Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্ষণ বাড়বে কোথাও কমবে : বৃষ্টিপাতের ফের রেকর্ড রাঙ্গামাটিতে ২৮৯ মিমি

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বর্ষণের মাত্রা দেশের অনেক জায়গায় বাড়বে কোথাও কমতে পারে। আগামী দুদিনের আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। এদিকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড রাঙ্গামাটিতে ২৮৯ মিলিমিটার। এ সময় ঢাকায় ৫৩ মিমি, চট্টগ্রামে ৮৮ মিমি, সীতাকুÐে ২৪৬ মিমি, কুমিল্লায় ৫৫ মিমি, নোয়াখালীতে ১২২ মিমি, কক্সবাজারে ১০৮ মিমি, সিলেটে ৭২ মিমি, খুলনায় ১৬ মিমি, বরিশালে ৩৩ মিমি বৃষ্টিপাত হয়। গত সোমবারও রাঙ্গামাটিতে রেকর্ড পরিমাণে বর্ষণ হয় (২৬২ মিমি)।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও রংপুর বিভাগের অনেক জায়গায়, তবে রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা দেশের পূর্বাঞ্চলে হ্রাস এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টা পর বৃষ্টি, বজ্রবৃষ্টির মাত্রা কমে যেতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হয়ে তা বাংলাদেশে বিস্তার লাভ করেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের ওপর সক্রিয় রয়েছে এবং বাংলাদেশে জোরদার হয়ে উঠছে। উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে।
দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য দেয়া আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২নং নৌ-হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১নং নৌ-হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ