Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ফাঁদ বিএনপি তৈরি করেছিল : ওবায়দুল কাদের

সাত বছরে ছাত্রলীগ-যুবলীগ কর্মীদের সচিবালয়ের বারান্দায় দেখেননি কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি আগামী নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন হবে এবং গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে। তিনি বলেন, আপনারা নির্বাচনে যাবেন না। না গেলে না যান, কিন্তু সংবিধান অনুযায়ী ঠিকই নির্বাচন হবে।
বিএনপি নির্বাচনে অংশ নিলে নির্বাচন পূর্ণাঙ্গ রূপ পাবে, কিন্তু না নিলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার মতো ঘটনা ঘটবে না। গত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি বিনা প্রতিদ্বন্দ্বিতায়নির্বাচিত হওয়ার ফাঁদ তৈরি করেছিল। এবার আর আমরা বিএনপির পাতা সেই ফাঁদে পা দেবো না। ‘ঈদ সামনে রেখে সংস্কারের নামে সরকার সমর্থকরা লুটপাট করছে’ বিএনপি মহাসচিবের এমন অভিযোগ অস্বীকার করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
গতকাল রোববার দুপুরে রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে যুবলীগ আয়োজিত আলোচনা সভায় তিনি বলেন, সংস্কার করব না? ধরিয়ে দিন কোথায় সরকার সমর্থকরা আছে। এই সচিবালয়ে আমি সাত বছর ধরে এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি। আমার কোনো যুবলীগের কর্মী, ছাত্রলীগের কর্মী, স্বেচ্ছাসেবক লীগের কর্মী সচিবালয়ের বারান্দায় কখনো দেখিনি। ওবায়দুল কাদের বলেন, কাজের জন্য আমাদের কর্মীরা আসে না। কিন্তু বিএনপির আমলে তাদের নেতাকর্মীদের জন্য সড়কে, স্থানীয় সরকারে বারান্দা দিয়ে প্রবেশ করা যেত না। আর এখন আসে? এখন আসে না। আওয়ামী লীগ নেতাকর্মীদের উপর এমন অভিযোগ জনগণ গ্রহণ করবে না মন্তব্য করে তিনি বলেন, আমরা একটা নিয়মে চলি। আমাদের অনেক নেতাকর্মী অভাবে আছে, তাদের কোনো সুবিধা দিতে পারছি না। তারপরও এই অপবাদ আওয়ামী লীগের বিরুদ্ধে দিলে কেউ গ্রহণ করবে না। এটা বিএনপিরই প্র্যাকটিস; তাদেরই অভ্যাস এবং আবারো বিএনপি এসব করার জন্য ক্ষমতায় যেতে চায়।
সরকার বাধা না দিলে বিএনপি নেত্রী খালেদা জিয়াকে এক সপ্তাহে বের করা হবে বলে বিএনপি মহাসচিবের বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এক সপ্তাহের মধ্যে বের করবে? করুক। জনগণ তো তাদের ডাকে মাঠে নামে না। ৯ বছরে পারেনি, এখন এক সপ্তাহে পারবে। এখন আর মানুষ আন্দোলনের দিকে নেই, সবাই নির্বাচনমুখী। তিনি বলেন, গ্রেফতার হওয়ার পর লাখ লাখ মানুষ রাস্তায় নামবে এমনটাই তারা ভাবছিল। আমরাও ভেবেছিলাম। এত বড় নেত্রী, এত বড় দল। সাগরের ওয়েব তো দূরে থাক, নদীর ছোট্ট একটা রিপলও দেখলাম না। সাগরের উত্তাল তরঙ্গমালা সেটা তো বহু দূর, সেই সাহসও তাদের নেই।
বাম রাজনৈতিক দলের কয়েকজনকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, অনেকেই সুন্দর সুন্দর কথা বলে, পরামর্শ দেয়। তারা বলে, বিএনপিকে নির্বাচনে আনার কোনো উদ্যোগ সরকার নিয়েছে কি না। বিএনপি না এলে তারাও নির্বাচনে যাবে না। আপনিও না এলেও গণতন্ত্রের অভিযাত্রা অব্যাহত থাকবে। নির্বাচনের ট্রেন কারো জন্য থেমে থাকবে না। নির্বাচনে না গেলে না যান, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।
বিএনপির সমালোচনা করে সেতুমন্ত্রী বলেন, বিএনপি চায় জাতীয়তাবাদী বিচার বিভাগ, তারা চায় জেতার নিশ্চয়তা দেবে এমন নির্বাচন কমিশন। নির্বাচনে হারলে বলে মানি না মানব না। এখন তারা মানি না মানব না দলে পরিণত হয়ে গেছে।
আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে যুবলীগ চেয়ারম্যন ওমর ফারুক চৌধুরী বলেন, এই দিনটি বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধু কন্যা দেশে না ফিরলে এ দেশের জনগণের হাতে ক্ষমতায়ন হতো না। তাই এই দিবসকে জনগণের ক্ষমতায়ন দিবসে হিসেবে ঘোষণা চাই। যুবলীগ সাধারণ সম্পাদক হারুনুর রশীদের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, মজিবুর রহমান চৌধুরী, আনোয়ারুল ইসলাম আনোয়ার, মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, দক্ষিণের সভাপতি ইসমাইল হোসেন সম্রাট বক্তব্য রাখেন।



 

Show all comments
  • কামাল ২১ মে, ২০১৮, ৩:০১ এএম says : 0
    বাকীরা সবাই ধোয়া তুলসি পাতা
    Total Reply(0) Reply
  • পাবেল ২১ মে, ২০১৮, ৩:১২ এএম says : 0
    কারা কি ফাঁদ তৈরি করেছে তা আমরা ভালো করেই জানি
    Total Reply(0) Reply
  • nurul alam ২১ মে, ২০১৮, ১২:০১ পিএম says : 0
    যদি তাই হয় তাহলে আপনারাতো শতভাগ জনবিচ্ছিন্ন । এমনিতে বিনেপ্রতিদ্বন্দ্বিতায় ১৫৪ জন এবং বাদবাকীগুলোতে ৫% ভোট । কোনমুখে ক্ষমতায় বসে আছেন ? গায়ের জোরে ? কোননা কোনদিন বিদায় নিতেই হবে আপনাদের । আর আমরা সেদিন এসবের বিচার চাইব ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ