Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঠ্যপুস্তকে মুসলমানিত্ব আংশিক ছাঁটাই : হিন্দুত্বের আংশিক প্রবেশ

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

মোবায়েদুর রহমান
যারা রাজনৈতিকভাবে আওয়ামী লীগের ঘোরতর প্রতিপক্ষ, সেই বিএনপি, জামায়াতে ইসলামী এবং অন্যান্য ইসলামী রাজনৈতিক দলও আওয়ামী লীগকে সরাসরি ইসলামবিরোধী দল হিসেবে আখ্যায়িত বা চিহ্নিত করেনি। যারা বামপন্থি বলে দাবি করে এবং সরাসরি কমিউনিজমের কথা বলে সেই বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদ, ওয়ার্কার্স পার্টি প্রভৃতি দল ইসলামবিরোধী হিসেবে চিহ্নিত। কারণ কমিউনিজমে ধর্মকে আফিম হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই তারা যখন ঠারে-ঠুরে বা প্রকাশ্যে ইসলাম বিরোধিতা করে তখন মানুষ অবাক হয় না। কারণ ধর্মের বিনাশের জন্যই তাদের জন্ম। আওয়ামী লীগ এতদিন সেই পথে হাঁটেনি। বরং মরহুম শেখ মুজিবুর রহমান পাকিস্তান আমলে এবং বাংলাদেশ আমলে অসংখ্যবার বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় গেলে কোরআন ও সুন্নাহবিরোধী কোনো আইন পাস করবে না। শেখ মুজিব যতদিন পাকিস্তানের কাঠামোতে রাজনীতি করেছেন ততদিন অর্থাৎ ১৯৭১ সালের প্রথম প্রান্তিক পর্যন্তও ইসলামবিরোধী বাক্য উচ্চারণ করেননি। ইসলাম বিরোধিতা তো দূরের কথা, ধর্মনিরপেক্ষতার কথাও তিনি উচ্চারণ করেননি। বর্তমান বাংলাদেশে পাকিস্তান আমলে মাত্র দুটি নির্বাচন হয়েছে। একটি ১৯৫৪ সালে। আরেকটি ১৯৭০ সালে। দুটি নির্বাচনের কোনো নির্বাচনী মেনিফেস্টোতে আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষতার কথা বলেনি। এমনকি ১৯৭১ সালের ৭ মার্চ তদানীন্তন রেসকোর্স ময়দান এবং বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যানে প্রদত্ত বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ বাংলাদেশের সংবিধানে বিধৃত। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিব নগর সরকারের জারিকৃত স্বাধীনতার ঘোষণাপত্রসহ কোনো ডকুমেন্টেই আওয়ামী লীগ ইসলাম বিরোধিতা তো দূরের কথা, ধর্মনিরপেক্ষতার কথাও বলেনি। সেই আওয়ামী লীগ স্বাধীনতার পর ১৯৭২ সালে যে সংবিধান রচনা করে সেখানে অকস্মাৎ ধর্মনিরপেক্ষতাকে অন্যতম রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে ঘোষণা করে।
এখানে আরো স্মরণ করা যেতে পারে যে, আওয়ামী লীগ ১৯৭০ সালে সারা পাকিস্তানভিত্তিক যে নির্বাচনে অংশগ্রহণ করে সেটি কিন্তু কোনো পার্লামেন্ট বা সরকার গঠনের নির্বাচন ছিল না। সেটি ছিল পাকিস্তানের শাসনতন্ত্র বা সংবিধান রচনার নির্বাচন। ওই নির্বাচনের মাধ্যমে যারা নির্বাচিত হবেন, তাদের নিয়ে গঠিত হবে গণপরিষদ (Constituent Assembly)। এই গণপরিষদ পাকিস্তানের শাসনতন্ত্র রচনা করবে। সেটি আর সম্ভব হয়নি। শুরু হয় মুক্তিযুদ্ধ এবং ৯ মাস পর পাকিস্তানের পূর্বাঞ্চল স্বাধীন হয়ে নাম ধারণ করে বাংলাদেশ। ’৭০ সালের নির্বাচনেও শেখ মুজিবুর রহমানের স্পষ্ট ওয়াদা ছিল যে, নির্বাচিত হলে বা ক্ষমতায় গেলে আওয়ামী লীগ কোরআন ও সুন্নাহবিরোধী কোনো আইন পাস করবে না। এখানে উল্লেখ করা যেতে পারে যে, ’৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তান থেকে যারা পাকিস্তান গণপরিষদের সদস্য নির্বাচিত হন এবং ওই নির্বাচনে যারা পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে সদস্য নির্বাচিত হন তাদের নিয়ে গঠিত হয় স্বাধীন বাংলার গণপরিষদ। সেই গণপরিষদ ১৯৭২ সালের সংবিধান রচনা করে। ১৯৭০ সালের নির্বাচনের পর যেসব সদস্য অঙ্গীকার করেছিলেন, কোরআন ও সুন্নাহবিরোধী কোনো আইন প্রণীত হবে না সেই তারাই ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে ধর্মনিরপেক্ষতা যুক্ত করেন।
শুধু ওই টুকুতেই তারা ক্ষান্ত হননি। ওই সংবিধানে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হয় এবং মুসলিম লীগ, নেজামে ইসলাম, জামায়াতে ইসলামী প্রভৃতি ইসলামী মূল্যবোধের অনুসারী রাজনৈতিক দল নিষিদ্ধ ঘোষণা করা হয়। সবচেয়ে অবাক ব্যাপার হলো এই যে, ধর্মভিত্তিক রাজনীতি এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ হলেও ধর্মবিরোধী বিশেষ করে ইসলামবিরোধী রাজনীতি বহাল থাকে। তাই কমিউনিস্ট পার্টি এবং সমাজতন্ত্রের অনুসারী মনি-মোজাফফরের রাজনৈতিক দলসমূহ বহাল তবিয়তে রাজনীতির মাঠে থাকার লাইসেন্স পায়।
॥ দুই ॥
এত কিছুর পরেও কিন্তু আওয়ামী লীগকে তা রাজনৈতিক প্রতিপক্ষ দলসমূহ ইসলামবিরোধী দল হিসেবে চিহ্নিত করেনি অথবা আওয়ামী লীগ ইসলামবিরোধী, এই মর্মে কোনো প্রচারণা চালায়নি। কিন্তু যতই দিন গেছে ততই আওয়ামী লীগের রাজনীতিতে ধীরে ধীরে আমূল পরিবর্তন এসেছে। বিশেষ করে শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর আওয়ামী লীগের রাজনীতি এক বিরাট রূপান্তরের মধ্য দিয়ে অগ্রসর হতে হতে বর্তমান পর্যায়ে এসেছে। এই পর্যায়ে এসে দেখা যাচ্ছে যে, পাঠ্যপুস্তকে যেসব বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে এবং যেসব বিষয় বাদ দেয়া হয়েছে তার ফলে এখন অনেকে বিশেষ করে জাতীয়তাবাদী এবং ইসলামী মূল্যবোধের অনুসারী দলগুলো আওয়ামী লীগের বিরুদ্ধে ইসলাম বিরোধিতার অভিযোগ আনার সুযোগ পাচ্ছে। এটি একটি মারাত্মক বিষয়। বিষয়টি আরো প্রকট হয়ে উঠবে নিচের ঘটনাবলী পড়লে।
গত সপ্তাহে দু-তিনটি দৈনিক পত্রিকায় একটি উদ্বেগজনক সংবাদ প্রকাশিত হয়েছে। খবরটি শুধু উদ্বেগজনকই নয়, এই জাতির ভবিষ্যৎ এবং বাংলাদেশে ইসলামের ভবিষ্যৎ নিয়ে রীতিমতো শঙ্কিত হওয়ার মতো খবর। এই খবরটির ওপর হেফাজতে ইসলাম একটি দীর্ঘ বিবৃতি দিয়েছে। এবারই প্রথম দেখলাম যে, হেফাজতের বিবৃতিটি অনেক খেটেখুটে অনেক গবেষণা করে প্রণয়ন করা হয়েছে। ওই বিবৃতিতে দেখানো হয়েছে যে, স্কুলের পাঠ্যপুস্তকে অনেকগুলো ইসলামী বিষয় বাদ দেয়া হয়েছে এবং তার স্থানে হিন্দু দেব-দেবীদের কথা, পাঁঠাবলি ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়েছে। বিবৃতিতে একটি তালিকা দেয়া হয়েছে, যেখানে কোন কোন জায়গায় ইসলাম ও মুসলমানদের বাদ দেয়া হয়েছে এবং কোন কোন জায়গায় হিন্দুত্ব ঢোকানো হয়েছে।
॥ তিন ॥
পাঠ্যপুস্তকে বাংলা বই থেকে বাদ দেওয়া বিষয়গুলো হচ্ছেÑ
১) দ্বিতীয় শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে ‘সবাই মিলে করি কাজ’ শিরোনামে মুসলমানদের শেষ নবীর সংক্ষিপ্ত জীবন চরিত।
২) তৃতীয় শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে ‘খলিফা হযরত আবু বকর’ শিরোনামে একটি সংক্ষিপ্ত জীবন চরিত।
৩) চতুর্থ শ্রেণীÑ খলিফা হযরত ওমরের সংক্ষিপ্ত জীবন চরিত বাদ দেয়া হয়েছে।
৪) পঞ্চম শ্রেণিÑ ‘বিদায় হজ’ নামক শেষ নবীর সংক্ষিপ্ত জীবন চরিত বাদ দেয়া হয়েছে।
৫) পঞ্চম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে কাজী কাদের নেওয়াজের লিখিত ‘শিক্ষা গুরুর মর্যাদা’ নামক একটি কবিতা। যাতে বাদশাহ আলমগীরের মহত্ব বর্ণনায় উঠে এসেছে এবং শিক্ষক ও ছাত্রের মধ্যে আদব কেমন হওয়া উচিত, তা বর্ণনা করা হয়েছে।
৬) পঞ্চম শ্রেণীÑ শহীদ তিতুমীর নামক একটি জীবন চরিত বাদ দেয়া হয়েছে। এ প্রবন্ধটিতে মুসলিম নেতা শহীদ তিতুমীরের ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার জন্য সংগ্রামের বিবরণ উল্লেখ রয়েছে।
৭) ষষ্ঠ শ্রেণীÑ ড. মুহম্মদ শহীদুল্লাহ লিখিত ‘সততার পুরস্কার’ নামক একটি ধর্মীয় শিক্ষণীয় ঘটনা বাদ দেয়া হয়েছে।
৮) ষষ্ঠ শ্রেণীÑ মুসলিম দেশ ভ্রমণ কাহিনী ‘নীলনদ আর পিরামিডের দেশ’ নামক মিসর ভ্রমণের ওপর লেখাটি বাদ দেয়া হয়েছে।
৯) ষষ্ঠ শ্রেণীÑ মুসলিম সাহিত্যিক কায়কোবাদের লেখা ‘প্রার্থনা’ নামক কবিতাটি বাদ দেয়া হয়েছে।
১০) সপ্তম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে ‘মরু ভাস্কর’ নামক শেষ নবীর সংক্ষিপ্ত জীবন চরিত।
১১) অষ্টম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে ‘বাবরের মহত্ব’ নামক কবিতাটি।
১২) অষ্টম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে বেগম সুফিয়া কামালের লেখা ‘প্রার্থনা’ কবিতা।
১৩) নবম-দশম শ্রেণীÑ সর্বপ্রথম বাদ দেয়া হয়েছে মধ্যযুগের বাংলা কবি শাহ মুহম্মদ সগীরের লেখা ‘বন্দনা’ নামক ইসলাম ধর্মভিত্তিক কবিতাটি।
১৪) নবম-দশম শ্রেণীÑ এরপর বাদ দেয়া হয়েছে মধ্যযুগের মুসলিম কবি ‘আলাওল’-এর ধর্মভিত্তিক ‘হামদ’ নামক কবিতাটি।
১৫) নবম-দশম শ্রেণীÑ আরো বাদ দেয়া হয়েছে মধ্যযুগের মুসলিম কবি আব্দুল হাকিমের লেখা ‘বঙ্গবাণী’ কবিতাটি।
১৬) নবম-দশম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে শিক্ষণীয় লেখা ‘জীবন বিনিময়’ কবিতাটি। কবিতাটি মুঘল বাদশাহ বাবর ও তার পুত্র হুমায়ুকে নিয়ে লেখা।
১৭) নবম-দশম শ্রেণীÑ বাদ দেয়া হয়েছে কাজী নজরুল ইসলামের লেখা বিখ্যাত ‘উমর ফারুক’ কবিতাটি।
ওপরের বিষয়গুলো বাদ দিয়ে স্কুলের নতুন পাঠ্যবইয়ে নিচের বিষয়গুলো যুক্ত করা হয়েছেÑ
১) পঞ্চম শ্রেণীÑ স্বঘোষিত নাস্তিক হুমায়ুন আজাদ লিখিত ‘বই’ নামক একটি কবিতা, যা মূলত মুসলমানদের ধর্মীয়গ্রন্থ পবিত্র কোরআনবিরোধী কবিতা।
২) ষষ্ঠ শ্রেণীÑ প্রবেশ করানো হয়েছে ‘বাংলাদেশের হৃদয়’ নামক একটি কবিতা। যেখানে রয়েছে হিন্দুদের ‘দেবী দুর্গা’র প্রশংসা।
৩) ষষ্ঠ শ্রেণীÑ সংযুক্ত হয়েছে ‘লাল গরুটা’ নামক একটি ছোট গল্প যা দিয়ে কোটি কোটি মুসলিম শিক্ষার্থীদের শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো, অর্থাৎ হিন্দুত্ববাদ।
৪) ষষ্ঠ শ্রেণীÑ অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের হিন্দুদের তীর্থস্থান রাঁচির ভ্রমণ কাহিনী।
৫) সপ্তম শ্রেণীÑ ‘লালু’ নামক গল্পে মুসলিম ছাত্রছাত্রীদের শিক্ষা দেয়া হচ্ছে পাঁঠাবলির নিয়ম-কানুন।
৬) অষ্টম শ্রেণীÑ পড়ানো হচ্ছে হিন্দুদের ধর্মগ্রন্থ ‘রামায়ণ’-এর সংক্ষিপ্ত রূপ।
৭) নবম-দশম শ্রেণীÑ প্রবেশ করেছে ‘আমার সন্তান’ নামক একটি কবিতা। কবিতাটি হিন্দুদের ধর্ম সম্পর্কিত ‘মঙ্গল কাব্য’-এর অন্তর্ভুক্ত, যা দেবী অন্নপূর্ণার প্রশংসা ও তার কাছে প্রার্থনাসূচক কবিতা।
৮) নবম-দশম শ্রেণীÑ অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের পর্যটন স্পট ‘পালমৌ’-এর ভ্রমণ কাহিনী।
৯) নবম-দশম শ্রেণীÑ পড়ানো হচ্ছে ‘সময় গেলে সাধন হবে না’ শিরোনামে বাউলদের বিকৃত যৌনাচারের কাহিনী।
১০) নবম-দশম শ্রেণীÑ ‘সাকোটা দুলছে’ শিরোনামের কবিতা দিয়ে ’৪৭-এর দেশভাগকে হেয় করা হয়েছে, যা দিয়ে কৌশলে ‘দুই বাংলা এক করে দেয়া’ অর্থাৎ বাংলাদেশকে ভারতের অন্তর্ভুক্ত হতে শিক্ষা দেয়া হচ্ছে।
১১) নবম-দশম শ্রেণীÑ প্রবেশ করেছে ‘সুখের লাগিয়া’ নামক একটি কবিতা, যা হিন্দুদের রাধা-কৃষ্ণের লীলাকীর্তন।
১২) প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলোতে দেয়া হয়েছে ‘নিজেকে জানুন’ নামক যৌন শিক্ষার বই।
॥ চার ॥
উপরের এই তালিকাটি এতই পরিষ্কার যে, এটি আর ব্যাখ্যা করে বলার কোনো প্রয়োজন নেই। কিন্তু আমি ভেবে অবাক হচ্ছি যে, আওয়ামী সরকারের আমলে মুসলমানিত্ব ছাঁটাই করে হিন্দুত্ব ঢোকানো হচ্ছে কেন? এটা তো আওয়ামী লীগের এজেন্ডা নয়। এটা হলো সিপিবি বা কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, গণজাগরণ মঞ্চ, ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্ট, এদের এজেন্ডা। তাদের এজেন্ডা বাস্তবায়নের দায় আওয়ামী লীগ কেন নিজের ঘাড়ে নিল? আওয়ামী লীগের অনেক নেতাকর্মীই নামাজ-রোজা করেন, হজব্রত পালন করেন। সিপিবি বা ওই লাইনের পলিটিশিয়ান, আঁতেল, গায়ক-গায়িকা, ডানসার, ওই লাইনের কবি, হুমায়ুন আজাদ লাইনের কথাশিল্পী প্রমুখের এজেন্ডা। ৯২ শতাংশ জনগণ তাদের ইসলামবিরোধী বলে জানে। তাই পাকিস্তান ও বাংলাদেশ আমল মিলে তাদের রাজনীতি আছে ওই তাল গাছের মতো, এক পায়ে দাঁড়িয়ে। এক ইঞ্চিও নট নড়ন চড়ন। তাদের ভোটের বাক্স সবসময় শূন্য থাকে।
প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ, পাঠ্যবইয়ের সিলেবাস সংশোধন করুন। সিপিবি লাইনের সিলেবাস বানাবেন না। এমন সিলেবাস বানান যেখানে ৯২ শতাংশ মানুষের হৃদয়ের অনুক্ত কথা বাঙ্ময় হয়ে ওঠে।
[email protected]



 

Show all comments
  • Mohammed Monirul Islam ১২ এপ্রিল, ২০১৬, ২:২৯ এএম says : 1
    আমরা সরকারকে হুসিয়ার করে দিতে চাই। এই ভাবে পাঠ্য পস্তুক পরিবর্তন করে মুসলমানদের মনে আগাত করবেন না। ধর্মের উপর আগাত করে আমাদেরকে খেপাবেন না। আর কোনঅনাকাঙ্ক্ষিত যদি গঠে তাহলে ............ তুমি দায়ি থাকবে. কোন ভিন্ন ধর্মের প্রতি আমাদের কোন রাগ নেই। যে যার যার ধর্মপালন করিবে কিন্তু ইসলাম ধর্ম বাদ দিয়ে যদি অন্য কোন ধর্মের শিক্ষা দেওয়া হয় তাহলে ...........র বিরুদ্ধে ............. করা হবে।
    Total Reply(0) Reply
  • মুহিব্বুল্লাহ ১২ এপ্রিল, ২০১৬, ৯:০৬ এএম says : 0
    পত্রিকা সকেেল পরেনা, তাই সকলকে জানান দরকার। এবং প্রয়োজনে দুর্বার আন্দোলন করে হলেও এসব বন্ধ করা দরকার।
    Total Reply(0) Reply
  • Jahan Ali ১২ এপ্রিল, ২০১৬, ১১:১৮ এএম says : 0
    Education means harmonic composition of body mind and soul. But last 50 years it could not created neither an ideal man nor any world famous personality.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঠ্যপুস্তকে মুসলমানিত্ব আংশিক ছাঁটাই : হিন্দুত্বের আংশিক প্রবেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ