Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সহস্রাধিক যাত্রী নিয়ে মাঝ মেঘনায় পিএস অস্ট্রিচ দুর্ঘটনার কবলে

বিকল্প নৌযানে যাত্রীদের উদ্ধার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ৪:৪৮ পিএম

ঈদ পরবর্তী ঢাকা থেকে বরিশাল হয়ে ঝালকাঠি-পিরোজপুর ও বাগেরহাট অঞ্চলের ঘরমুখি সহস্রাধিক যাত্রী নিয়ে মাঝ মেঘনায় দুর্ঘটনার কবলে পড়ল বিআইডব্লিউটিসি’র রকেট স্টিমার পিএস অস্ট্রিচ। রবিবার সন্ধ্যায় ঢাকা থেকে যাত্রা করে চাঁদপুর হয়ে সাড়ে ১১টার দিকে বরিশালের উদ্দেশ্যে যাত্রা করার ঘন্টাখানেকের মধ্যেই রাত সাড়ে ১২টার দিকে নৌযানটি দুর্ঘটনার শিকার হয়। দুর্ঘটনা কবলিত নৌযানটির যাত্রীদের বিকল্প নৌযানের সাহায্যে গতকাল সকাল ৮টার দিকে উদ্ধার করে বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জ পর্যন্ত পৌঁছে দেয়া হয়েছে।
রবিবার রাত প্রায় সাড়ে ১১টার দিকে পিএস অস্ট্রিচ চাঁদপুর ঘাট ত্যাগ করার সময় অবহেলা আর উদাসীনতায় পোর্ট সাইডের রোপ ওয়্যার ঠিকভাবে ডেকে না তুলে ফেলে রাখার কারণে তা নদীর স্রোতের তোড়ে প্যাডেলে লেগে পেঁচিয়ে যেতে থাকে। রাত সাড়ে ১২টার দিকে আকস্মিকভাবেই বিকট শব্দ করে বাম পাশের প্যাডেল অকার্যকর হয়ে নৌযানটি বন্ধ হয়ে যায়। কাপ্তেনের নির্দেশে খরস্রোতা মেঘনায় দ্রুত নৌযানটি নোঙর করা হয়। পরে পোর্ট সাইডের প্যাডেলে প্রায় ১শ ফুট দীর্ঘ রোপ ওয়্যার পেঁচানো অবস্থায় পাওয়া যায়।
বিষয়টি তৎক্ষণাৎ বিআইডব্লিউটসি’র নিয়ন্ত্রণ কক্ষ সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পরে দ্রুত ঢাকা থেকে এমভি বাঙালী নামের একটি বিকল্প নৌযান দুর্ঘটনা কবলিত পিএস অস্ট্রিচ-এর উদ্দেশ্যে রওয়ানা হয়। সকাল সাড়ে ৮টার দিকে এমভি বাঙালী পিএস অস্ট্রিচ-এর গায়ে ভিড়ে আটকে পড়া যাত্রীদের উদ্ধার করে সকাল ১১টায় বরিশালে পৌঁছে। বরিশাল থেকে সাড়ে ১১টার মধ্যে যাত্রা করে পর্যায়ক্রমে ঝালকাঠি, কাউখালী, পিরোজপুর, চরখালী, সণ্যশী, বড়মাছুয়া হয়ে সন্ধ্যা ৭টার দিকে বাঙালী বাগেরহাটের মোড়েলগঞ্জে পৌঁছেছে।
এদিকে দুর্ঘটনা কবলিত নৌযানটির বাম পাশের প্যাডেলটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ডান পাশের প্যাডেলের সাহায্যে চালিয়ে সোমবার বিকেল ৩টার দিকে বরিশাল বন্দরে নিয়ে আসা হয়েছে। ঢাকা থেকে কয়েকজন যান্ত্রিক আজ সকালে বরিশালে পৌছার পরে স্থানীয় প্রকৌশলী এবং নৌযানটির ইঞ্জিন কর্মকর্তার তত্ত্বাবধানে এর মেরামত শুরু হবে বলে জানা গেছে। তবে ঠিক কবে নাগাদ পিএস অস্ট্রিচ সচল হবে তা নিশ্চিত করে বলতে পারেননি রাষ্ট্রীয় নৌ বাণিজ্য প্রতিষ্ঠানটির দায়িত্বশীল মহল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ