Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পটুয়াখালীতে আগাম ঈদ পালিত হচ্ছে

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:৪১ পিএম

সৌদি আরবের সাথে সঙ্গতী রেখে পটুয়াখালী সদর, বাউফল, গলাচিপা ও কলাপাড়ার ২৪টি গ্রামের কয়েক হাজার মুসলমান আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর পালন করছেন। ঈদ উপলক্ষ্যে এ সকল এলাকায় এ তরিকার অনুসারী মুসলমানদের মাঝে বিরাজ করছে আনন্দ উৎসব মুখর পরিবেশ। বুধবার সকাল ৯টায় পটুয়াখালীর বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

সৌদি আরবের সাথে সঙ্গতি রেখে ১৯২৮ সন থেকে ইসলামের চার তরিকার মধ্যে হানাফি মাযহারির অনুসারি এখানকার প্রায় পঞ্চাশ হাজার মুসলমান একদিন আগে রোজা রাখা শুরু করেন। আবার একদিন আগেই ঈদুল ফিতর উদ্যাপন করে থাকেন। স্থানীয়ভাবে এরা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া ও বদরপুর দরবার শরীফ এবং চানটুপির অনুসারী হিসাবে পরিচিত। এ তরিকার নিয়ম হচ্ছে যে, পৃথিবীর যেকোন স্থানে চাঁদ দেখা গেলে সেদিন থেকেই রোজা রাখা উচিত এবং সেটাই করে আসছেন।

জেলার সদর উপজেলার বদরপুর দরবার শরীফসহ ২৪টি গ্রামের মধ্যে রয়েছে গলাচিপার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পারা, মৌডুবি, বাউফলের মদনপুরা, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদি, চন্দ্রপাড়া, দ্বিপাশা, শাপলা খালী, কনকদিয়া, আমিরাবাদ, কলাপাড়ার নিশানবাড়িয়া, ইটবাড়ীয়া, শহরের নাঈয়া পট্টি, টিয়াখালী, তেগাছিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ