Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলোচনায় সিনিয়র ৩ আইনজীবী: কে হচ্ছেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান

মালেক মল্লিক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান কে হচ্ছেন। এনিয়ে আদালত অঙ্গণে আইনজীবীদের মধ্যে চলছে নানামুখী আলোচনা। স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ এই পদটিতে কে দায়িত্বে আসছেন বর্তমান ভাইস চেয়ারম্যান নাকি সিনিয়র অন্য কোন আইনজীবী তা জানতে কম বেশি সবার মধ্যে এক ধরনের কৌতুহল রয়েছে। ভাইস চেয়ারম্যান পদের জন্য আলোচনায় রয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র তিন আইনজীবী। তারা হলেন বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান। যদিও এ বিষয়ে প্রকাশ কোন মন্তব্য করতে রাজি হননি তারা।
এ বছর নির্বাচনে ১৪টি মধ্যে ১২টি পদে জয় পান সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। সরকারপন্থীদের মধ্য থেকেই একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হবেন। বার কাউন্সিলের নিয়ম অনুযায়ী প্রতিষ্ঠাটি পরিচালিত হয় ১৫ সদস্যের কমিটি দিয়ে। পদাধিকারবলে চেয়ারম্যান হিসেবে মনোনীত হন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল। বাকি ১৪ জনের মধ্যে ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন একজন।
আব্দুল বাসেত মজুমদার; যিনি বর্তমানে ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি একবার এ পদে ছিলেন। বাসেত মজুমদার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। সুপ্রিম কোর্টের বারের সাবেক সভাপতি। সর্বশেষ ২০১৫ সালে আরেক সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের নেতৃত্বে আওয়ামীপন্থী প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। তবে সর্বোচ্চ ভোট পাওয়ায় তখন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে আব্দুল বাসেত মজুমদারকে ভাইস চেয়ারম্যান করা হয়। এবার আব্দুল বাসেত মজুমদারের নেতৃত্বেই আওয়ামীপন্থীরা আরও বড় রকমের সাফল্য লাভ করে। একইভাবে এবারও সর্বোচ্চ ভোট পেয়েছেন এই সিনিয়র আইনজীবী।
ইউসুফ হোসেন হুমায়ুন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি বর্তমানে এ দলটির উপদেষ্টা পরিষদের সদস্য। ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি নিজস্ব আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বরিশাল অঞ্চলের মুক্তিযুদ্ধ সংগঠনে অন্যতম সংগঠকের দায়িত্বও পালন করেন তিনি। বরিশাল আইনজীবী সমিতির পাঁচ বার নির্বাচিত সভাপতি ছিলেন। বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাহী কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন। এছাড়াও সুপ্রিম কোর্টের বারের সাবেক সভাপতি ছিলেন। তবে চলতি বছর বিএনপি সভাপতির প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। এছাড়াও আওয়ামী প্যানেল থেকে ভাইস চেয়ারম্যান পদে আরেকজন সদস্য সিনিয়র আইনজীবী ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় প্রধান প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমানের নামও শুনা যাচ্ছে।
আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা জানিয়েছেন, সব দিক দিয়ে জনপ্রিয়তার দিক থেকে এগিয়ে রয়েছেন আব্দুল বাসেত মজুমদার। যিনি এবারসহ পরপর দুবার সাধারণ আসনে সর্বোচ্চ ভোট পেয়েছেন। এবার আব্দুল বাসেত মজুমদারের নেতৃত্বেই আওয়ামীপন্থীরা আরও বড় রকমের সাফল্য লাভ করে। তাই স্বাভাবিকভাবে এবারও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ার ব্যাপারে আশাবাদী তিনি। আব্দুল বাসেত মজুমদার ইনকিলাবকে বলেন, আমি সবসময় আইনজীবীদের স্বার্থ যেখানে তা নিয়ে কাজ করি। আইনজীবীরা আমোকে সর্বোচ্চ ভোট দিয়েছে। আমার মতো অন্য কারও এমনটা হয়নি। তাই আামি প্রত্যাশা করছি আমাদের নেত্রী প্রধানমন্ত্রী এবারও ভাইস চেয়ারম্যান হিসেবে আমাকে মনোনীত করবেন। ইউসুফ হোসেন হুমায়ুন বলেছেন, ভাইস চেয়ারম্যান কে হবে সেটি বলা কঠিন। তিনি বলেন, এসব নিয়ে চিস্তা করি না। প্যানেল করেছেন প্রধানমন্ত্রী, সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী। দেখা যাক কী হয়।
গত ১৪ মে বার কাউন্সিলের নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ২৬ মে ভোটের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়। প্রতি বছরের মতো এবারও আওয়ামী লীগ আর বিএনপি সমর্থিত আইনজীবীরা আলাদা আলাদাভাবে প্যানেলভুক্ত হয়ে নির্বাচনে অংশ নেন। ১৪ পদের মধ্যে ১২টিতে জয় পান সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেলভুক্ত আইনজীবীরা। নিয়ম অনুযায়ী পদাধিকার বলে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের চেয়ারম্যান হয়ে থাকেন। আর নির্বাচিত সদস্যদের সংখ্যাগরিষ্ঠ মতামত মাধ্যমে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।
বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ অনুযায়ী নির্বাচনের ফলাফল এখন গেজেট আকারে প্রকাশ করা হবে। গেজেটের ৩০ দিনের মধ্যে অ্যাটর্নি জেনারেল এর নেতৃত্বে নবনির্বাচিত কমিটির প্রথম সভা আহ্বান করা হবে। ওই সভাতেই নির্বাচিত সদস্যদের মধ্যে থেকে ভোটের মাধ্যমে তাদের একজনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনিয়র

১ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ