Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

গায়েন্দা গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : চীনের হয়ে গুপ্তচরবৃত্তির চেষ্টার অভিযোগে নিজ দেশের সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। ৫৮ বছর বয়সী কর্মকর্তা রন রকওয়েল হানসেন শনিবার চীনের উদ্দেশে রওনা দেয়ার জন্য বিমানবন্দর যাওয়ার পথে তাকে গ্রেফতার করে এফবিআই। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা-ডিআইএ’র সাকে কর্মকর্তা হানসেনকে সিয়েটেলের একটি আদালতে হাজির করার পর বিচার বিভাগ বলেছে, তিনি চীনের এজেন্ট হিসেবে তথ্য পাচারের চেষ্টা করছিলেন। রয়টার্স।

ভূমিধসে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে ভূমিধসে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার পুলিশ একথা জানিয়েছে। সিনহুয়া।

ভারতে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামের পাহাড়ি পথ দিয়ে যাওয়ার সময় একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে অন্তত ৯ জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানান। সিনহুয়া।

প্যাকেজ চুক্তি
ইনকিলাব ডেস্ক : রাশিয়া ও চীন একটি প্যাকেজ চুক্তির অনুমোদন দিতে যাছে। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বেইজিং সফরকালে এ চুক্তির অনুমোদন দেয়া হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এক বৈঠকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ একথা বলেন। তিনি বলেন, ‘খুব শিগগিরই এ ব্যাপারে আরেকটি বৈঠক হবে। তাস।


৬ শ্রমিকের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার নর্থ সুলাওয়েসি প্রদেশে অবৈধ স্বর্ণ খনি এলাকায় ভূমিধসে ছয় শ্রমিকের মৃত্যু হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরউ নুগরোহো জানান, প্রচুর বর্ষণের কারণে বোলাং ম্যাগোন্দো জেলার বাকান গ্রামে এ ভূমিধসের ঘটনা ঘটে। তিনি জানান, ছয়টি লাশের মধ্যে পাঁচটি উদ্ধার করা সম্ভব হলেও বাকি একটি লাশ উদ্ধার করা যায়নি। সিনহুয়া।

ছেলেরাও পরবে স্কার্ট
ইনকিলাব ডেস্ক : গ্রীষ্মকালে ট্রাউজার পরতে গরম লাগলে ট্রাউজারের পরিবর্তে এখন স্কার্ট পরতে পারবে ছেলেরাও। লিঙ্গ নিরপেক্ষ ইউনিফর্ম নীতির আলোকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের একটি স্কুল কর্তৃপক্ষ। একই সাথে, ছেলেদের শর্টস পরা নিষিদ্ধ করেছে স্কুলটি। আর যারা ট্রাউজার পরতে চাইবে না, তাদের এখন থেকে স্কার্ট পরতে হবে। যুক্তরাজ্যের অক্সফোর্ডসায়ার জেলার চাইলটার্ন এজ সেকেন্ডারি স্কুল এ নির্দেশ জারি করেছে। ডেইলি মেইল।

পেটভর্তি খাবার ৬ টাকা
ইনকিলাব ডেস্ক : মাত্র ৬ টাকায় পেটভর্তি খাবার। সুস্বাদু এবং পুষ্টিকরও। সবচেয়ে সস্তা এই নিরামিষ খাবারের থালি পাওয়া যাছে দক্ষিণ কলকাতায়। থালিতে থাকছে ভাত, ডাল আর সবজি। ক্ষুধার্ত মানুষের মুখে সস্তায় খাবার তুলে দিতে দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর উদ্যোগে ত্রিধারা পার্কে সোমবার থেকে শুরু হয়েছে এই প্রয়াস। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ