Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্নীতির বিরুদ্ধে সাঁড়াশি অভিযানে নামছে দুদক

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

মালেক মল্লিক : দুর্নীতির বিরুদ্ধে সাড়াশি বিরোধী অভিযান শুরু করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী জুলাই মাসের শুরু থেকে এ অভিযান শুরু করবে দুদক। ইতোমধ্যে দুদকের আসা বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখছে কমিশন। দুর্নীতিবাজদের অবৈধ সম্পদ খুঁজতে শুরু গঠন করছে বিশেষ টিম। সাবেক ও বর্তমান এমপিদের বিষয়ে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা থেকেও তথ্য-উপাত্ত নেয়া হচ্ছে। সরকার দলীয় এমপি, বিএনপি‘র শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা, বিরোধী দলের এমপিসহ অন্তত অর্ধশত ভিআইপির অবৈধ সম্পদের অনুসন্ধান করছে কমিশন। বিভিন্ন তথ্য দিতে কয়েকটি জেলায় দুর্নীতিবাজদের নামে আলাদাভাবে চিঠি দেয়া হয়েছে। নতুনভাবে সাড়াশি অভিয়ানের যাবতীয় প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রের একমাত্র দুর্নীতি বিরোধী সংস্থটি। বিভিন্ন গোয়েন্দা সংস্থা থেকে পাওয়া সাড়ে ৩০০ গডফাদারের তালিকা ধরে কাজ শুরু করেছে দুদক। চুনোপুঁটিদের নিয়ে ব্যস্ত দুদক এমন সমালোচনা মধ্যেই দুর্নীতিবাজদের বিরুদ্ধে সাড়াশি অভিযানে নামছে দুদক। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুর্নীতি বিরোধী অভিযানের প্রস্তুতি প্রায় শেষ। অভিযোগ যাচাই-বাছাই করে অনুসন্ধান শুরু করেছে। প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
এদিকে সুশীল সমাজের প্রতিনিধিরা জানিয়েছেন, দুদক সক্রিয় হওয়া ইতিবাচক। তবে দুদকে দল নিরপেক্ষভাবে কাজ করতে হবে। সাধারণ মানুষ যাতে অযথা হরয়ানি না হয় সেই বিষয় খেয়াল রাখতে হবে। এ বিষয়ে জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ইনকিলাবকে বলেন, প্রভাবশীলীদের অবৈধ সম্পদের বিরুদ্ধে দুদক তদন্ত শুরু ইতিবাচক উদ্যোগ। দুদক সক্রিয় হলে দুর্নীতি অনেকাংশে কমবে। নি:সন্দেহ এটা ভাল উদ্যোগ। তবে আমি বলব দুদক যাতে পক্ষপাতহীন ভাবে কাজ করে। দীর্ঘদিন যাবত তাদের (দুদকে) কাজের প্রতি সাধারণ জনগনের আস্থার অভার রয়েছে। কমিশনকে এটা দুর করতে হবে। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ইনকিলাবকে বলেছেন, আমরা (দুদক) বিদ্যা বৃদ্ধি ও অভিজ্ঞতা দিয়ে কাজ করে যাচ্ছে। অভিযোগ আসলে অনুসন্ধান চলতেও পারে। এটা তো নতুন কিছু না। দুদক চেয়ারম্যান বলেন, আমাদের কাছে নির্বাচনের বছর বলতে কিছু নেই। আমাদের কাছে সব বছর সমান।
দুদক সূত্রে জানা যায়, বেসিক ব্যাংকের আসামী জামিন শুনানিতে উচ্চ আদালত দুদকের কাজের গতি নিয়ে প্রশ্ন তুলেন। একইসঙ্গে নিরপেক্ষভাবে কাজের ওপর তাগিদ দেন আদালত। দুদককে পিক এন্ড চুজ না করার পরামর্শ দেন। এরপর দুদকের প্রতিষ্ঠাবার্ষিকীয় ও দুনীর্তি প্রতিরোধ সপ্তাহে অনুষ্ঠানে রাষ্ট্রের গুরুত্বপূন ব্যক্তিরাও দুদকে আরো সক্রিয় দেখতে চান এমন প্রত্যাশা ব্যক্ত করেন। এরপর চেয়ার‌্যমান ঘোষণা করেন অর্থ পাচারকারীদের আইনের আওতায় আনবে। এরপর শুরু হয় ভিআইপিদের নিয়ে নতুনভাবে তালিকা করে অবৈধ সম্পদ অসুসন্ধান করা। এরপর কারো বিরুদ্ধে অভিযোগ এলে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়। কমিশন নিজস্ব গোয়েন্দা দ্বারা গোপনে দুর্নীতির তথ্য সংগ্রহ করছে। রাজনীতিক, ব্যবসায়ী, আমলা, অর্থ পাচারকারী, চোরাচালানি, মাদক ব্যবসায়ী, কোচিং সেন্টার মালিকসহ কয়েক ডজন প্রভাবশালী এখন দুদকের নজরদারিতে। এছাড়াও যে কোন ধরনের অভিযোগের বিষয়ে তদন্ত করতে ভিআইপিদের সম্পর্কে দুদক তথ্য নিচ্ছে রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংকসহ সরকারি বিভিন্ন দফতর থেকে। এছাড়া সাবেক ও বর্তমান এমপিদের বিষয়ে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা থেকেও তথ্য-উপাত্ত নেয়া হচ্ছে।
দুদক সূত্রে জানা যায়, গত মাচ মাসে দুদক থেকে অনেক জেলায় অভিযুক্তের নাম সুনির্দিষ্ট করে অভিযানের প্রস্ততি নিতে নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে বেশ ক’জন এমপি, ব্যাংক পরিচালক, পুলিশের কর্তাব্যক্তি ও ব্যবসায়ীদের ডেকেছে দুদক। আগামী জাতীয় নির্বাচনের আগে আগেই জনগণের সমর্থন ও জনতুষ্টির জন্য দুর্নীতিবিরোধী অভিযান আরও জোরালো হচ্ছে বলে জানা গেছে। গত ২২ মার্চ সিলেঠের একজন অ্যাডভোকেটের বিরুদ্ধে মামলা দায়ের নির্দেশ দিয়েছে কমিশন। নাম প্রকাশ না করার শর্তে দুদকের একজন কর্মকর্তা বলেছেন, দুর্নীতি বিরোধী অভিযানের প্রস্তুতি প্রায় শেষ। সেগুলো যাচাই বাছাই করে তদন্ত করা হয়েছে। এসব দুর্নীতিবাজদের ধরতে জেলা পর্যায়ে দুদক কার্যালয়ে চিঠি পাঠানো অব্যাহত রয়েছে। কাউকে ছাড়া হবে না। বেশ ক’জন সরকারদলীয় সংসদ সদস্য, ব্যাংক পরিচালক, পুলিশের কর্তাব্যক্তি ও ব্যবসায়ীদের তলব করে দুদক। সূত্র জানায়, দুদকের হাতে থাকা তালিকায় এমপি, বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতা, ধনাঢ্য ব্যবসায়ী থেকে সরকারি কর্মকর্তা পর্যন্ত রয়েছেন। বিভিন্ন সংস্থার কাছ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করেছে দুদক। এছাড়া প্রত্যেকের বিরুদ্ধে দুদকের নিজস্ব গোয়েন্দা শাখাও তথ্য সংগ্রহ করেছে। ইতোমধ্যে বগুড়ার এক এমপির সম্পদের হিসাব চেয়ে চিঠি পাঠিয়েছে দুদক। সম্প্রতি পুলিশের এসপি মিজানের দুর্নীতি নিয়ে দুদক অনুসন্ধান করেছে। ক্ষমতার অপব্যবহার ও অবৈধ সম্পদের বিষয়ে পুলিশের ডিআইজি মিজানকে জিজ্ঞাসাবাদ করছে দুদক। এর আগে কয়েকজন সরকার দলীয় এমপির বিরুদ্ধে অনুসন্ধান নামে দুদক। গত ১৯ এপ্রিল পাঠানো এ চিঠিটি জেলা সদর ছাড়াও ১২ উপজেলা সাব- রেজিস্ট্রি অফিসে পাঠানো হয়েছে। এর আগে খুলনার সংসদ সদস্য মিজানুর রহমান, শেরপুরের এমপি হুইপ আতিককে ডেকেছিল দুদক। শুধু রাজনীতিবিদ নন, সরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদেরও নজরদারিতে রেখেছে দুদক। হটলাইনে প্রাপ্ত অভিযোগ পর্যালোচনা করে দেখেছে কমিশন। এছাড়া এসব অভিযোগের ভিত্তিতে তালিকা করে সে অনুযায়ী অভিযান চালানো হচ্ছে। ইতোমধ্যে দুদক সেবা প্রতিষ্ঠানে ঝটিকা অভিযান চালিয়েছে। এছাড়াও অন্তত সাড়ে ৩০০ মাদক ব্যবসায়ীর তালিকা সংগ্রহ করেছে। দুদকের কাছেও সরাসরি এসেছে কয়েকজন মাদক ব্যবসায়ীর নাম। দেশজুড়ে থাকা এসব মাদক ব্যবসায়ী এই অবৈধ ব্যবসার মাধ্যমে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন বলে অভিযোগ রয়েছে।



 

Show all comments
  • মানিক ২০ জুন, ২০১৮, ৪:৫০ এএম says : 0
    এটা খুবই দরকার
    Total Reply(0) Reply
  • নজরুল ২০ জুন, ২০১৮, ৪:৫১ এএম says : 0
    আমরা এটাকে সাধুবাদ জানাই
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২০ জুন, ২০১৮, ৮:১১ এএম says : 1
    Proshashoner raghob boal montri mpder doornity domon na kore shoodho chonopootider obirodhi motobadider dhorle konodin doorniti nirmul hobena ,jodi nirepokkhovabe top to bottom porjonto na dhora hoy tahole sheta hobe lok dekhano matro...
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২১ জুন, ২০১৮, ১২:০৪ এএম says : 0
    প্রথমেই আমি ইনকিলাব পত্রিকার সাংবাদিক মালেক মল্লিককে জানাই আমার আন্তরিক অভিনন্দন। সাংবাদিক মালেক মল্লিকের প্রতিবেদনটি খুবই অর্থবহ ও তথ্যবহুল একটি প্রতিবেদন পড়ার পর মনটা উৎফুল্ল হয়ে উঠে এটা ঠিক। প্রতিবেদনের নাম করা হয়েছে দুর্নীতির বিরুদ্ধে সাড়াশি অভিযানে নেমেছে দুদক, আমি বিশ্বাস করি দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ তার নেয়া এই অভিযানে কৃতকার্য হবেন ইনশ’আল্লাহ।
    Total Reply(0) Reply
  • ২৫ জুন, ২০১৮, ১১:৪৮ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতpl.be serious against corruption at any cost. Thanks.ে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ