকারীদের কাছ থেকে এই তিনটি প্রশ্নের জবাব খুব কম সময়ে সরকারি ডাটাবেসে পরীক্ষা নীরিক্ষা করা হবে এবং খুবই কম সময়ের মধ্যে তাদের ভিসা আবেদনের ফলাফল জানানো হবে। রয়টার্স।
মহড়া বাতিল জাপানের
ইনকিলাব ডেস্ক : ট্রাম্প-কিম বৈঠককে কেন্দ্র করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা হ্রাসের প্রেক্ষিতে পূর্বনির্ধারিত নয়টি বেসামরিক মহড়া বাতিল করেছে জাপান। চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত জাপানের নয়টি এলাকায় এসব মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি মাথায় রেখে এসব ‘ইভাকুয়েশন ড্রিল’ বা লোকজনকে সরিয়ে নেয়ার মহড়া অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছিল। জাপানের মন্ত্রিসভার সদস্যরা জানিয়েছেন, আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনায় সরকার মহড়া বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সিঙ্গাপুরে বৈঠক করেন। দুই নেতার বৈঠকের পর স্বাক্ষরিত চুক্তিতে উভয় পক্ষ বেশিকিছু প্রতিশ্রæতি দিয়েছে যা বাস্তবায়ন করা হলে কোরীয় উপদ্বীপের উত্তেজনা কমে আসবে বলে আশা করা হচ্ছে। জাপান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ