Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবনায় লিচুর ফলন বিপর্যয়

মুরশাদ সুবহানী, পাবনা থেকে | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১০:১০ পিএম

সুস্বাদু লিচু আমাদের দেশজ ফল নয়। নিরক্ষয়ী ক্রান্তীয় অঞ্চলের ফল। এর আদি নিবাস চীনে। চৈনিক দেশ থেকে কে কবে এই ফল আমাদের দেশে এনে ছিলেন সেটা গবেষণার বিষয়।
দেশের সব স্থানেই এখন লিচুর কমবেমী আবাদ হয়। বেশী আবাদ পাবনা, রাজশাহী, নাটোরের লালপুর, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমূহে। ছোট ছোট গাছে টকটকে লাল, কিছুটা হলুদ লালের মিশ্রণ রঙের লিচু বাজারে উঠেছে। দিনাজপুরের বোম্বাই লিচু আসতে আরও সপ্তাহ দুই দেরি হবে বলে লিচু ব্যবাসয়ীরা জানান। গ্রীষ্মকালীন এই ফল উত্তরের জেলা থেকে পশ্চিমের বাজার দখল করেছে। ফলের চালান যাচ্ছে ঢাকায়। এবার টানা খরায় এবং অসময়ে অতি বৃষ্টিতে কোন কোন অঞ্চলের লিচুর গাছে লিচু আসেনি। পাবনার দাপুনিয়া এলাকায় এক ব্যক্তি প্রায় দুই শতাধিক জমি লিচুর গাছসহ কিনেছেন। তিনি জানালেন, তার গাছে কোন লিচু নেই। বিষয়টি জানার জন্য পাবনা কৃষি সম্প্রসারণ দপ্তরে যান তিনি ‘ তাকে বলা হয়, অধিক পাতা কেটে ফেলার কারণে এটি হয়েছে।’ অভিজ্ঞ একজন লিচু বাগানী জানালেন, এটি এক ধরণের ধাক-চাক বুঝ। আসলে লিচু গাছের নিয়মই এই কোন একবার ফলন হলে পরের বছর ঐ বাগনের গাছে পরাগায়ণ নাও হতে পারে ফলে লিচু আসে না। লিচু বাজরে উঠার পর গাছের পাতা ছেঁটে ফেলার সাথে কোন সম্পর্ক নেই। নতুন পাতা গজায় । পাবনার ঈশ্বরদীর বাঁশের বাদা, রূপপুর, ছলিমপুরে, জেলার সুজানগর ও চাটমহরে অনেক গাছে লিচু নেই। বর্তমানে বাজারে হাইব্রিড (ক্রস) লিচু ভাল জাতের দুইশত টাকা থেকে আড়াইশত টাকা দরে পাবনা ও এর আশপাশের জেলায় বিক্রি হচ্ছে। বাগান থেকে কিনলে একটু কম দামে ব্যাপারী বিক্রি করছেন। পরিবহন খরচযুক্ত হয়ে রাজধানীর বাজারে লিচু কেজি প্রতি গড়ে ৩০ থেকে ৪০ টাকা বেশী দরে বিক্রি হয় বলে সূত্র জানিয়েছে। রাজাশাহীর এবং দিনাজপুরের বিখ্যাত ও সুস্বাদু বোম্বাই জাতের লিচু আসতে আরো কিছু দিন দেরী হবে। বর্তমানে বাজারের লিচু ব্যবসায়ীরা দাবি করছেন, তারা লিচু অধিক লাল করতে কেমিক্যাল এবং সংরক্ষণের জন্য ফরালিন দিচ্ছেন না। লিচু আবাদকারীরাও একই কথা বলছেন । কিন্তু ক্রেতা সাধারণ তা মানতে নারাজ। তারপরও মওসুমী ফল লিচু কিনছেন । কয়েকজন ক্রেতার সাথে কথা বললে, তারা জানালেন, ‘ ভাই কি করা’ প্রথম ফল লিচু, তারপর পবিত্র মাহে রমজান। এতে কোন কেমিক্যাল দেওয়া আছে কিনা এটা জানার আমাদের উপায় নেই।’ কিনছি আল্লাহ’র নাম ভরসা করে। লিচুতে কোন কেমিক্যাল আছে কিনা তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিচুর ফলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ