Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিল্প সুরক্ষায় নানা উদ্যোগ

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের উন্নয়ন ও প্রবৃদ্ধিতে শিল্পখাতের অবদান ক্রমাগত বাড়ছে। কর্মসংস্থান ও বিনিয়োগ সৃষ্টিতে এ খাতের গুরুত্ব অনেক বেশি। শিল্পখাতে বিনিয়োগ বৃদ্ধি, যথাযথ প্রতিরক্ষণের মাধ্যমে বিদ্যমান শিল্পের উৎপাদন ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার, রফতানিমুখি শিল্পের বহুমুখী প্রসারপূর্বক আরো অধিক প্রতিযোগীতাসক্ষম করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। গতকাল এসব কথা উঠে এসেছে অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট বক্ত্যবে। এ বাজেটে প্রতি বছরের মতো শিল্প সুরক্ষায় নানা উদ্যেগের প্রস্তাব করা হয়েছে। যারমধ্যে রয়েছে-
ওষুধ শিল্প: বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে ওষুধ রফতানি করছে বাংলাদেশের এমটি জানিয়ে সম্ভাবনাময় এই খাতকে আরো বিকশিত করার লক্ষ্যে বেশ কিছু কাঁচামালে শুল্ক রেয়াত সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। যার মধ্যে ক্যান্সার প্রতিরোধক ওষুধের কাঁচামালসহ বেশ কিছু সক্রিয় কাঁচামাল বর্তমানে দেশে উৎপাদিত হচ্ছে।এপিআই উৎপাদনে প্রয়োজনীয় রাসায়নিক উপকরণে শুল্ক রেয়াত সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে।
টেক্সটাইল: শতভাগ রফতানিমুখী এ শিল্পকে প্রণোদনাসহ শুল্ক-কর সুবিধা প্রদানের লক্ষ্যে ইতোপূর্বে প্রজ্ঞাপন জারী করা হয়েছিল। উক্ত সুবিধা আরো সম্প্রসারণের লক্ষ্যে টেক্সটাইল শিল্পের কাঁচামাল ( ফ্লাস্ক ফাইবার ও ফ্লাক্স টো এ্যান্ড ওয়েস্ট) এর শুল্ক মওকুফের প্রস্তাব করা হয়েছে।
লৌহ ও ইস্পাত: লৌহ ও ইস্পাত শিল্পে বিগত বছরগুলোতে আমদানির পরিমাণ ও রাজস্ব হ্রাস পেয়েছে। একই সাথে স্থানীয় বাজারে তৈরী রডের দামের ব্যাপক বৃদ্ধি ঘটেছে। রডের উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে এর কাঁচামাল ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি ১৫ শতাংশ হতে হ্রাস করে ১০ শতাংশে এবং স্পঞ্জ আয়রন আমদানিতে স্পেসিফিক কাস্টমস ডিউটি প্রতিটনে ১হাজার টাকা হতে হ্রাস করে ৮০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।
গুঁড়া দুধ প্রক্রিয়াজাতকরণ: পূর্ণ ননীযুক্ত গুঁড়াদুধের সমজাতীয় পুষ্টি উপাদানে তৈরি ফিল্ড মিল্ক পাউডার নিম্ন আয়ের মানুষের পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই বিবেচনায় গুঁড়া দুধ প্রক্রিয়াজাতকরণ শিল্পের কাঁচামাল ফিল্ড মিল্ক পাউডার বাল্ক আমদানিতে শুল্ক ১০ শতাংশে হ্রাসের প্রস্তাব করা হয়েছে।
রেফ্রিজারেটর এবং কম্প্রেসার শিল্প: দেশে বর্তমানে উন্নতমানের রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনার তৈরি হচ্ছে। স্থানীয় এ সকল শিল্পকে প্রতিরক্ষণের লক্ষ্যে এ খাতে ব্যবহৃত উপকরণ আমদানিতে শুল্ক ৫ শতাংশে এবং ওয়েল্ডিং ওয়্যার, স্প্রিং ও গ্যাসকেটে আমদানি শুল্ক ১৫ শতাংশে হ্্রাসের প্রস্তাব করা হয়েছে।
মুদ্রণ শিল্প: দেশীয়ও মুদ্রণ শিল্পের বিকাশের লক্ষ্যে ফ্লেক্সো এবং গ্রেভিওর ইন লিকুইড ফর্ম এর আমদানি শুল্ক ১০ শতাংশে হ্রাসের প্রস্তাব করা হয়েছে। অপরদিকে এ খাতের সুরক্ষায় বিদেশ থেকে মুদ্রিত লিফলেট, ব্রোসিয়ার, প্রিন্টেড পোস্ট কার্ড, প্রিন্টিংস কার্ড, ক্যালেন্ডার ইত্যাদি আমদানিতে শুল্ক-কর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। আগামিতে এইসব পণ্য ২৫ শতাংশ আমদানি শুল্ক এবং ২০ শতাংশ সম্পূরক শুল্ক দেবে।
ইলেকট্রিক্যাল পণ্য: দেশীয় ইলেকট্রিক শিল্পে উৎপাদিত পণ্যের সুরক্ষায় মোবাইল ব্যাটারি চার্জার, ইউপিএস/আইপিএস ও ভোল্টেজ স্ট্যাবিলাইজারের শুল্ক ১৫ শতাংশে ও অটোমেটিক সার্কিট ব্রেকারের শুল্ক ১০ শতাংশে বাড়ানো প্রস্তাব করা হয়েছে। সঙ্গে ল্যাম্প হোল্ডারের ক্ষেত্রে সম্পূরক শুল্ক ২০ শতাংশ আরোপসহ এ সকল শিল্পের কতিপয় কাঁচামাল যেমন-কার্বন রড, ফর্মড কোর আমদানিতে শুল্ক বিভিন্ন হারে হ্রাসের প্রস্তাব করা হয়েছে।
চামড়া শিল্প: দেশের দ্বিতীয় প্রধান এ রফতানি খাতে সরকার এ পর্যন্ত বিভিন্ন প্রণোদনা প্রদান করছে। চামড়া শিল্পে উপজাত হিসেবে প্রাপ্ত বিভক্ত চামড়া এর জন্য বাংলাদেশ কাস্টমস ট্যারিফে পৃথক কোন এইচ.এস.কোড না থাকায় এসব রফতানিতে জটিলতার সৃষ্টি হতো। তাই এরজন্য পৃথক এইচ.এস.কোড সৃজনের জন্য প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্যোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ