Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষানুরাগী হুমায়ুন কবির শিকদারের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশিষ্ট সমাজসেবক শিক্ষানুরাগী মোঃ হুমায়ুন কবির শিকদারের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৫ সালের এই দিনে সবাইকে কাঁদিয়ে তিনি এ পৃথিবী ছেড়ে চলে যান। মরহুম হুমায়ুন কবির শিকদারের জন্ম ১৯৩৪ সালে শরিয়তপুরের ঐতিহ্যবাহী শিকদার পরিবারে। পশ্চিমবঙ্গে নেভাল সৈনিক হিসাবে কর্মজীবন শুরু করেন তিনি। পরবর্তীতে দেশে এসে খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে কর্মরত অবস্থায় স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। জীবদ্দশায় ৮টি স্কুলসহ বহু শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হুমায়ুন কবির শিকদারের চিন্তা চেতনাই ছিল মানব সেবা করা। তাঁর প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য হলো, ঢাকার জুরাইনে মুরাদপুর আদর্শ হাই স্কুল, সমীরনন্নেছা আদর্শ হাই স্কুল, শরিয়তপুর আজিজুর রহমান শিকদার হাই স্কুল, শাজাহানপুর জুনিয়র গার্লস স্কুল, বুড়িরহাট প্রাইমারী স্কুল, জুরাইন আফসার মাস্টার হাই স্কুল ও মহিষার জুনিয়র হাই স্কুল। হুমায়ুন কবির শিকদারের ৫ ছেলে ৪ মেয়ে। ছেলেরা সবাই আমেরিকা, লন্ডন ও স্পেন প্রবাসী।
হুমায়ুন কবির শিকদারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পবিত্র রমজানমাসব্যাপী মুরাদপুরসহ ঢাকা এবং শরিয়তপুরের ভেদেরগঞ্জের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ