Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রীসের অর্থনীতিতে বাংলাদেশী কর্মীরা অবদান রাখতে পারে গ্রীক -শ্রম সেক্রেটারি’র সাথে প্রবাসী সচিব

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গ্রীস প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের কল্যাণের বিষয়ে গ্রীক সরকার সর্বোতভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছে। বৈধ প্রবাসী বাংলাদেশী কর্মীগণ গ্রীক নাগরিকদের মত বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা সমানভাবে ভোগ করছে। গ্রীসের শ্রম মন্ত্রণালয়ে লেবার, সোশ্যাল সিকিউরিটি এন্ড সলিডারিটি মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল আন্দ্রেয়াস নেফালুডিস গত ৩১ মে এথেন্সে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড.নমিতা হালদারের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে তিনি একথা বলেন। গ্রীসে কর্মরত প্রবাসী শ্রমিকদের কল্যাণ ও কাজের সুযোগ সুবিধা বিষয়ক দ্বিপাক্ষিক বৈঠকটি অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। বৈঠকে প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে আলোচনা হয়। সেক্রেটারি জেনারেল আন্দ্রেয়াস নেফালুডিস বৈঠকে জানান,
গ্রীসের কৃষি, গার্মেন্টস এবং রেস্টুরেন্টে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী কাজ করেন। বৈঠকে গ্রীসের কর্মী নিয়োগ প্রক্রিয়া, বাংলাদেশী কর্মীদের জন্য কি কি ধরণের কাজের সুযোগ আছে এবং ভবিষ্যতে সেখানে আরও কর্মী নিয়োগ দেয়া যায় কিনা এ সকল বিষয় সেক্রেটারি জেনারেল বাংলাদেশ প্রতিনিধিদলকে অবহিত করেন। সচিব গ্রীসের সেক্রেটারি জেনারেলকে অবহিত করেন যে বাংলাদেশ থেকে চাহিদা অনুসারে দক্ষ কর্মী নেয়া শুরু হলে এটি গ্রীসের অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখবে এবং এর মাধ্যমে বাংলাদেশও উপকৃত হবে। বর্তমানে কৃষিক্ষেত্রে ৬ মাসের জন্য বৈধভাবে কর্মসংস্থানের সুযোগ রয়েছে যা বাংলাদেশী কর্মীদের জন্য আর্থিকভাবে লাভজনক নয়। এছাড়াও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব দ্বিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাদেশী কর্মী নিয়োগের এবং মৌসুমি কর্মীদের মেয়াদ ৬ মাসের স্থলে ২ বছর করার অনুরোধ জানান। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকটিতে গ্রীক শ্রম মন্ত্রণালয়ের পক্ষে আরও উপস্থিত ছিলেন, ডিরেক্টরেট অফ এমপ্লয়মেন্ট ইন্ট্রিগ্রেশন নেরাটযিস জর্জিওস; ডিরেক্টরেট অফ পারসোনাল সেটেলমেন্টস থিওডরা স্তাথুপুলু, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের লিয়ানা কারাগিয়ান্নি। এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পক্ষে ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী, কাউন্সেলর (শ্রম), প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে উপসচিব মোঃ জাহিদ হোসেন, উপসচিব আরিফ আহমেদ, এবং ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের পরিচালক মোহাম্মাদ জহিরুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ