Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭০ কোটি বছর আগে পৃথিবী স্নোবলে পরিণত হয়েছিল

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১২:০০ এএম

টেকটাইমস : অস্বাভাবিক বৈশি^ক শীতলতার কারণে ৭০ কোটি বছর আগে পৃথিবী এক সুবিশাল ¯েœাবল বা তুষার গোলকে পরিণত হয়েছিল বলে ধারণা করা হয়। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে এই নাটকীয় শীতলতার কারণ জানার জন্য করে চলেছেন। শেষ পর্যন্ত হয়ত সফল হতে চলেছেন তারা। নিওপ্রোটারোজোইক যুগে এ বৈশি^ক বিপর্যয় ঘটার কারণ ব্যাখার চেষ্টায় বহু তত্ত¡ দাঁড় করানো হয়েছে । এবার ডালাস ও অস্টিনের টেক্সাস বিশ^বিদ্যালয়ের দু’জন ভ‚বিজ্ঞানী একটি নতুন তত্ত¡ হাজির করেছেন। তাহলঃ প্লেট টেকটোনিকসের কারণে স্নোবল আর্থ’ এর ব্যাপারটি সংঘটিত হয়েছিল। ২০১৭ সালের ডিসেম্বরে অনলাইনে এ গবেষণা প্রকাশিত হয়। সম্প্রতি তা ‘টেরা নোভা’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
’৬০-এর দশকে প্লেট টেকটোনিকস তত্ত¡ জনপ্রিয় হয়। এ তত্তে¡ ধারণা করা হয় যে পৃথিবীর আবরণ ও উপরিভাগের স্তর চলমান টুকরো ভগ্নাংশে তৈরি। এই প্লেটগুলো অত্যন্ত ধীর গতিতে চলমান। সেগুলোর গতি নখ ও চুল বৃদ্ধির গতির মত। এ প্লেটগুলোর নড়াচড়াই ভ‚মিকম্প, অগ্ন্যুৎপাত ও পর্বতমালা সৃষ্টির কারণ।
ভ‚বিজ্ঞানের অধ্যাপক রবাট স্টার্নের মতে, পৃথিবীই একমাত্র জানা গ্রহ যাতে প্লেট টেকটোনিকস আছে যেখানে ভ‚ত্বক ভেঙ্গে টুকরো টুকরো হয়ে স্বাধীনভাবে অগ্রসর হয়। গবেষণা বিজ্ঞানী ন্যাথানিয়েল মিলারের সাথে স্টার্ন এক গবেষণা পত্রের রচয়িতা যাতে ¯েœাবল পৃথিবী ধারণার কারণ সম্পর্কে নতুন অন্তর্দৃষ্টির পরিচয় রয়েছে।
ভ‚ বিজ্ঞানীরা সার্বিক ভাবে মতানৈক্যের শিকার যে কখন পৃথিবী একক আবরণ থেকে প্লেট টেকটোনিকসে রূপান্তরিত হল যে গ্রহটির বহির্ভাগে রয়েছে অভগ্ন শক্ত খোলস। যাহোক, স্টার্ন ভ‚তাত্তি¡ক ও তত্ত¡গত প্রমাণ তুলে ধরেছেন যাতে বলা হয়েছে যে ৬০ কোটি থেকে ৮০ কোটি বছর আগে প্লেট টেকটোনিকস সংঘটিত হয়েছিল।
স্টার্ন ও মিলার তাদের গবেষণায় সত্য ব্যক্ত করেছেন যে প্লেট টেকটোনিকসের শুরুতে হয়ত পৃথিবীর উপরিভাগে নাটকীয় পরিবর্তন ঘটে যা বিশাল ¯েœাবলে পরিণত হওয়ার কারণ হয়েছিল। বৈশি^ক ধারণার সাথে অন্যান্য বিজ্ঞানীরা যেসব পদ্ধতি সম্পৃক্ত করেছেন, তাদের গবেষণার অংশ হিসেবে তারা তার সবই পরীক্ষা করেছেন।
স্টার্ন বলেন,আমরা তাদের রচনা পাঠ করেছি এবং ¯েœাবল পৃথিবীর জন্য তাদের অগ্রায়নকৃত সকল পদ্ধতি পরীক্ষা করেছি। টেকটোনিক প্লেটের শুরু এসব ব্যাখ্যার প্রতিটির জন্য দায়ী হতে পারে।
যে উল্লেখযোগ্য প্রমাণ স্টার্ন ও মিলারের তত্ত¡কে সমর্থন করে তা হচ্ছে নিওপ্রটারোজোইক যুগে শক্তিশালী জলবায়ু ও সমুদ্র বিজ্ঞানের প্রভাব পরিলক্ষিত হয় যা ইঙ্গিত দেয় যে এটাই ছিল সেই সময় যখন পৃথিবী একক আবরণ থেকে প্লেট টেকটোনিকসে পরিবর্তিত হয়।
গবেষণার বিমূর্ত পাঠ হচ্ছেঃ এ রূপান্তর মহাদেশগুলোর পুনর্বিন্যাস, বিস্ফোরক ঊর্ধ্বমুখী অগ্ন্যুৎপাত বৃদ্ধি, ভ‚-আবরণের ধোঁয়া জোরদার করে এবং পূর্বের সিলিকেট-ওয়েদারিং গ্রীনহাউস গ্যস ফিডব্যাক প্রতিষ্ঠিত জলবায়ু সাম্য ব্যাহত করার মাধ্যমে মহাসাগর ও আবহাওয়া বিঘিœত করে থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৃথিবী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ