Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ৯:৪৮ পিএম

লাঞ্চের ৩ মিনিট
ইনকিলাব ডেস্ক : অফিসে লাঞ্চ ব্রেকের তিন মিনিট আগে খাওয়ার জন্য বের হয়েছিলেন এক ব্যক্তি। এ অপরাধে দিনের অর্ধেক বেতন কেটে নেয়া হয়েছে। সহকর্মীদের সামনে বেশ ধমকও খেয়েছেন তিনি। পশ্চিম জাপানের কোবে শহরের ঘটনা। তিনি কাজ করেন কোবে শহরের পানি সরবরাহ দফতরে। বয়স ৬৪ বছর। বিভাগীয় অফিসার। শুধু আধবেলার মাইনে কেটে তাকে শাস্তি দিয়েই ক্ষান্ত হয়নি কর্তৃপক্ষ। এ ঘটনার কথা জানাতে ডেকেছেন সংবাদ সম্মেলনও। সেখানে ক্ষমাও চাওয়ানো হয় ওই কর্মীকে। কিওডো।
ধর্মযাজকের মৃত্যুদÐ
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী হামলায় জড়িত থাকার দায়ে ইন্দোনেশিয়ার এক ধর্মযাজককে শুক্রবার মৃত্যুদÐ দেয়া হয়েছে। ২০১৬ সালে জাকার্তা স্টারবাক ক্যাফে এক আত্মঘাতী বোমা হামলাকারী ওই হামলা চালায়। এতে চার ব্যক্তির মৃত্যু হয়। জাকার্তা আদালতে সশস্ত্র পুলিশের কড়া প্রহরার মধ্যে দিয়ে মামলার শুনানি হয়। এতে আব্দুর রহমান ওই সন্ত্রাসী হামলার মূলহোতা বলে প্রমাণিত হলে তাকে মৃত্যুদন্ড দেয়া হয়। এএফপি।
লিবীয় বাহিনী
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার গুরুত্বপূর্ণ তেল বন্দর এস সিদের ও রাস লানুফ পুনর্দখলে অগ্রসর হয়েছে ইস্ট লিবিয়ান ফোর্স। বৃহস্পতিবার লিবিয়ার ন্যাশনাল অয়েল করপোরেশনের (এনওসি) প্রধান জানান, তিনি আশা করছেন ‘কয়েক দিনের মধ্যেই’ অভিযান শুরু হবে। গত বৃহস্পতিবার পূর্বাঞ্চলীয় মিলিটারি কমান্ডার খালিফা হাফতারের প্রতিপক্ষ বাহিনীগুলো বন্দরগুলোয় হামলা করে এবং তা দখল করে নেয়। রয়টার্স।
চেষ্টা করছে বিজেপি ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বিজেপি একটি ধর্মীয় জঙ্গি সংগঠন।’ তিনি আরো বলেন, ‘ওদের ঔদ্ধত্য আছে, উগ্রতা আছে, আছে ধর্ম বিদ্বেষ। ওরা কাউকেই পছন্দ করে না।’ বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তৃণমূল কংগ্রেসের সভায় এসব কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা আরো বলেন, ‘এ রাজ্যে বিজেপির কেউ কেউ বলছেন, এনকাউন্টার করে দেব। কেউ বলছেন গুলি চালাবেন, কেউ বলছেন বোমা মারবেন। আমি বলছি, ক্ষমতা থাকলে করে দেখান। মনে রাখবেন, গুলি আর বন্দুক নিয়ে রাজনীতি হয় না। পশ্চিমবঙ্গের মাটিতে সন্ত্রাস তৈরির চেষ্টা করছে বিজেপি। এনডিটিভি।
আলোচনা নয়
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র একটি আইন ভঙ্গকারী দেশে পরিণত হয়েছে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। তিনি বলেন, ইরান এমন কোনো দেশের সঙ্গে আলোচনা করবে না যে নিজের দেয়া প্রতিশ্রæতি রক্ষা করে না এবং একের পর এক বহুপক্ষীয় সমঝোতা বানচাল করার চেষ্টায় লিপ্ত থাকে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রকাশিত সংকটে মার্কিন পররাষ্ট্র নীতি শীর্ষক এক নিবন্ধে তেহরানের সঙ্গে নতুন করে চুক্তিতে যাওয়ার শর্ত হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দেয়া ১২ দফা দাবির প্রতি জবাব দিতে গিয়ে জারিফ এসব মন্তব্য করেন। ২০১৫ সালে ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের সঙ্গে নতুন করে চুক্তিতে আবদ্ধ হওয়ার জন্য পম্পেও এসব শর্ত বেঁধে দিয়েছিলেন। আইআরআইবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ