Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উড়ছে শত কোটি টাকা

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদাদাতা, নোয়াখালী ব্যুরো : প্রবাসী অধ্যূষিত নোয়াখালীর ঈদের বাজারে উড়ছে শত শত কোটি টাকা। পহেলা রমজান থেকে বিপনীগুলোতে কেনাকাটা শুরু হলেও এখন ক্রেতাদের চাপ বৃদ্ধি পেয়েছে। সকাল থেকে রাত অবধি কেনাকাটার সূবাদে ঈদের বাজার চাঙ্গা হয়ে উঠছে। নোয়াখালী জেলা শহর থেকে শুরু করে প্রতিটি উপজেলা এমনকি প্রত্যন্ত গ্রামাঞ্চলেও ঈদের বাজার জমজমাট। বিশেষ করে নোয়াখালী অঞ্চলে উন্নত যোগাযোগ ব্যবস্থার সূবাদে হাট বাজারে ক্রেতার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অপরদিকে নোয়াখালী জেলা শহরে অবস্থিত দেশের তৃতীয় বৃহৎ অত্যাধুনিক শপিংমল ‘নোয়াখালী সুপার মার্কেট’ ইতিমধ্যে সর্বশ্রেনীর ক্রেতার নজর কেড়েছে। ক্রেতা সাধারনের চাহিদার কথা বিবেচনা করে এখানে হরেক পণ্যের সমাহার ঘটিয়েছে। আধুনিক সূ-সজ্জিত নোয়াখালী সুপার মার্কেটে এখন পার্শ্ববর্তী ল²ীপুর, ফেনী ও কুমিল্লা জেলা থেকে প্রচুর ক্রেতার সমাগম ঘটছে। এ প্রসঙ্গে নোয়াখালী সুপার মার্কেট পরিচালনা কমিটির সভাপতি মো. ইউনুস ও সাধারন সম্পাদক ইকরাম উল্লা ডিপটি জানান, নোয়াখালী সুপার মার্কেট জেলাবাসীর মর্যাদা বৃদ্ধি করেছে। মার্কেটটিতে ক্রেতাদের জন্য সর্বাধিক নিরাপত্তাসহ যাবতীয় সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে এবং আগামীতে সেবার মান আরো বৃদ্ধি করা হবে ।
বিভিন্ন সূত্রে জানা গেছে, একমাত্র ইসরাইল ব্যতীত বিশ্বের প্রতিটি দেশে নোয়াখালীর প্রায় সাত লক্ষাধিক অধিবাসী কর্মরত রয়েছে। এরমধ্যে অর্ধলক্ষ পরিবার পরিজন নিয়ে স্থায়ীভাবে বিদেশে বসবাস করছে। এছাড়া প্রতিমাসে গড়ে ৪০/৪৫ হাজার প্রবাসী দেশে যাতায়ত করে থাকে। এবারের ঈদুল ফিতর ছুটিতে দেড় লক্ষাধিক প্রবাসী জেলায় অবস্থান করছে। ঈদুল ফিতর উপলক্ষে পাঁচ লক্ষাধিক প্রবাসী তাদের পরিবারের জন্য গড়ে ২০ হাজার টাকা করে পাঠালে টাকার অংকে দাঁড়ায় এক হাজার কোটি টাকা। আগামী দু’এক দিনের মধ্যে সরকারী কর্মচারীরা বেতন বোনাস পেলে ঈদের বাজার আরো জমজমাট হবে। এক কথায় নোয়াখালীতে ঈদের বাজারে এবার শত শত কোটি টাকা উড়ছে। ঈদের বাজারকে সামনে রেখে এখাকার ব্যবসায়ীরা হরেক রকম পণ্যসামগ্রী মজুত করে। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, এবারের ঈদের বাজারে বাংলাদেশী শাড়ী, থ্রিপিস, পাঞ্জাবী, পায়জামা, বেবীস্যুট দেশী জুতার ব্যাপক চাহিদা রয়েছে। কয়েকজন দোকানীর সাথে আলাপকালে তারা জানায়, ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে বাংলাদেশী পণ্যসামগ্রী।
নোয়াখালীতে নামীদামী সুপার মার্কেট ও বিপনী বিতানের পাশাপাশি স্বল্পআয়ের ক্রেতাদের জন্য মাইজদী হকার্স মার্কেটে প্রচুর ঈদ সামগ্রী মজুত রাখা হয়েছে। হকার্স মার্কেটে প্রচুর ভিড় লেগে থাকে। অপরদিকে মাইজদী কোর্ট বিল্ডিং সড়ক, জজকোর্ট সড়ক ও প্রধান সড়কের ফটপাতে পসরা সাজিয়েছে হকাররা। এসব ফুটপাতে বিভিন্ন শ্রেণীর ক্রেতা ভিড় করছে। এবার আবহাওয়া অনুকূলে থাকলে রেকর্ড পরিমাণ বিক্রি হবে বলে ব্যবসায়ীরা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ