Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১:০৩ এএম

লিবিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার দার্না শহরে আত্মঘাতী বোমা হামলায় নিরাপত্তা বাহিনীর অন্তত চারজন সদস্য নিহত হয়েছেন। লিবিয়ার সেনাবাহিনীর মুখপাত্র আহমেদ আল মিসমারি বলেন, হামলাকারী সাদা শেভরোলেট গাড়িতে করে হামলা চালায়। দার্নাতে বেশ কয়েকজন সেনা সেখানে অবস্থান করছিল। লিবিয়ার পূর্বাঞ্চলের দার্নাই একমাত্র শহর যেখানে সরকারের নিয়ন্ত্রণ নেই। গত মাসেও এখানে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। বুধবার পর্যন্তও শহরটিতে সহিংসতার ঘটনা ঘটেছে। মিসমারি বলেন, ‘আমরা মূল লড়াই শেষ করেছি। এখন ক্ষুদ্র প্রতিরোধ মোকাবিলা করছি।’ রয়টার্স।

বন্যায় প্রাণহানি ১৮
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের রাজধানী আবিদজানে ভয়াবহ বন্যায় অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এই বন্যায় গৃহহীন হয়েছে শত শত মানুষ। আইভরি কোস্টের স্বরাষ্ট্রমন্ত্রী সিদিকি দিয়াকাইট এ তথ্য নিশ্চিত করেছেন। সিদিকি দিয়াকাইট জানান, কয়েকদিন ধরে টানা প্রবল বর্ষণে হয়েছে। এ কারণে সোমবার থেকে আবিদজানে বন্যার সৃষ্টি হয়েছে। তিনি জানান, এই বন্যার কারণে নিহত হয়েছে অন্তত ১৮ জন। অনেকের বাড়িঘর বন্যার পানিতে ভেসে গেছে। শত শত পরিবার গৃহহীন হয়েছে। স্কাইনিউজ, আইওএল।

ইইউ’র শুল্ক চালু
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাল্টা রপ্তানি শুল্ক আজ শুক্রবার থেকে চালু হচ্ছে বলে জানিয়েছেন এক শীর্ষ কর্মকর্তা। এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে কানাডা,মেক্সিকো এবং ইইউ থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপ করার পর ইইউ এ পাল্টা পদক্ষেপ নিল। ইইউ-এর বাণিজ্য বিষয়ক কমিশনার সেসিলিয়া ম্যালস্ট্রম বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে রপ্তানি করা বøু জিনস, মটরবাইক ও বারবন হুইস্কি এ শুল্কের আওতায় পড়বে। বিবিসি।


আহত কিশোরের ইন্তেকাল
ইনকিলাব ডেস্ক : গত মাসে গাজা সীমান্তে বিক্ষোভ চলাকালে ইসরাইলি সৈন্যদের গুলিতে গুরুতর আহত ফিলিস্তিনী কিশোর ইন্তেকাল করেছে। হামাস নিয়ন্ত্রিত ভূখÐের স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘বুধবার সন্ধ্যায় মোহাম্মদ গাসান আবু দাকা নামের ওই কিশোর মারা গেছে। ১৪ মে খান ইউনিসে ইসরাইলি দখলদার বাহিনীর গুলিতে সে গুরুতর আহত হয়।’ ৩০ মার্চ গাজা সীমান্তে গণবিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে অন্তত ৩৩ ফিলিস্তিনী নিহত হয়েছেন। এই সংঘর্ষ সহিংসতায় কোন ইসরাইলি নিহত হয়নি। রয়টার্স।


ভেনিজুয়েলায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার রাজধানী কারাকাসের জনাকীর্ণ একটি ক্লাবে সপ্তাহান্তে পদদলিত হয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। বুধবার দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে। স্থানীয় সময় শনিবার রাতে ওই ক্লাবে পার্টি চলাকালে এ ঘটনা ঘটে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। প্রতিবেদনে বলা হয়, শনিবার রাতে কারাকাস ক্লাবে পার্টি চলছিল। এক পর্যায়ে পার্টিতে মারামারি বেধে যায় এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এতে লোকজনের মধ্যে হুড়োহুড়ি শুরু হয় এবং পদদলনের ঘটনা ঘটে। এএফপি।

৮ জনের কারাদ
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনীর পাঁচ সদস্য ও তিন বেসামরিক লোককে জেলে পাঠানো হয়েছে। এদের বিরুদ্ধে ২০১৫ সালে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হয়েছে। একটি বন্দি অধিকার সংগঠন একথা জানিয়েছে। অধিকার সংগঠন ফোরো পেনাল জানিয়েছে, সামরিক আদালতে এদেরকে তিন থেকে ছয় বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাজার রায় দিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ