Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বপ্নপূরণের বাজেট -আওয়ামী লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৮:৩৫ পিএম | আপডেট : ৮:৩৫ পিএম, ৭ জুন, ২০১৮

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বপ্নপূরণের বাজেট বলে অভিমত ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের। তারা বলছেন, আওয়ামী লীগে নেতৃত্বে দেশের মানুষের ভাগ্যের উন্নয়ন হচ্ছে। নতুন বাজেটের মাধ্যমে সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং উন্নত দেশে রুপান্তর হবার স্বপ্নপূরণে এগিয়ে যাবে দেশ।
ক্ষমতাসীন দলের নেতাদের ভাষ্য, আওয়ামী লীগের টানা নয় বছরে দেশের অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে। অর্থনীতির বিভিন্ন সূচকে দেশের অগ্রগতি হচ্ছে। এ বাজেটের মাধ্যমে উন্নয়নের ধারবাহিকতা অব্যাহত রাখার পাশাপাশি আমাদের স্বপ্নপূরণের কিছু প্রকলেপর কাজ সম্পন্ন হবে। তাই এ বাজেটকে স্বপ্নপূরণের বাজেট বলে আখ্যায়িত করছেন ক্ষতাসীনরা।
এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কর্ণেল (অব.) ফারুক খান ইনকিলাবকে বলেন, এবারের বাজেট স্বপ্নপূরণের বাজেট। বিগত নয় বছরের উন্নয়নের ধারাবাহিকতায় এবারের বাজেটের মাধ্যমে স্বপ্নপূরণের কিছু প্রকল্প বাস্তবায়ন হবে।
নির্বাচনী বাজেট কথার প্রসঙ্গে তিনি বলেন, প্রত্যেক রাজনৈতিক দলের লক্ষ্য নির্বাচনে জয়লাভ করা। যদি বাজেটের ভালো দিক নির্বাচনে প্রভাব ফেলে তাহলে অবশ্যই বলবো নির্বাচনী বাজেট ভালো হয়েছে।
বাজেট সম্পর্কে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, নির্বাচনের বছর হলেও এটি নির্বাচনী বাজেট নয়, গণমুখী বাজেট, অতিরিক্ত করারোপ না করায় বাজেটের মধ্যদিয়ে জন জীবনে স্বস্তি ফিরে আসবে। তবে বিরোধীতার খাতিরে বাজেট না পড়েই বিএনপি সমালোচনা করছে বলে মন্তব্য করেন তিনি।
দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। এ বাজেটে জনগণের কল্যাণ ও দেশের অগ্রগতি নিহিত রয়েছে।বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের কল্যাণ সাধিত হবে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
এর আগে গতকাল সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, করবিহীন জনবান্ধব বাজেট, এতে জনগণ খুশি হলেও বিএনপি অখুশি।

এদিকে ২০১৮-২০১৯অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে মিছিল করেছে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন। গতকাল বিকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ এ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আনন্দ মিছিল করে ঢাকা মহানগর দক্ষিণ ও এর অন্তর্গত থানা-ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা। মিছিলটি বায়তুল মোকররমের দক্ষিণ গেট, জিরো পয়েন্ট হয়ে মুক্তিযোদ্ধা সংসদের সামনে গিয়ে মিছিলটি শেষ হয়। এছাড়া যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনও বাজেটকে স্বাগত জানিয়ে আলাদা আনন্দ মিছিল বের করে।
স্বপ্নপূরণের গণমুখী ও উন্নয়নমূলক এই বাজেট দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নেতাকর্মীরা বলেন, এ বাজেট জনগণের আশা-আকাঙ্খক্ষার প্রতিফলন ঘটাবে। মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষ্যে সরকার একটি গণমুখী ও যুগোপযোগী এই বাজেট দেশের জন্য কল্যাণ, উন্নয়ন ও সমৃদ্ধি বয়ে আনবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ