Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্নাটকের উপনির্বাচনে ফের ধাক্কা খেল বিজেপি জিতল কংগ্রেস

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কর্নাটকের জয়নগর আসনে উপনির্বাচনে বিরোধী জোটের ধাক্কায় ফের ধরাশায়ী হয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবার পরেও যে অস্ত্রে ইয়েদুরাপ্পার ‘মুখের গ্রাস’ কেড়ে নিয়েছিল কংগ্রেস ও জেডিএস, সেই একই কায়দায় জয় এল কর্নাটকের জয়নগর কেন্দ্রেও। বিরোধী জোটের সে অস্ত্রের নাম জোট।
গত ১২ মে কর্নাটকে বিধানসভা নির্বাচন হয়। কিন্তু, জয়নগর কেন্দ্রের বিজেপি প্রার্থী তার আগেই মারা গিয়েছিলেন। সেই কারণে স্থগিত হয়ে যায় ভোট। পাশাপাশি আরআরনগর কেন্দ্রে একটি বাড়ি থেকে প্রচুর সচিত্র পরিচয়পত্র উদ্ধার হওয়ায় স্থগিত রাখা হয়েছিল ওই কেন্দ্রের ভোটও। আরআরনগরে আগেই ভোট হয়। সেখানে কংগ্রেস প্রার্থী জিতেছিলেন। অন্য দিকে, জয়নগর কেন্দ্রে ভোট হয় গত সোমবার। বুধবার সেই কেন্দ্রের ফল প্রকাশ হতে দেখা যায়, জোট অস্ত্রে ফের ঘায়েল হয়েছে বিজেপি।
ওই কেন্দ্রে নিজেদের প্রার্থী প্রত্যাহার করে অলিখিত ভাবে কংগ্রেসকেই সমর্থন করেছিল জেডিএস। আর তাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপিকে প্রায় চার হাজার ভোটে হারিয়ে দিয়েছেন কংগ্রেস প্রার্থী সৌম্যা রেড্ডি। গণনা শেষে দেখা গিয়েছে, বিজেপি প্রার্থী পেয়েছেন ৫০ হাজার ২৭০টি ভোট। আর কংগ্রেস প্রার্থী সৌম্যা রেড্ডির ঝুলিতে এসেছে ৫৪ হাজার ৪৫টি ভোট। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, জেডিএসকে পাশে পাওয়ার ফলেই জয় পেয়েছে কংগ্রেস। অন্যথায় ফল অন্য রকম হতে পারত।
যাঁর মৃত্যুতে জয়নগর কেন্দ্রে ভোট স্থগিত হয়েছিল, সেই বিজয়কুমারের ভাই প্রহ্লাদকে জয়নগর কেন্দ্রে দাঁড় করিয়েছিল বিজেপি। কিন্তু তাতেও লাভ হয়নি। বিশেষজ্ঞদের ধারণা, জোটের হাওয়াতেই কার্যত বাজিমাত করেছেন কংগ্রেস প্রার্থী সৌম্যা রেড্ডি।
আর আগে ১২ মে কর্নাটক বিধানসভা নির্বাচনে ১০৪টি আসন পেয়ে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন বিজেপির ইয়েদুরাপ্পা। কিন্তু জেডিএস ও কংগ্রেস জোটের সামনে পড়ে আস্থা ভোটের আগেই তিনি সরে দাঁড়ান। এখন জয়নগর কেন্দ্রে জয়ের ফলে ২২৪ আসনের কর্নাটক বিধানসভায় কংগ্রেসের আসন সংখ্যা দাঁড়াল ৮২। জোটের আসন পৌঁছল ১২০-তে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ