Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লোক দেখানো গতানুগতিক বাজেট -মওদুদ আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৮:৪০ পিএম

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৮-২০১৯ সালের বাজেটের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এই বাজেটকে গতানুগতিক লোক দেখানো নির্বাচনী বাজেট আখ্যা দিয়ে বলেছেন, এটি একটি আপোসকামী বাজেট। গত বাজেটের ব্যর্থতার বিষয়ে কিছুই বলেননি অর্থমন্ত্রী। জাতীয় সংসদে যে সরকার বাজেট দিয়েছে তাদের বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। এই সরকারের বাজেট দেয়ার এখতিয়ার আছে কিনা তা দেশবাসী একসময় বিচার করবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন মওদুদ আহমদ।
বর্তমান সরকারের আমলে বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠনের গুম খুন হওয়া ৩০ টি পরিবারের মাঝে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে দেয়া ঈদ উপহার বিতরণ ও স্বজনদের সাথে ইফতার মাহফিলের আয়োজন করে অর্পণ বাংলাদেশ নামের একটি সংগঠন। সংগঠনের সভাপতি বিথীকা বিনতে হোসাইনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা সহ নিখোঁজ নেতাকর্মীদের পরিবারের সদস্য ও স্বজনেরা।
অনুষ্ঠানে বক্তৃতাকালে বাজেট প্রসঙ্গে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, গত নয় বছরে বর্তমান সরকারের নির্যাতনের কথা ভুলে যায়নি। সত্যিকারার্থে সরকার বাংলাদেশের গরিব ও দরিদ্র্য শ্রেণির উন্নয়নের জন্য কোনো সমাধান করতে পারেনি। দেশে বিনিয়োগের পরিষ্কার কোনো তথ্য নেই। বিশাল বাজেট দিলেই বিশাল উন্নয়ন হয়না। এরমাধ্যমে দুর্নীতি হবে। বিরাট প্রকল্পে চলে যাবে দুর্নীতির টাকা। আসলে এই বাজেট আওয়ামী লীগের এবং সরকার দলের ব্যবসায়ীদের মাঝে চলে যাবে।
তিনি বলেন, সত্যিকারার্থে এই সরকার দারিদ্র ও অসহায় মানুষকে মূল ¯্রােতধারায় আনার জন্য বাজেটে কোনো স্পষ্ট বক্তব্য দেয়নি। দেশে বৈষম্যের সৃষ্টি হয়েছে। ধনীরা ধনী হচ্ছে, গরিবরা আরো গরিব হচ্ছে। এই সরকার ১০ টি বাজেট দিয়েছে এবং এসব বাজেটে সেই ব্যবস্থা তারা রেখেছে। শুধু বড় লোকেরা কিভাবে আরো টাকা উপার্জন করতে পারে সে ব্যবস্থা এরা রেখেছে।
তিনি বলেন, এই বাজেট হচ্ছে নির্বাচনী বাজেট। কিন্তু বাজেট বক্তৃতায় নির্বাচন নিয়ে কোনো কথা নেই। আগামী নির্বাচন সুষ্ঠু হবে, গ্রামের মানুষ নির্ভয়ে ভোট দিতে পারবে এধরনের কোনো কথা বাজেট বক্তৃতায় নেই।
বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় মন্তব্য করে মওদুদ আহমদ আরো বলেন, প্রধান নির্বাচন কমিশনার জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কথা বলেছেন। কিন্তু সেই বক্তব্যটি চিন্তার বিষয়। সেনা বাহিনী মোতায়েন করলেই চলবেনা। তারা শুধু ঘুরে বেড়াবে তা হবেনা। তাদেরকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিতে হবে। তবেই সেনাবাহিনী মোতায়েন অর্থবহ হবে। তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবেনা। সম্প্রতি খুলনা সিটিতে তাদের ভুমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে। আমরা গাজীপুর সিটি নির্বাচনে অংশগ্রহণ করবো। তারপর বিস্তারিত চিন্তাভাবনা হবে।
গুম খুন হওয়া নেতাকর্মীদের স্বজনদের স্বান্ত¦না দিয়ে সাবেক এই আইনমন্ত্রী বলেন, আজকে দেশে গুম খুন নিত্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আমাদের তরুণ এবং উদীয়মান নেতা এম ইলিয়াস আলীকে গুম করেছে। যে আমার সহকর্মী ছিল। কিন্তু বিএনপি ক্ষমতায় গেলে গুম খুনের প্রত্যেকটি ঘটনার বিচার আমরা করবো ইনশাল্লাহ। একইসাথে মাদকব্যবসায়ীদের চরম শাস্তি দেয়ার আহ্বান জানান মওদুদ আহমদ। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ