Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকে কমিশনার নিয়োগে বাছাই কমিটি

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) একজন কমিশনার নিয়োগের বিষয়ে সুপারিশ দিতে ৫ সদস্যের একটি বাছাই কমিটি করেছে সরকার। আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে সভাপতি করে মন্ত্রিপরিষদ বিভাগ স¤প্রতি কমিটি গঠনের আদেশ জারি করেছে। দুদক আইন অনুযায়ী, তিন জন কমিশনার নিয়ে দুর্নীতিবিরোধী এই কমিশন গঠিত হয়। কমিশনারদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যানের দায়িত্ব দেয় সরকার। কমিশনারদের মেয়াদ থাকে পাঁচ বছর। দুদক কমিশনার (অনুসন্ধান) নাসিরউদ্দিন আহমেদের মেয়াদ আগামী ২৫ জুন শেষ হবে। সাবেক সচিব ইকবাল মাহমুদ বর্তমানে দুদক চেয়ারম্যান এবং এ এফ এম আমিনুল ইসলাম কমিশনারের (তদন্ত) দায়িত্বে আছেন। হাইকোর্টের বিচারপতি মো. নুরুজ্জামান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক আবুল ফয়েজ মো. আবিদ, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এবং সর্বশেষ অবসরপ্রাপ্ত মন্ত্রিপরিষদ সচিবের আগের মন্ত্রিপরিষদ সচিব হিসেবে এম আবদুল আজিজকে বাছাই কমিটির সদস্য করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, বাছাই কমিটির কমপক্ষে তিনজন সদস্যের সিদ্ধান্তের ভিত্তিতে কমিশনারের একটি শূন্য পদের বিপরীতে দুইজন ব্যক্তির নামের তালিকা প্রেসিডেন্ট কাছে সুপারিশ হিসেবে পাঠাবেন। কমপক্ষে চারজন সদস্যের উপস্থিতিতে বাছাই কমিটির কোরাম গঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ