Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উৎসবমুখর সংসদ ভবন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের সর্বশেষ ও দেশের ৪৭তম বাজেট পেশ উপলক্ষে সরকার ও বিরোধী দলের সদস্যদের সরব উপস্থিতি ছিলো সংসদ অধিবেশনে। উৎসবমুখর পরিবেশে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরআগে মন্ত্রী সভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।
গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে একটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। বাজেট পেশ উপলক্ষে অধিবেশন কক্ষ ছিলো কানায় কানায় পূর্ণ। সংসদ গ্যালারি থেকে ভিআইপি লাউঞ্চ সর্বত্রই ছিল উপচে পড়া ভীড়। বেলা ১২ টা ৫৩ মিনিটে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে নিজের জীবনের দ্বাদশতম বাজেট প্রস্তাবনা পড়া শুরু করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ‘সমৃদ্ধ আগামী পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামের বাজেট বক্তৃতা ৪টা দুই মিনিটে শেষ হয়। বক্তৃতার মাঝে ৩০মিনিটের জন্য অধিবেশনের বিরতি দেওয়া হয়। বাজেট বক্তৃতা শেষে পুনরায় নিজ আসবে দাঁড়িয়ে অর্থমন্ত্রী সবার কাছে ক্ষমা চেয়ে বলেন, আমি পুরো বক্তব্যটি দাঁড়িয়ে দিতে পারিনি। রোজার মাসে অনেক নিয়মও আমি মানতে পারিনি। শুধুমাত্র বয়সের কারণে এটি করতে হয়েছে। এ জন্য সবার কাছে আমি ক্ষমা প্রার্থী। এরপর সংসদে অর্থবিল সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী। বাজেট উপস্থাপন শেষে স্পীকার আগামী ১০ জুন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সংসদের অধিবেশন মুলতবি করেন। উৎসবমুখর সংসদে বাজেট বক্তৃতা শুনতে আসেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সংসদে নিজ কক্ষে বসে বাজেট উপস্থাপন প্রত্যক্ষ করেন তিনি। এরআগে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদকে সংসদ ভবনে স্বাগত জানান সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে অসুস্থ থাকার কারণে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ছিলেন না। অন্যদিকে ভিআইপি গ্যালারিতে ছিলেন- প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবীর, পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং বিভিন্ন দেশের ক‚টনৈতিকসহ অন্যান্যরা বাজেট বক্তৃতা প্রত্যক্ষ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কালো সুটকেস হাতে বেলা পৌনে ১২টায় বাজেট অধিবেশনে প্রবেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মুখে ছিল উচ্ছা¡স। বাজেট বক্তৃতার প্রথম ও দ্বিতীয় অংশ অর্থমন্ত্রী পড়ে শোনান। কিছু অংশ ডিজিটাল পদ্ধতিতে উপস্থাপন করা হয়। শারীরিক কারণে অর্থমন্ত্রী দাড়িয়ে ও বসেই বাজেট বক্তৃতা করেন। এ সময় বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের নেতৃত্বাধীন বিরোধী দল জাতীয় পার্টির সদস্যদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। বাজেট বক্তৃতার মাঝে মাঝে সরকারী দলের সদস্যদের সঙ্গে টেবিল চাপড়ে তারাও অর্থমন্ত্রীকে উৎসাহ যোগান।
খসড়া বাজেট অনুমোদন বাজেট বক্তৃতার আগেই সংসদ ভবনের কেবিনেট কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রতি বছর বাজেট উত্থাপনের আগে রেওয়াজ অনুযায়ি এই বৈঠকটি সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। মন্ত্রীপরিষদে অনুমোদন পাওয়ার পর বাজেট বিলে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।
কঠোর নিরাপত্তা বাজেট পেশ উপলক্ষে জাতীয় সংসদ ভবন এলাকায় নেওয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা। বৈধ পাশ ছাড়া আর কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি সংসদ ভবন এলাকায়। এমনকি দর্শক গ্যালারীতে পাস ইস্যুতেও ছিল কড়াকড়ি। র‌্যাব-পুলিশসহ গোয়েন্দা সংস্থার বিপুল সংখ্যক সদস্য পুরো ভবনে নিরাপত্তা ঘেরাটোপ গড়ে তোলেন। বাজেট বক্তৃতার পরে আমন্ত্রিত অতিথিরা যাতে নির্বিঘেœ বের হতে পারেন সেজন্য সংসদ ভবনের দক্ষিণ প্লাজার পিজিয়ন হলের গেটটিও খোলা রাখা হয়েছিল। আমন্ত্রিত অতিথিদের জন্য গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও করা হয়েছিল আলাদাভাবে।
অর্থ বিল উত্থাপন বাজেট বক্তৃতা শেষে অর্থ মন্ত্রী অর্থ বিল- ২০১৮ সংসদে উত্থাপন করেন। সরকারের আর্থিক প্রস্তাবাবলী কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনের লক্ষ্যে বিলটি উত্থাপন করা হয়। সংসদের কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিলটি আগামী ২৮ জুন পাস হবে। এরআগে প্রস্তাবিত বাজেটের উপর সরকার ও বিরোধী দলীয় সদস্য ৪০ ঘন্টা আলোচনা করবেন।

 



 

Show all comments
  • তানিয়া ৮ জুন, ২০১৮, ২:১২ এএম says : 0
    বড় কথা হলো দেশ ও জনগণ কী পাচ্ছে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ