Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবা-মায়ের কাছ থেকে শিশুদের বিচ্ছিন্ন করে ফেলাকে ঘৃণা করি

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

 টাইমস অব ইন্ডিয়া : মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প বলেছেন, তিনি সীমান্তে অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করে ফেলার বিষয়টি ঘৃণা করেন। তিনি মার্কিন নীতি পরিবর্তনের আহŸান জানিয়ে আশা প্রকাশ করেন যে যুক্তরাষ্ট্র তাদের অভিবাসন আইন সংস্কার করবে। যুক্তরাষ্ট্র মেক্সিকো সীমান্তে অভিবাসী বাবা-মায়েদের নিকট থেকে তাদের সন্তানদের আলাদা করে ফেলা বিষয়ে সৃষ্ট বিতর্কের প্রেক্ষিতে রোববার তিনি এক বিবৃতিতে এ কথা বলেন। 

তিনি নির্দিষ্টভাবে মার্কিন প্রশাসনের ‘জিরো টরালেন্স নীতি’র উল্লেখ করেননি যার কারণে অভিবাসী পরিবারগুলোর শিশুদের আলাদা করা হচ্ছে। সরকারের এক পরিসংখ্যানে আভাস দেয়া হয়েছে যে এপ্রিল ও মে মাসে ৬ সপ্তাহ সময়ের মধ্যে ২ হাজার অভিবাসী শিশুকে তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা হয়েছে।
টেলিভিশন ও অনলাইনে কয়েক দিন ধরে কান্নারত শিশুদের ছবি প্রকাশের পর রোববার মার্কিন ফার্স্টলেডির এক মহিলা মুখপাত্র স্টেফানি গ্রাহাম তার এ বিবৃতি প্রকাশ করেন। মেলানিয়া ট্রাম্প এ বিবৃতিতে অবৈধভাবে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে কোনো শিশু যাতে পরিবার থেকে বিচ্ছিন্ন না হয় সে বিষয়ে মার্কিন নীতি পরিবর্তনের আহŸান জানান। তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে দেশের আইন মেনে চলার পাশাপাশি এ ক্ষেত্রে সরকারের মহৎ হৃদয়ের পরিচয় দেওয়া উচিত।
বিবৃতিতে বলা হয়, এ বিষয়টি কংগ্রেসের জন্য একটি সমস্যা। ডেমোক্র্যাটিক আইন প্রণেতারা ও অন্যরা উল্লেখ করেছেন যে সীমান্তে শিশু ও বাবা-মাদের আলাদা করার কোনো আইন নেই। গত মে মাসে চালু করা ট্রাম্প প্রশাসনের এক নয়া নীতিতে যুক্তরাাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করার সময় আটক লোকদের অপরাধী হিসেবে বিচারের কথা বলা হয়েছে। এর ফলে পরিণত বয়সের অভিবাসীরা জেলে যাচ্ছে, তাদের সন্তানদের আলাদা করে ফেলা হচ্ছে।
ট্রাম্প শুক্রবার বলেন, আমি শিশুদের আলাদা করাকে ঘৃণা করি। তবে এ বিষয়ে আইনের কথা বলায় তিনি ডেমোক্র্যাটদের মিথ্যাবলার দোষারোপ করেন।
প্রশাসনের সমালোচনা খন্ডন করার চেষ্টায় হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী কার্সজেন নিয়েলসেন রোববার এক টুইটে তার দফতরের দৃষ্টিভঙ্গি ব্যক্ত করে বলেনঃ সীমান্তে পরিবারগুলোকে বিচ্ছিন্ন করে ফেলার কোনো নীতি আমাদের নেই। পৃথক এক টুইটে তিনি এ বিষয়টি ভুল ভাবে তুলে ধরার জন্য সংবাদ মাধ্যমগুলো ও অন্যদের অভিযুক্ত করেন। যারা আশ্রয়প্রার্থী তাদের তিনি অবৈধ ভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করার পরিবর্তে প্রবেশ পথ দিয়ে ঢোকার আহবান জানান
নিয়েলসেন টুইটে আরো বলেন, আইন প্রণেতাগণ, সংবাদপত্র ও অ্যাডভোকেসি গ্রæপগুলোকে অবশ্যই বিষয়টি সম্পর্কে ভুল কথা বলা বন্ধ করতে হবে।
শনিবার মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট জানায়, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে পরিবার বিচ্ছিন্ন ওই শিশুরা হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগের তত্ত¡াবধানে রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ