Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম

কিমের প্রশংসায় চীন

ইনকিলাব ডেস্ক : সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য উত্তর কোরীয় নেতা কিম জং উনের প্রশংসা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, কোরীয় উপদ্বীপে শান্তি বজায় রাখতে ইতিবাচক ভূমিকা রাখতে চায় চীন। ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়। এরপর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সিঙ্গাপুর বৈঠক নিয়ে কথা বলতে ১৯ জুন মঙ্গলবার বেইজিংয়ে যান তিনি। সিনহুয়া।


৩৪ আফগান রক্ষী নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের বাদগিল প্রদেশে তালেবান হামলায় ৩০ নিরাপত্তারক্ষী নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক শতাধিক। হামলার দায় স্বীকার করেছে আফগান তালেবান। আফগানিস্তানের রাজধানী কাবুলে স্থানীয় সময় সোমবার সকালে তালেবানের আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে মৃত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪-এ। এ ঘটনায় অন্তত ৪০ জন আহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তারা এ হামলাকে সা¤প্রতিক সময়ে বর্বর হামলা বলে মন্তব্য করেছেন। এ হামলার পর পুলিশ ওই এলাকা ঘিরে রেখেছে। যে স্থানে হামলা হয়েছে, ওই এলাকার পাশেই দেশটির সরকারের উপপ্রধান নির্বাহী মোহাম্মদ মোহাকিকের বাড়ি। শহরের এই অংশে মূলত শিয়া হাজারা স¤প্রদায়ের লোকের বসবাস। বিস্ফোরণে দেশটির খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মালিকানাধীন একটি ছোট বাস ধ্বংস হয়ে গেছে বলে নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে। রাজনীতিবিদদের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা মনে করি, গাড়িটি মোহাকিকের বাড়ি লক্ষ্য করে ছুটছিল, কিন্থ নিরাপত্তারক্ষীরা তা আটকে দিয়েছে।’ রয়টার্স।


একজন মালয়েশিয়ান
ইনকিলাব ডেস্ক : এখনই এবং কিছু সময়ের জন্য কোনো পদ গ্রহণ করছেন না বলে জানিয়েছেন মালয়েশিয়ার পিকেআর পার্টির নেতা দাতুকে সেরি আনোয়ার ইব্রাহিম। দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী জানান, তুন ড. মাহাথির মোহাম্মদের নেতৃত্বে নির্বাচিতরা যাতে কোনো বাধা ছাড়াই তাদের দায়িত্ব পালন করতে পারেন, তিনি তার নিশ্চয়তা দিতে চেয়েছেন। এক সাক্ষাৎকারে আনোয়ার বলেন, ‘আমার অবস্থান এখন মালয়েশিয়ার নাগরিক হিসাবে। আমার কোনো পদ নেই, আমি এখানে মাহাথিরকে সমর্থন জানাতে আসছি এবং আশা করি তিনি তার দায়িত্ব ভালভাবে পালন করবেন।’ আনোয়ার বলেন, মন্ত্রিপরিষদে পাকাতান হারাপানের অন্যান্য নেতারা যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারেন, সেজন্য তিনি তাদের সুযোগ দিয়েছেন। মালয় মেইল।


জাহাজের অবতরণ
ইনকিলাব ডেস্ক : ইতালির উপকূলরক্ষী বাহিনীর একটি জাহাজ ৫২২ জন অবৈধ অভিবাসী নিয়ে মঙ্গলবার রাতে বন্দর নগরী সিসিলিতে পৌঁছেছে। এদের মধ্যে বেশ কয়েকজনকে গত সপ্তাহে লিবিয়ার উপকূলের অদূর থেকে মার্কিন নৌবাহিনী উদ্ধার করেছিল। জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআর ইতালি টুইট বার্তায় জানায়, ‘ডিসিওটি জাহাজটি শেষপর্যন্ত ৫২২ আরোহী নিয়ে নিরাপদেই পোজালো দ্বীপে পৌঁছেছে।’ জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাটি জানায়, ‘এদেরকে কয়েকটি অভিযানে উদ্ধার করা হয়েছে। ৪২ জনকে ডুবন্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে এবং এদের জরুরি চিকিৎসা দরকার।’ ইতোমধ্যেই ছয় শিশু, তিন নারী ও এক পুরুষকে পোজালোতে ইতালি রেডক্রসের কাছে চিকিৎসা নিচ্ছে। এই শরণার্থীরা পানিশুন্যতায় ভুগছে। তারা ৪১ জনের দলের ছিল কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ