Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে

বিনিময় শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

ঈদ উৎসব সামনে রেখে বিশেষ ব্যবস্থায় জনসাধারণের জন্য বাজারে নতুন নোট বিনিময় শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার সারা দেশের কেন্দ্রীয় ব্যাংকের সব শাখা অফিস এবং রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখার মাধ্যমে এ নতুন নোট বিনিময় শুরু হয়েছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র, বাংলাদেশ ব্যাংক) জী. এম. আবুল কালাম আজাদ।
এবার ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিলসহ সব শাখা অফিস এবং রাজধানীতে ১৯ ব্যাংকের ২০ শাখায় বিশেষ কাউন্টার খুলে পুরনো নোট বদলে নতুন এসব নোট দেওয়া হবে। ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা ও ১০০ টাকার নতুন নোট মিলবে। একজন গ্রাহক সর্বোচ্চ ১৮ হাজার টাকার নতুন নোট নিতে পারবেন। তবে প্রথমবারের মতো এবার ঈদের আগে ২ ও ৫ টাকার নতুন নোট দেওয়া হবে না।
এদিকে, জাল নোট প্রতিরোধে জনসচেতনতার লক্ষ্যে পত্রিকা ও টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে বিভিন্ন ব্যাংকের উদ্যোগে জনসমাগমস্থলে আসল নোট চেনার উপায় বিষয়ে ভিডিওচিত্র প্রচারের বিষয়ে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে তিনটি বিশেষ কাউন্টার খুলে নতুন নোট বদলে দেওয়া হবে। এছাড়া রাজধানীতে ১৯ ব্যাংকের ২০ শাখায় বিশেষ কাউন্টার খুলে নতুন নোট দেওয়া হবে। শাখাগুলো হলো-জনতা ব্যাংকের আবদুল গনি রোড ও রাজারবাগ শাখা, সোনালী ব্যাংকের রমনা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড, রূপালী ব্যাংকের মহাখালী, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী, সিটি ব্যাংকের মিরপুর, সাউথইস্ট ব্যাংকের কাওরান বাজার, এসআইবিএলের বসুন্ধরা সিটি (পান্থপথ), উত্তরা ব্যাংকের চকবাজার, ঢাকা ব্যাংকের উত্তরা, আইএফআইসি ব্যাংকের গুলশান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর, পূবালী ব্যাংকের সদরঘাট, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ, ওয়ান ব্যাংকের বাসাবো, ইসলামী ব্যাংকের শ্যামলী, মার্কেন্টাইলের বনানী, ব্যাংক এশিয়ার ধানমন্ডি এবং ডাচ্-বাংলা ব্যাংকের দক্ষিণখানের এসএমই অ্যান্ড কৃষি শাখা।


চিকিৎসার জন্য ব্যাংকক গেলেন মির্জা ফখরুল
স্টাফ রিপোর্টার : চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল (রোববার) বেলা ১১টা ৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বিএনপি মহাসচিব স্ত্রী রাহাত আরা বেগমকে নিয়ে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। পরিবারের সদস্যরা জানান, ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা নেবেন মির্জা ফখরুল। সেখানে হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ভিসুটের অ্যাপয়েন্টমেন্টও নেওয়া হয়েছে। চিকিৎসা শেষে আগামী সাপ্তাহেই তার দেশে ফেরার কথা রয়েছে। হৃদরোগের চিকিৎসার জন্য সর্বশেষ ২০১৬ সালের ২৮ এপ্রিল ব্যাংকক গিয়েছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি মহাসচিবের হৃদরোগ ছাড়াও ঘাড়ে ইন্টারনাল ক্যারোটিড আর্টারিতে জটিলতা রয়েছে। এর চিকিৎসার কোনো ব্যবস্থা বাংলাদেশে না থাকায় ২০১৫ সালে ১৪ জুলাই কারাবন্দি ফখরুলকে বিদেশে যেতে জামিন দেয় সুপ্রিম কোর্ট। এরপর কয়েক দফায় তিনি সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার জন্য যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ